| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

একদিনে শচিন-ধোনির রেকর্ড ভেঙে সবার উপরে কোহলি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ নভেম্বর ৩০ ১৪:১০:৩৮
একদিনে শচিন-ধোনির রেকর্ড ভেঙে সবার উপরে কোহলি

এদিন ৮৯ রানের ইনিংস খেলার পথে শচিনের রেকর্ড ভেঙে সবচেয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রানের রেকর্ড গড়েন কোহলি। অন্যদিকে মহেন্দ্র সিং ধোনির অনবদ্য রেকর্ড ভেঙে প্রথম ভারত অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটের ৫০০ বাউন্ডারি মারার রেকর্ড গড়েছেন কিং কোহলি।

দ্রুততম ও অষ্টম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রানের মাইলফলক পেরিয়ে যান কোহলি। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২২ হাজার রানের রেকর্ডটি ছিল শচিনের দখলে। ভারতের কিংবদন্তি এই ব্যাটসম্যান ৪৯৩ ইনিংস নিয়েছিলেন ২২ হাজার রানে পৌঁছতে। কোহলি তাকে ছাড়িয়েছেন ৩১ ইনিংস কম খেলে, তার লাগল ৪৬২ ইনিংস।

তাঁর আগে সচিন টেন্ডুলকর (৩৪৩৫৭), কুমার সাঙ্গাকারা (২৮০১৬), রিকি পন্টিং (২৭৪৮৩), মাহেলা জয়াবর্ধনে (২৫৯৫৭), জ্যাক কালিস (২৫৫৩৪), রাহুল দ্রাবিড় (২৪২০৮) ও ব্রায়ান লারা (২২৩৫৮) এমন কৃতিত্ব অর্জন করেছেন।বিরাট ওয়ান ডে ক্রিকেটে ১১৯৭৭, টেস্টে ৭২৪০ ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২৭৯৪ রান সংগ্রহ করেছেন।

সব মিলিয়ে ২২০১১ রান রয়েছে তাঁর ঝুলিতে। সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে ২৩ রান করলেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলস্টোনও ছুঁয়ে ফেলবেন ভারত অধিনায়ক।এদিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে নিজের প্রথম বাউন্ডারি মারার সঙ্গে সঙ্গে ক্যাপ্টেন হিসেবে একদিনের ক্রিকেটে ধোনির ৪৯৯টি চার মারার নজির ছুঁয়ে ফেলেন কোহলি।

দ্বিতীয় চার মারার সঙ্গে সঙ্গে ধোনিকে টপকে ক্যাপ্টেন হিসেবে ৫০০ বাউন্ডারির মাইলস্টোন ছুঁয়ে ফেলেন তিনি।সবমিলিয়ে ক্যাপ্টেন হিসেবে ওয়ান ডে ক্রিকেটে কোহলির বাউন্ডারির সংখ্যা দাঁড়ায় ৫০৫। বিশ্বের চতুর্থ এবং ভারতের প্রথম অধিনায়ক হিসেবে ৫০০ বাউন্ডারি ক্লাবে ঢুকে পড়েন বিরাট।ক্যাপ্টেন হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৫০০ বাউন্ডারির মাইলস্টোন।

ক্যাপ্টেন হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৫০০ বাউন্ডারির মাইলস্টোন।ক্যাপ্টেনের দায়িত্ব কাঁধে নিয়ে কোহলির থেকে বেশি চার মারার নজির রয়েছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং ও দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথের। পন্টিং ক্যাপ্টন হিসেবে ৭৯৪টি চার মারেন। ফ্লেমিং মারেন ৬৭০টি চার। গ্রেম স্মিথ মেরেছেন ৬৩০টি বাউন্ডারি। কোহলি তালিকার চার নম্বরে এবং ধোনি পাঁচ নম্বরে অবস্থান করছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

টি২০ বিশ্বকাপের আগে বিসিবি খুজে পেলো বলে বলে ছক্কা হাকনো বাংলার রোহিত শর্মাকে

টি২০ বিশ্বকাপের আগে বিসিবি খুজে পেলো বলে বলে ছক্কা হাকনো বাংলার রোহিত শর্মাকে

তিনি তার বাবা ও মামাদের ক্রিকেট খেলা দেখে বড় হয়েছেন। বাবা জাহাঙ্গীর আলম ও চাচা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে