| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সাকিবের লাকি ১৩

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ০৬ ১১:০৪:৫৪
সাকিবের লাকি ১৩

ম্যাচে টস জেতা জিম্বাবুয়ে আগে ব্যাটিং করলে দলের পঞ্চম বোলার হিসেবে আক্রমণে আসেন সাকিব। ১০ ওভারে ৩৯ রান খরচায় এলটন চিগুম্বুরাকে বোল্ড করেন। আর ব্যাট হাতে চার নাম্বারে নেমে ৬৪ মিনিটে ৪৯ বলে ২ চারে অপরাজিত ৩০ রান করে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। শাহরিয়ার নাফিসের শতকে বাংলাদেশ আট উইকেটের জয় পায়। সাকিবের ক্যারিয়ারের শুরুটা জয় দিয়ে। ব্যাটে বলে পারফর্ম করা সাকিবকে অনেকেই দেখল প্রতিশ্রুতিশীল এক অলরাউন্ডার হিসেবে।

এরপর, সময় যতো গড়িয়েছে সাকিব আর বাংলাদেশ ক্রিকেট যেন হয়ে উঠেছে একে অপরের সমার্থক। দিনের পর দিন, ম্যাচের পর ম্যাচ পারফর্ম করে যাওয়া। কখনো ভেন্যু বদলেছে, কখনো দেশ; কিন্তু তার পারফরমেন্স ও বাংলাদেশ দলের প্রতি নিবেদন যেন একই আছে। আমরা সমর্থকরাও যেন সাকিবে অভ্যস্ত হয়ে গেছি। আশাভরসার প্রতীক সাকিব, সাকিবেই জয়ের স্বপ্ন বোনা। কখনো সাকিব সে স্বপ্ন পূরণ করে, কখনো ব্যর্থ হয় কিন্তু তার চেষ্টার কমতি থাকে না।

দ্রুত কয়েক উইকেট পড়ে গেছে! আরে ব্যাপার না, সাকিব আছে। বড় পার্টনারশিপ হয়ে গেছে প্রতিপক্ষের, দ্রুত উইকেট নেওয়া দরকার? আরে সাকিব আছে। বাউন্ডারি লাইন কিংবা বৃত্তের ভেতর দুর্দান্ত ফিল্ডিংয়ে নজর কেড়েছেন নিয়মিত। প্রায় এক যুগ এসবই দেখে আসছি আমরা।বারবার ধ্বংসস্তূপ থেকে দলকে টেনে তোলা। আমাদের জিততে শেখানো, মনে বিশ্বাস জাগানো যে আমরাও পারি প্রথম হতে।

কে জানতো, মাগুরার ফয়সাল একদিন বিশ্বসেরা সাকিব হয়ে উঠবেন? আলোকদিয়ায় বাসের ছাদে চড়ে খ্যাপ খেলতে যাওয়া ফয়সাল এখন বিমানে চড়ে খেলতে যায় বিশ্বের বিভিন্ন প্রান্তে। মজার ছলে এক প্যাকেট এলাচি বিস্কুট জয়ের জন্য বাজির ম্যাচ খেলা ফয়সাল এখন বিপিএলে এক ম্যাচ সেরা হয়েই জেতে পাঁচশত ইউএস ডলার। মাঝে অনেক গল্প, অনেক ত্যাগ আর ক্রিকেটের প্রতি ভালোবাসা।

পাড়ার ক্রিকেটে দল ভাগের সময় সে চাইত তাকে যেন সবার আগে দলে নেয়। সে সবার আগে ব্যাটিং, সবার আগে বোলিং করতে চাইত। জয়ের নেশা, পারফর্ম করার নেশা তো তার ছোটবেলা থেকেই।

তার একজন ক্ষুদে ভক্ত হিসেবে আমি তাকে সর্বকালের সেরা অলরাউন্ডারের একদম ছোট্ট তালিকায় দেখতে চাই। তার অবসর নেওয়ার পর অলরাউন্ডার শব্দ এলেই যেন কেউ প্রথমে তার নাম নেয়! আমরা অনেককাল পৃথিবীর অন্যান্য দেশের লোকজনের মতো হতে চেয়েছি; অন্য দেশের লোকজন অন্তত ক্রিকেটার হতে চাইলে যেন আমাদের সাকিবের মতো হতে চায়।

বাংলাদেশের সাকিব ‘সেরা’ অলরাউন্ডার! এ কথাটার তাৎপর্য অনেক গভীর; আমি মাঝেমধ্যে এই কথাটা অনুভব করি। খুব কম ক্ষেত্রেই আমাদের কেউ দুনিয়ার সেরা একজন হতে পেরেছে। সাকিব তার মধ্যে অনন্য। সে বিশ্বাস জুগিয়েছে, ভাত-মাছ খাওয়া কেউ-ও পৃথিবীর সেরা একজন হতে পারে।

সাকিব, এদেশের ক্রিকেটের সবকিছুতে পাওয়া যাবে আপনাকে। আমাদের ক্রিকেটের সবচেয়ে বড় মহাকাব্য তো আপনিই। আমি আপনাকে সম্মান করি আর বিশ্বাস করি আপনি সে সম্মানের মর্যাদা রাখবেন সারাটা জীবন। আপনি শুধু একজন ক্রিকেটার না তার চেয়েও বেশিকিছু।

১৩ বসন্ত পার সাকিব, আরো বহু পথ পাড়ি দেওয়া বাকি। শুভকামনা সুপারম্যান।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

যদি বৃষ্টির জন্য না হয় সিএসকে আরসিবির ম্যাচ তাহলে কীভাবে হবে, প্লে অফের সব থেকে ...

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ করল আইসিসি, বাংলাদেশ পাচ্ছে দুই ম্যাচ

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ করল আইসিসি, বাংলাদেশ পাচ্ছে দুই ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তিন ম্যাচের সিরিজ খেলতে ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ। স্বাগতিক দেশের বিপক্ষে এই ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

আবারও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে। চতুর্থবারের মতো সর্বোচ্চ ...



রে