| ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

এবার গেইল তামিম ও সাব্বির

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ ডিসেম্বর ০৫ ২১:০৩:০৩
এবার গেইল তামিম ও সাব্বির

বিশ্বের অন্যতম জনপ্রিয় এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে নিজেদের ব্যাটিং কারিশমা দেখাতে মুখিয়ে আছেন দেশ-বিদেশের তারকা ব্যাটসম্যানরা। ব্যাট বলের ধুম-ধাড়াক্কা লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছেন দর্শকরাও।

বিপিএলের আগের আসরগুলোতে ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়েছিলেন ক্যারিবিয়ান ব্যাটিং তারকা ক্রিস গেইল। বিপিএলে বেশ কয়েকটি চোখ ধাঁধানো ইনিংস খেলেছেন তিনি। যার মধ্যে তিনটি আছে সেরা পাঁচে।

সেরা পাঁচের বাকি দুটি ইনিংস বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম এবং টি-টোয়েন্টি স্পেশালিস্ট সাব্বির রহমানের। বিপিএলের নতুন আসর শুরুর আগে দেখে নেয়া যাক আগের সেরা ইনিংসগুলোঃ

১। ক্রিস গেইল (১৪৬): বরাবরের মতো এবারও বিপিএল মাতাতে আসছেন ক্যারিবিয়ান ব্যাটিং ঝড় ক্রিস গেইল। এই আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে মাঠে নামবেন তিনি। এখন পর্যন্ত বিপিএলের সেরা ব্যক্তিগত ইনিংসটি খেলেছেন গেইল। এখন পর্যন্ত বিপিএলের সেরা ইনিংস এটাই।

২০১৭ সালের বিপিএলে মাত্র ৬৯ বলে ১৪৬ রানের বিস্ফোরক ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের এই তারকা ওপেনার। অপরাজিত এই ইনিংসটিতে ১৮টি ছক্কা এবং ৫টি চার মারেন তিনি। গেইলের ব্যাটিং তাণ্ডবে নির্ধারিত ২০ ওভারে এক উইকেটে ২০৬ রান সংগ্রহ করে তাঁর দল রংপুর রাইডার্স। জবাবে ৯ উইকেটে ১৪৯ রান তুলতে সক্ষম হয় প্রতিপক্ষ ঢাকা ডাইনামাইটস।

২। তামিম ইকবাল (১৪১): ব্যক্তিগত সেরা ইনিংসের তালিকায় দুই নম্বরে আছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওপেনার তামিম ইকবাল। বিপিএলের সর্বশেষ আসরের ফাইনালে ঢাকা ডাইনামাইটসের বিপক্ষে ব্যাট হাতে ৬১ বলে ১৪১ রান করেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই ব্যাটসম্যান।

তাঁর এই ইনিংসটিতে ছিল ১১টি ছয় এবং ১০টি চার। তামিমের ব্যাটিং তাণ্ডবে ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৯৯ রান সংগ্রহ করে কুমিল্লা। জবাবে খেলতে নেমে ৯ উইকেটে ১৮২ রানে থামে ঢাকার ইনিংস। এবারের টুর্নামেন্টে ঢাকা প্লাটুনের হয়ে খেলবেন তামিম।

৩। ক্রিস গেইল (১২৬): তালিকার তিন নম্বরেও আছেন ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল। ২০১৭ সালের বিপিএলে খুলনা টাইটান্সের বিপক্ষে ৫১ বলে ১৬টি ছয় এবং ৬টি চারের সাহায্যে ১২৬ রান করেন রংপুর রাইডার্সের এই ব্যাটসম্যান।

তাঁর এই ঝড়ো ইনিংসে ২৮ বল হাতে রেখেই ৮ উইকেটের সহজ জয় পায় রংপুর। সেই ম্যাচে শুরুতে ব্যাটিং করে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৭ রান সংগ্রহ করে খুলনা।

৪। সাব্বির রহমান (১২২): এবারের বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সের জার্সিতে খেলবেন হার্ড হিটার সাব্বির রহমান। ব্যক্তিগত সেরা ইনিংসের তালিকায় চার নম্বরে আছেন তিনি। ২০১৬ সালের বিপিএলে বরিশাল বুলসের বিপক্ষে খেলতে নেমে ৬১ বলে ১২২ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন এই ডানহাতি। ৯টি ছয় এবং সমান সংখ্যক চারের সাহায্যে এই ইনিংস সাজান সাব্বির।

৫। ক্রিস গেইল (১১৬): তালিকার পাঁচ নম্বরও দখলে রয়েছে গেইলের। ২০১২ সালের বিপিএলে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে খেলতে নেমে ৬১ বলে ১১৬ রানের ইনিংস খেলেন বরিশাল বার্নার্সের এই ব্যাটসম্যান। ১১টি ছয় এবং ৬টি চারের সাহায্যে এই ইনিংস সাজান তিনি।

সেই ম্যাচে শুরুতে ব্যাটিং করে ২০ ওভারে ৫ উইকেটে ২০৮ রান সংগ্রহ করে ঢাকা। পরবর্তীতে গেইলের ব্যাটিং তাণ্ডব সত্ত্বেও ২১ রানে পরাজিত হয় বরিশাল।

ক্রিকেট

ম্যাচসেরা হয়ে বড় গলায় একি বললেন বললেন হৃদয়

ম্যাচসেরা হয়ে বড় গলায় একি বললেন বললেন হৃদয়

গত বছরের মার্চে বাংলাদেশ জাতীয় দলের হয়ে অভিষেক হয় তাওহীদ হৃদয়ের। এরপর থেকে জাতীয় দলের ...

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

দরজার সামনে কড়া নাড়ছে আরো একটি বিশ্বকাপ। আজ ১ মে অনেক দল তাদের বিশ্বকাপ দল ...

ফুটবল

এমবাপ্পে কি আজ পারবেন?

এমবাপ্পে কি আজ পারবেন?

এ মুহূর্তে যে কেউ কেউ গেলে চমকে উঠবেন । মনে হতে পারে, প্যারিস নয়, পথ ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে