| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

যে কারনে বিপিএলের দল নিতে আগ্রহ হারাচ্ছে প্রতিষ্ঠান গুলো

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ০৬ ১২:১০:০৯
যে কারনে বিপিএলের দল নিতে আগ্রহ হারাচ্ছে প্রতিষ্ঠান গুলো

সপ্তম আসর হবে ৮ দল নিয়ে। এরই মধ্যে চিটাগং ভাইকিংসের ফ্র্যাঞ্চাইজিরা নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। অন্যদিকে বরিশাল বুলসও নেই গেল দুই আসর থেকে। সিলেট সিক্সার্সও নিজেদের নাম প্রত্যাহার করে নিতে পারে। তাই এরই মধ্যে দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি ঘোষণা করেছে বিপিএল পরিচালনা কমিটি। শোনা যাচ্ছিল সিলেটের নতুন ফ্র্যাঞ্চাজি মালিক হতে পারে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

তবে দলটির জেনারেল সেক্রেটারি ও প্রাইম ব্যাংকের পরিচালক তানজিল চৌধুরী বলেন, ‘সিলেট ফ্র্যাঞ্চাইজি নিতে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব কোনো আনুষ্ঠানিক চিঠি দেয়নি। হ্যা, কিছু আলোচনা হয়েছিল। কিন্তু সব পরিস্থিতি বিবেচনা করে এখন আমরা দল নিতে আগ্রহী নই। অবশ্য নতুনভাবে শুরুর যে ঘোষণা দেয়া হয়েছে, তা দেখে যদি মনে হয় নেয়া যেতে পারে, তখন বিবেচনা করবো।’

এরই মধ্যে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ঢাকা প্রিমিয়ার লীগে দল পরিচালনা করছে। এছাড়াও দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেণির ক্রিকেট লীগ বিসিএলেও তাদের দল রয়েছে। স্কুল ক্রিকেটেও তারা বড় অবদান রেখে চলেছে। তবে কেন বিপিএলের মত জনপ্রিয় আসরে তারা আগ্রহ হারিয়েছে! এ বিষয়ে তানজিল চৌধুরী বলেন, ‘বেশ কয়েকটা বিষয় আছে যেগুলো জানার পর আমাদের মনে হয়েছে বিপিএলে আমাদের দল পরিচালনা কঠিন হবে।

এর মধ্যে অন্যতম হলো অর্থনৈতিক কাঠামো। বিপিএল গভর্নিং কাউন্সিল কোনো দলের সঙ্গে রেভিনিউ শেয়ার করে না। তার মানে তারা টিকিট ও টিভি স্বত্ব থেকে প্রাপ্ত অর্থ ফ্র্যাঞ্চাইজিদের দেয় না। এছাড়াও এখানে একটা সাধারণ মানের দল করতেও ১০ থেকে ১৫ কোটি টাকা লাগে। আর যারা চ্যাম্পিয়ন হওয়ার মতো দল করে তাদের তো আরো বেশি খরচ করতে হয়।

আমরা যতটা জেনেছি এখান থেকে বিশাল বিনিয়োগ করে তা উঠিয়ে আনা ভীষণ কঠিন। অনেক দলকেই বড় লোকসান গুনতে হয়েছে। প্রাইম ব্যাংক এমন প্রতিষ্ঠান তাদের অনেক দায়বদ্ধতা আছে। যেমন ব্যাংকের গ্রাহকদের কাছে তেমনি বাংলাদেশ ব্যাংকের কাছেও। আমার ধারণা, বছর বছর এত লোকসান তারা মেনে নেবে না।’শুধু যে অর্থনৈতিক কারণেই প্রাইম ব্যাংক আগ্রহ হারিয়েছে তা নয়। মাঠ ও মাঠের বাইরের বেশ কিছু ঘটনার নেতিবাচক প্রভাবও এই করপোরেট প্রতিষ্ঠানটিকে নিরুৎসাহিত করেছে।

এ বিষয়ে দলটির জেনারেল সেক্রেটারি বলেন, ‘যদি লাভ না হয়ে সমান সমান কিছু হতো তা-ও চিন্তা করা যেত। তবে অর্থনৈতিক ইস্যুর বাইরেও আমাদের অনাগ্রহের আরো কারণ আছে। যেমন প্রায় প্রতিবছরই বাইলজ পরিবর্তন হয়। নানা রকম নিয়ম-কানুন আসে যা অনেক সময় দলগুলোর জন্য কঠিন হয়ে যায়। এখানে দল চালাতে আমরা চাই স্বচ্ছতা। আর গেল দুই আসরে সিলেটেও খেলা হয়েছে। এবার শুনছি সেখানে হবে না। যদি সেটি না হয় তাহলে আমাদের সিলেট দল নিয়ে কী হবে। এসব কারণে আমাদের কাছে মনে হয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপিএলে দল কিনে তা পরিচালনা করা বেশ কঠিন ও চ্যালেঞ্জিং হবে।’

বিপিএল পরিচালনা কমিটির ঘোষণা- সপ্তম আসর থেকে আসবে নতুন নিয়ম। প্রতিটি দলের জন্যই থাকবে সমান অধিকার। যদি এমন হয় তবেই ফ্র্যাঞ্চাইজি হওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব- এমনটি জানিয়ে তানজিল চৌধুরী বলেন, ‘আমরা ঢাকা প্রিমিয়ার লীগে খেলছি, বিসিএলেও, যে কারণে আমাদের অনেক ক্রিকেটার ও কর্মকর্তা বলেছিলেন যদি বিপিএলে একটা দল থাকে তিন ফরম্যাটেই পূর্ণাঙ্গ একটি দল হয় আমাদের।

সে কারণে এখনো ইচ্ছা আছে। তবে যদি বিপিএল পরিচালনা কমিটি অর্থনৈতিক মডেলে পরিবর্তন আনে, বলতে চাচ্ছি তারা যদি রেভিনিউ শেয়ার করে ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে তাহলে চিন্তা করবো। শুধু তাই নয়, নতুনভাবে যেসব নিয়ম আসছে সেগুলো দেখবো আমরা।’ আগামী ৬ই ডিসেম্বর শুরু হওয়ার কথা বাংলাদেশ বিপিএলের সপ্তম আসরের। এবার সব কিছু ঠিক থাকলে অংশ নেবে ৮ দল। ২০১২ আসরে অংশ নিয়েছিল ছয়টি দল।

২০১৩’তে রংপুর রাইডার্স যুক্ত হলে দল সংখ্যা দাঁড়ায় সাতটি। পরের আসরে খুলনা অংশগ্রহণ না করলেও সেবারই যুক্ত হয় নতুন ফ্র্যাঞ্চাইজি কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ২০১৬’তে চতুর্থ আসরে নতুন ফ্র্যাঞ্চাইজি হয়ে ফিরে আসে খুলনা। সেই আসরে আবার অংশ নেয়নি সিলেট। ২০১৭’তে সিলেট সিক্সার্স ফিরলেও বাদ যায় বরিশালের ফ্র্যাঞ্চাইজি। এর মধ্যে বেশ কয়েকটি করপোরেট হাউজ বিপিএলে দল পরিচালনা করা ছেড়েছে। এর মধ্যে অন্যতম খুলনার প্রথম ফ্র্যাঞ্চাইজি ওরিয়ন গ্রুপ।

এছাড়াও রংপুরের সাবেক ফ্র্যাঞ্চাইজি ফ্লোরা লিমিটেড, বরিশাল বার্নার্সের প্রথম ফ্র্যাঞ্চাইজি। সব শেষ বিপিএল ছেড়ে যাচ্ছে আরেক করপোরেট প্রতিষ্ঠান চিটাগাং ভাইকিংসের ডিবিএল গ্রুপও। এমনকি নিয়ম বিতর্কের কারণে বসুন্ধরা গ্রুপের মালিকাধীন রংপুর রাইডার্স বিপিএল ছাড়ার হুমকি দিয়েছে। লোকসান, বারবার নিয়ম-কানুন পরিবর্তন নিয়ে নানা বিতর্কের কারণেই এখন করপোরেট প্রতিষ্ঠান গুলো বিপিএলের দল নিতে আগ্রহ হারাচ্ছে।-মানবজমিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

পরবর্তী আইপিএলের জন্য মুস্তাফিজের বড় দাম হাঁকালেন সৌরভ গাঙ্গুলি

পরবর্তী আইপিএলের জন্য মুস্তাফিজের বড় দাম হাঁকালেন সৌরভ গাঙ্গুলি

শেষ ম্যাচে মুস্তাফিজের দুই উইকেটে বিশাল জয় পেল চেন্নাই সুপার কিংস। তারপর প্রাক্তন ভারতীয় ক্রিকেটার, ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে