| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

জেনেনিন এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদনের নিয়ম ও শুরুর তারিখ

২০২০ মে ৩১ ১৬:৪৬:৫৭
জেনেনিন এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদনের নিয়ম ও শুরুর তারিখ

এর আগে সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হয়। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট ১১টির মধ্যে এবছর পাশের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। এরমধ্যে মেয়েদের পাশের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। আর ছেলেদের পাশের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ। পাশের হারের দিক থেকে বোর্ড সেরা রাজশাহী। এ বোর্ডে পাশের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ।

আন্ত:শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, যারা ফল আশানুরূপ বলে মনে করবেন না, তারা এই পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন। প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি কাটা হবে। টেলিটক নম্বর থেকে RSC <স্পেস> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> বিষয় কোড লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে। একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এ ক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে। ফিরতি এসএমএসে চার্জের অঙ্ক জানিয়ে একটি

পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেওয়া হবে। এতে রাজি থাকলে RSC <স্পেস> YES <স্পেস> পিন নম্বর <স্পেস> যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, এবছর সব শিক্ষা বোর্ডের এসএসসি, মাদ্রাসা, কারিগরি ও এসএসসিসহ (ভোকেশনাল) দেশের ১১টি শিক্ষাবোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় ৩ হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৪০ হাজার ২৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেওয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এক লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

এরমধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। পাশ করেছে ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। ফেল করেছে ১ লাখ ৮৭ হাজার ৫৯৮ জন। সে হিসেবে পাশের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ। অপরদিকে ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাশ করেছে ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন। আর ফেল করেছে ১ লাখ ৬১ হাজার ৯০৭ জন। সে হিসেবে মোট পাশের হার ৮৪ দশমিক ১০ শতাংশ।

এবছর পাশের হারে বোর্ড সেরা রাজশাহী। এ বোর্ডে পাশের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ, ঢাকা বোর্ডে পাশের হার ৮২ দশমিক ৩৪ শতাংশ, দিনাজপুর বোর্ড ৮২ দশমিক ৭৩ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৪ দশমিক ৭৫ শতাংশ, যশোর বোর্ডে পাশের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ, বরিশাল বোর্ডে ৭৯ দশমিক ৭০ শতাংশ, কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৫ দশমিক ২২ শতাংশ, সিলেট বোর্ডে পাশের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে পাশের হার ৮০ দশমিক ১৩ শতাংশ। এছাড়া মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ৫১ শতাংশ ও কারিগরি বোর্ডে পাশের হার ৭২ দশমিক ৭০ শতাংশ।

এদিকে এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় গত ৩ ফেব্রুয়ারি আর শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

যদি বৃষ্টির জন্য না হয় সিএসকে আরসিবির ম্যাচ তাহলে কীভাবে হবে, প্লে অফের সব থেকে ...

বিশ্বকাপে শান্তর পজিশন কেড়ে নিলেন সাকিব

বিশ্বকাপে শান্তর পজিশন কেড়ে নিলেন সাকিব

৩ নম্বরের সাকিব আল হাসানের ব্যাটিং শব্দ টা শুনলে সবার আগে আপনার মাথায় কী আসে? ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

আবারও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে। চতুর্থবারের মতো সর্বোচ্চ ...



রে