| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্রিকেট ইতিহাসে আম্পায়ারের সবচাইতে বাজে সিদ্ধান্ত যেটি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ মে ২২ ২২:৪৩:৩৭
ক্রিকেট ইতিহাসে আম্পায়ারের সবচাইতে বাজে সিদ্ধান্ত যেটি

তবে গুরুত্বের দিক দিয়ে বিবেচনা করলে ক্রিকেট ইতিহাসের সবচাইতে বড় বিতর্কিত বা ভুল সিদ্ধান্ত কোনটি? তাহলে হয়তো সবার আগে নাম আসবে ২০১৮ সালের জিম্বাবুয়েতে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে দেওয়া আম্পায়ার পল উইলসনের বিতর্কিত সিদ্ধান্তের কথা।একটি দলের বিশ্বকাপ যাত্রা থামিয়ে দেয় সেই সিদ্ধান্ত।

সেই আসরে ফেভারিট না হলেও বেশ ভালো পারফরম্যান্সই দেখায় স্কটল্যান্ড। আফগানিস্তানকে বলে কয়ে হারিয়ে দেয় গ্রুপ পর্বের ম্যাচে। স্কটল্যান্ডের ব্যাটসম্যানদের সামনে আফগান তারকা স্পিনার রশিদ খান পাত্তাই পাননি।আসরে নিজেদের শেষ সুপার সিক্স ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের দরকার ছিলো স্কটল্যান্ডের বিশ্বকাপের টিকিটের জন্য, হারলে ছিলো বাদ পরার নিশ্চয়তা। নকআউট সেই ম্যাচে বোলিংয়ে শুরুটা ভালোই করে স্কটিশরা। ২ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজের ২ উইকেট তুলে নেয় তারা। স্কটল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ১৯৯ রানের টার্গেট দিতে সক্ষম হয় স্কটল্যান্ডকে।

জবাবে ভালোই ব্যাট করতে থাকে স্কটল্যান্ড ও ৪ উইকেট হারিয়ে ১০৫ রানে পৌছায়। তবে সেই সময়ই আম্পায়ার পল উইলসন নার্সের করা আবেদনে ব্যাটসম্যান বেরিংটনকে এলবিডব্লিউ আউট ঘোষণা করেন। টিভিতে খালি চোখেই পরিষ্কার বোঝা যাচ্ছিল বলটি লেগ স্ট্যাম্প মিস করে যাবে। এমনকি রিপ্লেতেও পরিষ্কার হয় ব্যাপারটি। তবে কোন ডিআরএস না থাকায় আম্পায়ারের ভুল সিদ্ধান্ত মেনেই প্যাভিলিয়নে ফিরতে হয় বেরিংটনকে।

পরবর্তীতে স্কটল্যান্ড সংগ্রাম চালিয়ে যায় ও ১২৫ রানে পৌছায় ৫ উইকেট হারিয়ে। তবে এমন সময় বাধা হিসেবে আসে বৃষ্টি। বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায় ও পরবর্তীতে তা পুনরায় শুরু হয়নি মাঠ খেলার উপযোগী না হওয়ায়। প্রায় হারতে থাকা ম্যাচ বৃষ্টি আইনে ওয়েস্ট ইন্ডিজ জিতে নেয় ৫ রানে। তবে বেরিংটনের আউটটি যদি না দেওয়া হতো তাহলে স্কটল্যান্ড এগিয়ে থাকতো ৩ রানে ও তারাই পেতো বিশ্বকাপের টিকেট। আম্পায়ারের ভয়াবহ ভুল সিদ্ধান্ত ও বৃষ্টির কাছে হার মানে স্কটল্যান্ডের বিশ্বকাপ খেলার স্বপ্ন, খাদের কিনারা থেকে সম্মান রক্ষা করে বিশ্বকাপের টিকিট পায় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ যার জন্য তারা আম্পায়ার ও বৃষ্টিকে ধন্যবাদ জানাতেই পারে। ম্যাচ শেষে মিডিয়ায় নিজেদের অসহায়ত্ব ও বেদনার কথা জানান স্কটিশ ক্রিকেটাররা।

বিশ্বকাপের মতো আন্তর্জাতিক ক্রিকেটেও বৃষ্টি যেন তাদের পিছুই ছাড়ছেনা। সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ২ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি বৃষ্টিতে ভেসে যায়, দ্বিতীয়টিতে ভালো করলেও আবার সেই বৃষ্টি হানা দেয়। বৃষ্টি আইনে জেতার সম্ভাবনা জাগানো ম্যাচে ২ রানে হারতে হয়। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথমটিও বৃষ্টিতে ভেসে যায়। দ্বিতীয়টিতে বৃষ্টি আইনে এক অসম্ভব টার্গেট এসে দাড়ায় স্কটল্যান্ডের সামনে, যার ফলে শুরুতে ভালো করলেও ম্যাচটি হারতে হয় তাদের।

২০১৮ সালের আম্পায়ারিং দূর্ভাগ্যের পর দূর্ভাগ্য যেন পিছুই ছাড়ছেনা স্কটল্যান্ডের। ২০১৯ বিশ্বকাপ শুরুর আগে ভক্তদের হয়তো একবার হলেও মনে পরবে ওয়েস্ট ইন্ডিজ বা আফগানিস্তানের জায়গায় হয়তো থাকতে পারতো স্কটল্যান্ড।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

যদি বৃষ্টির জন্য না হয় সিএসকে আরসিবির ম্যাচ তাহলে কীভাবে হবে, প্লে অফের সব থেকে ...

বিশ্বকাপে শান্তর পজিশন কেড়ে নিলেন সাকিব

বিশ্বকাপে শান্তর পজিশন কেড়ে নিলেন সাকিব

৩ নম্বরের সাকিব আল হাসানের ব্যাটিং শব্দ টা শুনলে সবার আগে আপনার মাথায় কী আসে? ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

আবারও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে। চতুর্থবারের মতো সর্বোচ্চ ...



রে