| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের ধারাভাষ্যকাররা যে চোখ ধাঁধানো প্রাইজমানি পেলেন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ০৬ ০২:০৩:১৩
বিশ্বকাপের ধারাভাষ্যকাররা যে চোখ ধাঁধানো প্রাইজমানি পেলেন

আইসিসিরই একটি সূত্র বলছে, ২০১৮ সালে ভারতীয় ধারাভাষ্যকারদের মধ্যে সবচেয়ে বেশি আয় ছিল সঞ্জয় মঞ্জরেকরের। তিনি এক সম্প্রচারকারি চ্যানেলের থেকে প্রতি সিরিজে ভারতীয় মুদ্রায় পেতেন প্রায় চার কোটি টাকা। এছাড়া প্রতি ম্যাচের জন্য পেতেন প্রায় ১৮ লাখ টাকা।

তবে সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, হর্ষ ভোগলে, সুনীল গাভাস্কাররা ম্যাচ প্রতি মঞ্জরেকরের মতো প্রায় ১৮ লাখ টাকা পেলেও, সিরিজ প্রতি পেতেন সাড়ে তিন কোটি টাকা করে।

২০১৯ বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে আইসিসির ধারাভাষ্যকারের প্যানেলে নাম ছিল মাত্র তিন জনের। তারা হলেন সঞ্জয় মঞ্জরেকর, সৌরভ গাঙ্গুলি এবং হর্ষ ভোগলে। আইসিসি ২৪জনের এই ধারাভাষ্যকারের দলকে তিন ভাগে ভাগ করেছিল। গ্রেড এ, বি এবং সি।

আইসিসি এখনও না জানালেও এক সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, সঞ্জয় মঞ্জরেকর ছিলেন গ্রেড এ-তে এবং বাকি দুই ভারতীয় ধারাভাষ্যকার ছিলেন গ্রেড বি-তে। সেই সূত্র জানাচ্ছে, বিশ্বকাপের মঞ্চেও সবচেয়ে বেশি আয় করা ভারতীয় ধারাভাষ্যকার ছিলেন সঞ্জয়ই।

গ্রেড এ-তে থাকা মাইকেল ক্লার্ক, নাসির হুসেন ও সঞ্জয় মঞ্জরেকর টুর্নামেন্টের জন্য পেয়েছিলেন পাঁচ কোটি টাকার ওপরে। এর সঙ্গে প্রতি ম্যাচের জন্য তিনি পেতেন প্রায় ২৫ লাখ টাকা করে।

অন্যদিকে গ্রেড বি-তে থাকা দুই ভারতীয় সৌরভ ও হর্ষ পেয়েছেন টুর্নামেন্টের জন্য প্রায় সাড়ে চার কোটি টাকা এবং ম্যাচ প্রতি আয় ছিল প্রায় ২১ লাখ টাকা। এই গ্রেড বি-তেই ছিলেন ওয়াসিম আক্রম, ব্রেন্ডন ম্যাকালাম, ইয়ান বিশপদের মতো প্রাক্তনীরা।

আইসিসি-র ধারাভাষ্যকার প্যানেলে যে তিন মহিলা ধারাভাষ্যকার ছিলেন, তারা হলেন ইশা গুহ, মেলানি জোন্স এবং অ্যালিসন মিচেল। এদের মধ্যে একমাত্র অ্যালিসন মিচেলই এমন ধারাভাষ্যকার যিনি ক্রিকেটার নন।

এই অ্যালিসন মিচেল রয়েছেন গ্রেড বি-তে। মহিলা ধারাভাষ্যকারদের মধ্যে তিনিই আয়ের হিসেবে এগিয়ে। সৌরভদের মতো তারও ম্যাচ প্রতি আয় প্রায় ২১ লাখ টাকা। বিবিসি-র এই প্রাক্তন কর্মীর সিরিজ প্রতি আয় প্রায় সাড়ে চার কোটি টাকা।

অন্যদিকে ইশা গুহ এবং মেলানি জোন্স রয়েছেন গ্রেড সি-তে। তাদের সিরিজ প্রতি আয় প্রায় সাড়ে তিন কোটি টাকা এবং ম্যাচ প্রতি আয় প্রায় ১৮ লাখ টাকা। শুধু তারাই নন। গ্রেড সি-তে রয়েছেন আরও অনেক ক্রিকেটার। তাদের মধ্যে উল্লেখযোগ্য নাম কুমার সঙ্গকারা, মাইকেল হোল্ডিং-এর মতো ক্রিকেটার।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

পাপনের আইপিএলে খেললে মুস্তাফিজের কোন লাভ নেই মন্তব্যের কড়া জবাব দিলেন ধোনী

পাপনের আইপিএলে খেললে মুস্তাফিজের কোন লাভ নেই মন্তব্যের কড়া জবাব দিলেন ধোনী

পাপনের আইপিএলে খেললে মুস্তাফিজের কোন লাভ নেই মন্তব্যের কড়া জবাব দিলেন ধোনী আইপিএলে মুস্তাফিজ খেললে চেন্নাই ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে