| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ভিসা নিয়ে প্রবাসীদের বিশাল বড় সুখবর দিলো দুবাই

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ মার্চ ০৪ ০০:০৯:০৫
ভিসা নিয়ে প্রবাসীদের বিশাল বড় সুখবর দিলো দুবাই

মঙ্গলবার দুবাই সংস্কৃতি ও কলা কর্তৃপক্ষের দ্বারা এই ঘোষণা দেওয়া হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সহ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম দ্বারা প্রবর্তিত প্রথম ধরণের সাংস্কৃতিক ভিসা উদ্যোগের অংশ হিসাবে এ ভিসা দেওয়া হবে।

ভিসা প্রথম ঘোষণার পরে, দুবাই সংস্কৃতি ৪৬ টি দেশের লোকদের কাছ থেকে ২৬১ টি সাংস্কৃতিক ভিসা আবেদন পেয়েছে। মোট ১২০ জন আবেদনকারী প্রয়োজনীয় এবং ঐচ্ছিক মানদণ্ড পূরণ করেছেন। এর মধ্যে বেশিরভাগ আবেদনকারীকে ভিসাও দেওয়া হয়েছে, বাকিরা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।

দ্রুত বিকাশকারী আমিরাতকে সংস্কৃতি, সৃজনশীলতার বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার জন্য ইনকিউবেটর এবং প্রতিভাের কেন্দ্র হিসাবে গড়ে তোলার লক্ষ্যে এই উদ্যোগটি শুরু করা হয়েছে।

দুবাই সংস্কৃতির মহাপরিচালক হালা বদ্রি বলেছিলেন: “দুবাই সৃজনশীলতা এবং স্রষ্টাদের জন্য একটি আকর্ষণীয় এবং সহায়ক পরিবেশ সরবরাহ করে। এর অবদানগুলি ব্যতিক্রমী লেখক, শিল্পী এবং নির্মাতাদের আকর্ষণ করে বৈশ্বিক সাংস্কৃতিক ভূদৃশ্যটিতে সংযুক্ত আরব আমিরাতের অবস্থান বাড়াতে সহায়তা করেছে। ”

তিনি আরও যোগ করেন যে দুবাইকে অসামান্য আরব ও আন্তর্জাতিক সৃজনশীল প্রতিভার জন্য হাব হিসাবে প্রতিষ্ঠা করা প্রতিভা আকৃষ্ট করার জন্য নেতৃত্বের প্রচেষ্টার অংশ এবং সংযুক্ত আরব আমিরাতের উন্নয়নে তাদের সমৃদ্ধি ও অংশগ্রহণের সুযোগ দেয়।

বদরি বলেন, “দীর্ঘমেয়াদী সাংস্কৃতিক ভিসা প্রতিভাধর ব্যক্তিদের দুবাইতে একটি স্থিতিশীল বেস সরবরাহ করে এবং সৃজনশীল অর্থনীতিতে উদ্দীপনা দিয়ে আমিরাতের সমৃদ্ধি হবে।

“এর ফলে এই খাতে আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি হবে, বিশেষত দুবাইয়ের একটি শক্তিশালী সাংস্কৃতিক ভিত্তি এবং বিভিন্ন সৃজনশীল ক্ষেত্র রয়েছে যা বুদ্ধিজীবী এবং সৃজনশীল লোকদের আকর্ষণীয় সুযোগ দেয়। আরও যোগ্য ব্যক্তিদের এই ভিসা প্রাপ্তির জন্য সক্ষম করা সর্বদা এই অগ্রণী উদ্যোগের অংশ ছিল কৌশলগত পরিকল্পনা.”

যোগ্যতার মানদণ্ডঃ

আবেদনগুলো যদি তারা শর্তাদি এবং মূল মানদণ্ড পূরণ করে তবে তা গ্রহণ করা হয়। এগুলির সাথে সম্পর্কিত:

> দেশে আবাসের বছর

> জ্ঞান সম্পর্কিত এবং সৃজনশীল কৃতিত্বের রেকর্ড

> সংযুক্ত আরব আমিরাতে ৩৬ ঘন্টা সম্প্রদায়কে সৃজনশীল বা শৈল্পিক দক্ষতায় অবদান রাখার প্রতিশ্রুতি সহ প্রতিটি বিভাগের জন্য ঐচ্ছিক শর্তাদি এবং প্রতিশ্রুতি পূরণে সদিচ্ছা

এই উদ্যোগের ফলে ভিসাধারীরা এমিরতি স্পনসর ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে তাদের পারমিটগুলি নবায়ন করতে পারবেন।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

বিশ্বকাপ জার্সি উন্মোচন কবে মুখ খুললেন জালাল ইউনুস

বিশ্বকাপ জার্সি উন্মোচন কবে মুখ খুললেন জালাল ইউনুস

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে বাংলাদেশ ক্রিকেট দল এখন যুক্তরাষ্ট্রে। তবে বাংলাদেশের নতুন জার্সি এখনো উন্মোচন ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে