| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দুঃখজনক হলেও এইটাই সত্যি, মাশরাফির

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ সেপ্টেম্বর ১৪ ২১:৩৬:৩৭
দুঃখজনক হলেও এইটাই সত্যি, মাশরাফির

অনেকের লেখনীতেই দেখা যায়, ‘কুকের বিদায়েই এতো খারাপ লাগছে, আমাদের সাকিব-মাশরাফিদের বেলায় সহ্য করা যাবে তো?’ আসলেই তো! প্রায় এক-দেড় দশক ধরে খেলতে মাশরাফি, সাকিব, তামিমরা অবসরের সিদ্ধান্ত নিলে তখন কি অবস্থা হবে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের? মেনে নিতে পারবেন তো তারা? শোকে ম্রিয়মাণ হওয়ার সম্ভাবনাও অনেক।

কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে আসন্ন এশিয়া কাপের মধ্য দিয়েই বাজতে শুরু করবে মাশরাফির শেষের ঘণ্টা। শনিবার থেকে এশিয়া কাপের আসরটিই হতে পারে বাংলাদেশ অধিনায়কের ক্যারিয়ারের দ্বিতীয় সর্বশেষ বড় টুর্নামেন্ট।

২০১৭ সালের এপ্রিলে হুট করেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন মাশরাফি আর ইনজুরির কারণে ২০০৯ সালের পর থেকে খেলেননি টেস্ট ক্রিকেটও। বছর দেড়েক ধরে আন্তর্জাতিক মঞ্চে মাশরাফি শুধু ওয়ানডে ক্রিকেটটাই খেলছেন। প্রায়ই শোনা যায় ২০১৯ সালের বিশ্বকাপ শেষে ওয়ানডে ক্রিকেটটাও ছেড়ে দেবেন মাশরাফি।

আর যদি এমনটাই হয় তাহলে আসন্ন এশিয়া কাপটিই মাশরাফির ক্যারিয়ারের শেষ এশিয়া কাপ টুর্নামেন্ট। যদি ইংল্যান্ডে ২০১৯ সালের বিশ্বকাপের পরে অবসর নাও নেন মাশরাফি, তবু তার আর কোনো এশিয়া কাপ খেলার সম্ভাবনা নেই বললেই চলে।

কেননা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুযায়ী ২০২০ সালের এশিয়া কাপের পরবর্তী আসরটি হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। ক্রিকেটের এই ফরম্যাট থেকে অবসর নেয়ায় সেটি খেলা হবে না দেশসেরা অধিনায়কের। ওয়ানডে ফরম্যাটের পরবর্তী আসরটি হবে ২০২২ সালে। ততদিনে মাশরাফির বয়সের কাঁটা ছুঁয়ে ফেলবে ৩৯ এর ঘর। এতদিন পর্যন্ত মাশরাফি খেলাটা চালিয়ে নেবেন কি-না তা নিয়ে সংশয় থেকেই যায়।

আর যদি ২০১৯ সালের বিশ্বকাপটিই হয় মাশরাফির ক্যারিয়ারের শেষ অ্যাসাইনমেন্ট, তাহলে বিশ্বকাপের আগে এই এশিয়া কাপই বলা যায় তার ক্যারিয়ারের বড় কোন টুর্নামেন্ট। ক্যারিয়ারে এখনো পর্যন্ত কোন বৈশ্বিক শিরোপা জেতা হয়নি মাশরাফির। দেশের ইতিহাসের সেরা অধিনায়ক তকমাটা তার নামের পাশে থাকলেও বড় কোন শিরোপা নেই মাশরাফি তথা বাংলাদেশের ট্রফি কেবিনেটে।

এশিয়া কাপ খেলতে দুবাই যাওয়ার আগে নিজেদের সম্ভাব্য ফেবারিট মেনেই গিয়েছে বাংলাদেশ দল। নিজেদের সেরাটা দিয়ে খেলতে পারলে মাশরাফির শেষের শুরুতেই বাংলাদেশের ট্রফি কেবিনেটে উঠবে প্রথম কোন বড় শিরোপা।

এর আগে ২০১৬ সালের আসরে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। সেবার ফাইনালে ভারতের কাছে হারতে হয়েছিল টাইগারদের। এবার প্রথমবারের মতো ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে অধিনায়কত্ব করবেন আগামী মাসে ৩৫তম জন্মদিনের অপেক্ষায় থাকা।

ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে অধিনায়কত্বের অভিষেকটাই হতে যাচ্ছে মাশরাফির ক্যারিয়ারের শেষ এশিয়া কাপ। এই টুর্নামেন্টে নিজেদের সাধ্যমতো খেলতে পারলেই উৎসবের রঙে রাঙিয়ে থাকবে মাশরাফির শেষের শুরু…

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

টি টোয়েন্টিতে মুস্তাফিজের জয়জয়কার, বল হাতে হতে পারে বাংলাদেশের তুরুপের তাস

টি টোয়েন্টিতে মুস্তাফিজের জয়জয়কার, বল হাতে হতে পারে বাংলাদেশের তুরুপের তাস

জানেন কী টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সেরা বোলিং ফিগার কার কিংবা এই টুর্নামেন্টে কাকে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে