| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দেখে নিন জিম্বাবুয়েকে কত রানের টার্গেট দিল বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ০৭ ১৬:৪৪:৪৭
দেখে নিন জিম্বাবুয়েকে কত রানের টার্গেট দিল বাংলাদেশ

পেস অলরাউন্ডার ফারাজ আকরামের করা প্রথম ওভারে একটি করে চার মেরেছেন ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান। তবে ওভারের শেষ বলে ভুল বোঝাবুঝিতে রান আউট হওয়ার ঝুঁকিতে পড়েছিলেন তানজিদ। রান নিতে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসেছিলেন এই বাঁহাতি। ভাগ্য ভালো, লং অনে ফিল্ডিং করা সিকান্দার রাজা বলটা সময়মতো হাতে নিতে পারেনননি।

এই ম্যাচের আগে জিম্বাবুয়ের পেস অলরাউন্ডার ফারাজ আকরামের টি–টোয়েন্টি বোলিং বিশ্লেষণ: ৪ ইনিংসে ৫০ বল করে পেয়েছেন ১ উইকেট। ইকোনমি ১০.৩২।

উইকেট থেকে বল তুলছেন জিম্বাবুয়ে পেসার ব্লেসিং মুজারাবানি। এই ওভারে মাত্র ২ রান দিয়েছেন তিনি। মুজারাবানির করা চতুর্থ ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে স্কুপ খেলতে গিয়ে ব্যাটে পাননি লিটন। কুৎসিত আউট! ১৫ বলে ১২ রানে ফিরলেন।

৫ম ওভারে সিকান্দার রাজার আর্ম বল স্কিড করে ঢুকল, কিন্তু নাজমুল ব্যাটে খেলতেই পারলেন না! ব্যাট ও প্যাডের মাঝে বিশাল ফাঁক দিয়ে বোল্ড!অধিনায়ক তুলে নিলেন অধিনায়ককে! ৪ বলে ৬ রান করে ফিরলেন নাজমুল। ক্রিজে তানজিদের নতুন সঙ্গী তাওহিদ হৃদয়।

ষষ্ঠ ওভারে আক্রমণে বাঁহাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদজা। বাঁহাতি ওপেনার তানজিদের সামনে একটু পেছনে লেংথে ফেলেছিলেন ওভারের চতুর্থ বলটি। টেনে কাউ কর্নার দিয়ে ইনিংসের প্রথম ছক্কা মারলেন তানজিদ।

তানজিদ ১৪ বলে ১৫ রানে ব্যাট করছেন। হৃদয় ৩ বলে ৪ রানে অপরাজিত। প্রথম ম্যাচে পাওয়ার প্লে–তে ১ উইকেটে ৩৫ তুলেছে বাংলাদেশ।দ্বিতীয় ম্যাচে পাওয়ার প্লে–তে ১ উইকেটে ৪১ তুলেছে বাংলাদেশ। এ দুটো ম্যাচেই তাড়া করতে হয়েছে ১৪০ এর কম রান।

কিন্তু আজ আগে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। পাওয়ার প্লে–টা নিজেদের শক্তিমত্তা অনুযায়ী ভালোভাবে ব্যবহারের সুযোগ ছিল। দ্রুত দুটি উইকেট হারানোয় সেটি হলো না।

সিকান্দার রাজা সপ্তম ওভারে মাত্র ৬ রান দিয়েছেন। অষ্টম ওভারে লুক জঙ্গুয়ে দিয়েছেন মাত্র ৪ রান। জিম্বাবুয়ে চেপে ধরার চেষ্টা করছে। পাল্টা লড়াই করছেন হৃদয় ও তানজিদ। ১৯ বলে ২২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন দুজন।

৯ম ওভারের শেষ বলে ফারাজ আকরামকে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে মাঠের সবচেয়ে বড় বাউন্ডারির অঞ্চল দিয়ে ছক্কা মারার চেষ্টা করেছিলেন তানজিদ। সেটি ডিপ মিড উইকেট অঞ্চল এবং ক্যাচ!

ক্লাইভ মাদান্দের হাতে জমা পড়ে ২২ বলে ২১ রানে ফিরলেন তানজিদ। এর মধ্য দিয়ে তৃতীয় উইকেটে হৃদয় ও তানজিদের ২৬ বলে ৩১ রানের জুটি ভাঙল।চতুর্থ উইকেটে জুটি গড়ার চেষ্টা করছেন হৃদয় ও জাকের। ১৮ বলে ১৫ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন দুজন। সিকান্দার রাজার বোলিং কোটার শেষ ওভারে একটি করে ছক্কা মারলেন তাওহিদ হৃদয় ও জাকের আলী।

ওয়েলিংটন মাসাকাদজার ওভারে এল ৯ রান। ওভারের তৃতীয় বলে চার মেরেছেন হৃদয়। ১০০ পূর্ণ হলো বাংলাদেশের। লুক জঙ্গুয়ের ওভারটি থেকে ১২ রান নিল বাংলাদেশ। হৃদয়–জাকের জুটির ৫০ পূর্ণ হলো। দলীয় ৬০ রানে ৩ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। এরপর জুটি বাঁধেন এ দুজন।

ওয়েলিংটন মাসাকাদজাও তাঁর বোলিং কোটা পূরণ করে ফেললেন। তাঁর শেষ ওভার থেকে এল ১১ রান। হৃদয় আরেকটি ছক্কা মেরে ফিফটির পথে এগিয়ে যাচ্ছেন। বাংলাদেশের হয়ে টি–টোয়েন্টি প্রথমবার ফিফটির দেখা পেলেন হৃদয়। এর আগে আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে তাঁর সর্বোচ্চ ছিল অপরাজিত ৪৭, গত বছর সিলেটে আফগানিস্তানের বিপক্ষে।

২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৬৫ রান সংগ্রহ করেছেন টাইগাররা। অথাৎ জিম্বাবুয়েকে ১৬৬ রানের টার্গেট দিল।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল টসের সময় জানিয়েছেন, আজ দলে দুটি পরিবর্তন। স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান ও পেসার শরীফুল ইসলামের জায়গায় খেলবেন পেসার তানজিম হাসান এবং বাঁহাতি স্পিনার তানভির ইসলাম।

জিম্বাবুয়েও আজ দলে দুটি পরিবর্তন এনেছে। দলে ঢুকেছেন বাঁহাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদজা এবং ফারাজ আকরাম। প্রথম ম্যাচে মাথায় বলের চোট পাওয়া মাসাকাদজা দ্বিতীয় ম্যাচে খেলেননি। পেস অলরাউন্ডার ফারাজ আকরামের সিরিজে এটাই প্রথম ম্যাচ।

বাদ পড়েছেন রিচার্ড এনগারাভা ও এইনস্লে এনদোলভু।

জয়লর্ড গাম্বি (উইকেটকিপার), ক্রেগ আরভিন, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে, জোনাথন ক্যাম্পবেল, রায়ান বার্ল, লুক জঙ্গুয়ে, ফারাজ আকরাম, ওয়েলিংটন মাসাকাদজা ও ব্লেসিং মুজারাবানি।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

আইপিএলে থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে মুখ খুললেন ধোনি

আইপিএলে থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে মুখ খুললেন ধোনি

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ জয়ের ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে