| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাফের সেমিফাইনাল নিশ্চিত করতে আজ মাঠে নামছে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ সেপ্টেম্বর ০৮ ১১:০১:০৮
সাফের সেমিফাইনাল নিশ্চিত করতে আজ মাঠে নামছে বাংলাদেশ

ঐচ্ছিক অনুশীলনে জাতীয় দলের ৮ ফুটবলার। এই ৮ জনের মধ্যে প্রথম ২ ম্যাচে মাঠে নামার সৌভাগ্য হয়নি অধিকাংশেরই। চার দিনের ব্যবধানে ৩টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিচ্ছে বাংলাদেশ। তাই জামাল ভুঁইয়া-তপু বর্মণদের কিছুটা বিশ্রাম প্রয়োজন। জেমি ডে’র সেটা ভালোই জানা।

নিশ্চয়ই আরো একটা বিষয় কোচের মাথায় ঘুরপাক খাচ্ছে। সেটা যে কোনো মূল্যে সেমিফাইনালে পা রাখা।বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে বলেন,

প্রথম দুই ম্যাচ জয়ের পরও সেমিফাইনাল নিশ্চিত নয় বাংলাদেশের। শেষ ম্যাচে ১ পয়েন্ট হোক আর ৩ পয়েন্টই হোক, যেভাবেই হোক সেমিফাইনাল নিশ্চিত করতে চাই।

সমীকরণের মারপ্যাচ নিয়ে ভাবতে চাননা কোচ। নিজেদের শক্তি আর প্রতিপক্ষ বিবেচনায় কৌশল সাজাবেন। রক্ষণভাগে ভালো করলেও, ফিনিশিংয়ে দুর্বলতা বেশ স্পষ্ট। ফাহাদ-ওয়ালি-মামুনুলদের ফিটনেস নিয়েও কিছুটা শঙ্কা আছে। যদিও ইতিবাচক লাল সবুজের প্রতিনিধিরা।

নেপালের আক্রমণভাগ শক্তিশালী। কিন্তু, আমাদের ডিফেন্ডারদেরও ওদের আটকানোর সামর্থ্য আছে। আক্রমণভাগ নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। কিন্তু, একটা বিষয় মাথায় রাখতে হবে যে ৪-০ কিংবা ৫-০ গোলে জয়ের চিন্তা করাটা অমূলক। কারণ, সেটা পেতে হলে ঘরোয়া ফুটবলের ধরন পাল্টাতে হবে।

নেপালের বিপক্ষে ড্র করলেই সেমির টিকিট কাটবে স্বাগতিকরা। কিন্তু, বাংলাদেশ হারলে, আর ভুটানকে পাকিস্তান বড় ব্যবধানে হারালে বাধবে বিপত্তি। জটিলতা এড়াতে নেপালের দৃষ্টিও জয়ে।

নেপালের সহকারী কোচ কিরণ শ্রেষ্ঠা বলেন,

ভুটানের বিপক্ষে ৪-০ গোলের জয়টা দলকে উজ্জীবিত করেছে। স্বাগতিক সমর্থকদের সামনে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা কঠিন হবে। শেষ পর্যন্ত আমার মনে হয়, বাংলাদেশ আর নেপালই এই গ্রুপ থেকে সেমিতে যাবে।

নিয়মানুযায়ী, একই গ্রুপে একাধিক দলের পয়েন্ট সমান হলে, শেষ পর্যন্ত সেমিফাইনালে উঠতে গোল ব্যবধানে এগিয়ে থাকতে হবে। এখন পর্যন্ত বাংলাদেশ ও নেপালের গোল ব্যবধান ৩। আর পাকিস্তানের শূন্য।

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন

কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন

আইপিএলে দিনের একমাত্র ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস। রাতে ভ্যালেন্সিয়ার প্রতিপক্ষ বার্সেলোনা। ক্রিকেট আইপিএল কলকাতা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে