| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

আইপিএলের তুলনায় বিপিএল শিশুঃ সুজন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ ডিসেম্বর ১৬ ১৭:৫৩:৩৫
আইপিএলের তুলনায় বিপিএল শিশুঃ সুজন

দেশের ক্রিকেটকে সমৃদ্ধ করতে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর কাজ নজরে পড়ার মতো। সেই জায়গায় বিপিএল ফ্র্যাঞ্চাইজগুলো সারাবছর নিস্ক্রিয় অবস্থায় থাকে। বিভিন্ন অঞ্চল থেকে প্রতিভাবান ক্রিকেটার বের করা, নিজস্ব একাডেমির ব্যবস্থা করা; এসব কাজ করছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো।

যে কারণে প্রতিবছরই তরুণ ক্রিকেটার বের করে আনছে আইপিএল, কিন্তু বিপিএল থেকে তেমন কোনো প্রতিভাবান ক্রিকেটার খুঁজে বের করতে পারছে না বাংলাদেশ।

যদিও বাংলাদেশের ঘরোয়া এই টুর্নামেন্টটি তৈরি করা হয়েছিল আইপিএলের আদলে। মুখে আইপিএলকে আদর্শ মেনে চললেও কাজের ক্ষেত্রে কিছুই হচ্ছে না বিপিএলে।

এ প্রসঙ্গে বাংলাদেশের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ বলেন, 'এরকম জায়গায় প্রতিটা ফ্রাঞ্চাইজির একাডেমি থাকে। আপনি যদি আইপিএল কিংবা ওদের দেশ চিন্তা করেন তাহলে কিন্তু আমরা শিশু। ভারতের ক্রিকেটের সঙ্গে আমাদের ক্রিকেট মিলালে সম্পূর্ণ ভুল হবে। ওরা যেখানে চলে গেছে, অর্থনৈতিক দিক বলেন, কাঠামোগত দিক; সত্যি কথা বলতে ওদের কাছাকাছিও নাই আমরা।'

'আইপিএলে যেটা হয়, ওরা একাডেমি থেকে খেলোয়াড় খুঁজে বের করে এবং ওই ফ্র্যাঞ্চাইজিতেই দেয়। আমাদের ফ্র্যাঞ্চাইজি ওইরকম প্রতিভা খুঁজেও না এবং আমাদের একাডেমিও নেই। এটা ফ্র্যাঞ্চাইজি যদি চিন্তা করে খেলোয়াড় বের করার ব্যাপারে, তাহলে সেটা ভবিষ্যতে দেখা যাবে।' যোগ করেন এই বোর্ড পরিচালক। ২০০৮ সাল থেকে শুরু হয়ে এখন পর্যন্ত ১২টি আসর শেষ করেছে আইপিএল। ২০১২ সালে শুরু হওয়া বিপিএলের আসর মাঠে গড়িয়েছে এখন পর্যন্ত ৬টি। এবার আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বিশেষ আসর।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমান সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশ গুলো ঝপিয়ে পড়ছে প্রিমিয়ার লিগের দিকে। শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে