| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

জুমআর নামাজের কতিপয় নির্দেশনা

২০১৯ অক্টোবর ১৮ ১২:০৬:২৯
জুমআর নামাজের কতিপয় নির্দেশনা

জুমআর নামাজের নির্দেশ`হে ঈমানদারগণ! জুম`আর দিনে যখন তোমাদেরকে নামাজের জন্য ডাকা হয় তখন তোমরা (ছালাতের মাধ্যমে) আল্লাহ্‌র স্মরণের দিকে দ্রুত এগিয়ে যাও এবং বেচাকেনা ছেড়ে দাও। এটাই তোমাদের জন্য উত্তম, যদি তোমরা তা উপলব্ধি কর। অতঃপর যখন ছালাত শেষ হয়ে যায় তখন তোমরা (কাজ-কর্মের জন্য) পৃথিবীতে ছড়িয়ে পড়ো। (সূরা জুমআ : আয়াত ৯-১০)

জুমআ যাদের ওপর ফরজরাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `চার ব্যক্তি ব্যতিত প্রত্যেক মুসলিমের ওপরে জুমআর ছালাত জামাআতের সঙ্গে আদায় করা ওয়াজিব; কৃতদাস-দাসী, মহিলা, নাবালেগ সন্তান ও রোগী`। (আবু দাউদ, মিশকাত)

জুমআর দিনে গোসলজুমআর নামাজের জন্য উত্তমরূপে গোসল ও পবিত্রতা অর্জন করা ইবাদতের অন্তর্ভুক্ত। রাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `যে ব্যক্তি জুমআর দিনে গোসল করবে, গোসল করাই (তার জন্য) উত্তম।’ (তিরমিজি)

জুমআর দিনে ব্যক্তিগত পরিচ্ছন্নতারাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `যে ব্যক্তি জুম`আর দিন গোসল করবে, সাধ্যমত পবিত্রতা অর্জন করবে (নখ, গোঁফ, নিম্নাংশের চুল ইত্যাদি পরিষ্কার করবে) এবং তার নিজস্ব তেল ব্যবহার করবে অথবা তার গৃহে থাকা সুগন্ধি ব্যবহার করবে অতঃপর বের হবে এবং বসে থাকা দু`মুছল্লির মাঝে বিচ্ছেদ ঘটাবে না। অতঃপর তার পক্ষে যত রাকাআত সম্ভব ছালাত আদায় করবে। এরপর যখন ইমাম সাহেব খুৎবা প্রদান করবেন তখন চুপ থাকবে, তার জন্য তার ও জুমআ থেকে পরবর্তী জুমআর মাঝের গুনাহগুলো ক্ষমা করে দেয়া হবে।’ (বুখারি, মুসনাদে আহমদ, মিশকাত)

জুমআর দিনে নতুন পোষাকরাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `তোমাদের কেউ যদি জুমআর দিনে তার কর্মক্ষেত্রে ব্যবহৃত দু`টি কাপড় ব্যতিত অন্য দু`টি কাপড় ব্যবহার করতে সক্ষম হয় তাহলে সে যেন তা ব্যবহার করে।’ (আবু দাউদ, মিশকাত)

পরিশেষে...আল্লাহ তাআলা আমাদের কুরআন-হাদিসের নির্দেশনা মোতাবেক জুমআর নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

স্পোর্টসওয়ার ২৪ ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

স্পোর্টসওয়ার ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

আগামীকাল মুস্তাফিজের শেষ ম্যাচ পাঞ্জাবের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে দল ঘোষণা করলো চেন্নাই

আগামীকাল মুস্তাফিজের শেষ ম্যাচ পাঞ্জাবের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে দল ঘোষণা করলো চেন্নাই

এবছর আইপিএলের ১৭ তম আসর অনুষ্ঠিত হয়েছে। এবারের আইপিএলে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার মস্তাফিজ চেন্নাইয়ের হয়ে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে