| ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

আর মাত্র ৪২ দিন পরেই ফিফা ফুটবল বিশ্বকাপ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ মে ০৪ ০০:৫৯:০৮
আর মাত্র ৪২ দিন পরেই ফিফা ফুটবল বিশ্বকাপ

কেমন হবে গ্রুপ ‘এ’ এর লড়াইটা?

প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’তে প্রতিদ্বন্দ্বিতা করবে রাশিয়া, সৌদি আরব, মিসর, উরুগুয়ে। আগেই ঠিক করা ছিল স্বাগতিক রাশিয়া থাকবে ‘এ’ গ্রুপে। বাকি দলগুলো লটারির মাধ্যমে নির্ধারণ করা হয়। শক্তির বিচারে অনেকটা সহজই হয়েছে এই গ্রুপটি।

রাশিয়াবিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়া। এটাই তাদের সবচেয়ে বড় শক্তির জায়গা। কেননা, স্বাগতিক দর্শকরা যখন রাশিয়ার জন্য গ্যালারীতে গলা ফাটাবে, যা স্বাভাবিকভাবেই রাশিয়ার জন্য ভালো খেলতে অনুপ্রেরণা যোগাবে। আর রাশিয়ার সবচেয়ে বড় দুর্বলতা তাদের আক্রমণভাগ এবং দলের সেরা খেলোয়াড়দের ফর্মহীনতা। সেই সঙ্গে গত ৬ মাসে রাশিয়া ম্যাচ খেলেছে ৫টি, যার মধ্যে পরাজয় ৩টি এবং ড্র দুটি। এই পাঁচ ম্যাচে রাশিয়া গোল হজম করেছে ১১টি এবং দিয়েছে ৫টি।

প্লেয়ার টু ওয়াচ: ফোওদোর স্মলোভ।

উরুগুয়েএই গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল উরুগুয়ে। তাদের আলাদা একটা ফুটবল ঐতিহ্য আছে। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা সাধারণত ৪-৪-২ ফরমেশনে খেলে থাকে। তাদের শক্তির জায়গা আক্রমণভাগ। যে দলে লুইস সুয়ারেজ এবং এডিনসন কাভানির মত দুজন বিশ্বমানের স্ট্রাইকার আছে, তাদের শক্তিমত্তা নিয়ে অন্যকিছু ভাবার সুযোগ নেই। তাদের আরেকটি শক্তির জায়গা কোচ অস্কার তাবারেজ। ৭১ বয়সী এই কোচ দ্বিতীয় দফায় দায়িত্ব নেন ২০০৬ সালে। সেই হিসাবে ২০০৬ থকে ২০১৮, অর্থাৎ এক যুগ ধরে এই কোচ একটি জাতীয় দলকে সামলাচ্ছেন। বর্তমান উরুগুয়ে দলে যে কয়জন খেলোয়াড় আছে প্রত্যেকেই তাবারেজের হাত ধরেই আজ জাতীয় দলে। তাই এও কোচ দলের প্রত্যেকের দুর্বল এবং শক্তির জায়গাগুলো জানেন।

তবে উরুগুয়ের প্রধাণ দুর্বলতা হচ্ছে মাঝমাঠ। কেনানা মাঝমাঠে খেলা প্রত্যেক খেলোয়াড়ই কিছুটা অনভিজ্ঞ। তবে এদের সক্ষমতা নিয়ে কোনো প্রশ্ন নেই।

প্লেয়ার টু ওয়াচ: এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজ।

মিশরফুটবল বিশ্বে বর্তমান সময়ের আলোচিত নাম মোহাম্মেদ সালাহ। লিভারপুলের হয়ে ইউরোপীয় ফুটবলে আলো ছড়াচ্ছেন এই মিশরীয় ফুটবলার। আর সালাহ’র হাত ধরেই বিশ্বকাপে ভালো কিছু করার আশা বুনছে মিশর। এর অবশ্য অনেক যৌক্তিক কারণ আছে। কেননা ইউরোপীয় ফুটবলে রোনালদো-মেসি- নেইমারদের পাশ কাটিয়ে ছড়ি ঘুড়াচ্ছেন মোহাম্মেদ সালাহ। এই দলে সালাহ ছাড়াও বেশ কয়েকজন ভালো মানের খেলোয়াড় আছে।

২০১৫ সালে মিশরের কোচের দায়িত্ব পান হেক্টর কুপার। কোচিং ক্যারিয়ারে ভ্যালেন্সিয়া, ইন্টার মিলান, রিয়াল বেতিসের মতো ক্লাবে কোচের দায়িত্বে ছিলেন। এ ছাড়া ২০০৮-২০০৯ মৌসুমে জর্জিয়ার ফুটবলকে নতুন মাত্রা দেন হেক্টর। তবে হেক্টর কুপার মিশরের দায়িত্ব নেওয়ার পর থেকে তাঁর অধীণে এখন পর্যন্ত ৩০টি ম্যাচ খেলেছে সালাহরা। আর এই ৩০ ম্যাচে মাত্র একবার একটির বেশি গোল হজম করেছে মিশর। এ সব কিছুকে পাশ কাটিয়ে মিশরের শক্তির জায়গা তাদের আক্রমণভাগ এবং দুর্বলতা হলো অভিজ্ঞতা।

প্লেয়ার টু ওয়াচ: মোহাম্মেদ সালাহ।

সৌদি আরবএই এশিয়ার দলটি ২০০৬ সালের পর আবার বিশ্বকাপের টিকিট পেয়েছে। তাদের বড় শক্তির জায়গা দলীয় ঐকা। অর্থাৎ, একটা দল হিসেবে খেলা। আর দুর্বলতা বিশ্বকাপের মত বড় আসরে অভিজ্ঞতার অভাব।

প্লেয়ার টু ওয়াচ: আল সাহলাউয়ি।

কারা যাবে পরের রাউন্ডে?শক্তিমত্তা ও অভিজ্ঞতা বিচারে উরুগুয়ে নিশ্চিতভাবেই দ্বিতীয় রাউন্ডে নাম লেখাবে। আর দ্বিতীয় দলের জন্য লড়াইটা হবে অন্য তিন দলের মধ্যে। তবে এটা বিশ্বকাপ। এখানে আগে থেকে কিছু বলা বিলাসিতার সামিল।

ক্রিকেট

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণাও কম বিতর্কিত ছিল না। অবশেষে মঙ্গলবার (১৪ মে) ২০২৪ সালের টি-টোয়েন্টি ...

বিশ্বকাপে দল নিয়ে একি বললেন প্রধান নির্বাচক

বিশ্বকাপে দল নিয়ে একি বললেন প্রধান নির্বাচক

১৯তম দল হিসেবে বিশ্বকাপের জন্য টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ। আজ (মঙ্গলবার) দুপুরে মিরপুরের শেরেবাংলা ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে