| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার মেসি নাকি মেসির আর্জেন্টিনা ?

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ এপ্রিল ০৪ ১০:৪৫:২৫
রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার মেসি নাকি মেসির আর্জেন্টিনা ?

এবার থাকছে বিশ্বকাপের ফেভারিট পাঁচ দল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন। আজ থাকছে এর পঞ্চম ও শেষ পর্ব। যেখানে আমরা আলোচনা করব লিওনেল মেসি ও ডিয়াগো ম্যারাডোনার দেশ আর্জেন্টিনাকে। এখনও আড়াই মাস বাকী। কিন্তু এখন থেকে ফুটবলপ্রেমীদের স্নায়ুর উত্তেজনা বেড়ে চলছে। এমনকি এখন থেকেই ফুটবল বোদ্ধারা শুরু করেছেন, বিশ্বকাপের ভবিষ্যদ্বাণী করার। এবার বিশ্বকাপের অফিসিয়াল জ্যোতিষীও ঘোষণা করেছে বিশ্বকাপ কর্তৃপক্ষ।

এর আগে আমরা শীর্ষ তিন ফেভারিট জার্মানি, ব্রাজিল, স্পেন এবং ফ্রান্সের কথা বলেছি। এবার যেই দল নিয়ে কথা বলবো, তাঁদের ফেভারিটের তালিকায় না রাখলে অন্যায় হয়ে যাবে। সেই দলটি আর্জেন্টিনা। আপনি বর্তমান আর্জেন্টিনা দলকে তারকায় ভরপুর কোনো সিনেমার সঙ্গে তুলনা ক্রতে পারেন। যেখানে এত তারকা থাকার পরেও অধরাই থেকে যায় কাঙ্ক্ষিত সাফল্য। দলটিতে বিশ্বসেরা তারকার অভাব নেই। লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো থেকে শুরু করে বর্তমান ফুটবল বিশ্বের সব তারকার মিলনমেলা ঘটেছে দলটিতে। রাশিয়া বিশ্বকাপে এমন তারকার সমাহার আর কোনো দলে খুব একটা নেই। এত তারকার ভিড়ে সময়ের অন্যতম সেরা স্ট্রাইকার পাওলো দিবালা এবং অন্যতম তারকা মাউরো ইকার্দিকে ছাড়াই সম্ভবত রাশিয়া বিশ্বকাপে দল নিয়ে যেতে হবে সাম্পাওলিকে।

এত তারকা থাকা সত্ত্বেও আর্জেন্টিনার বিশ্বকাপের টিকেট পাওয়ার পথটা সহজ ছিলো না। বিশ্বকাপে খেলাটাই শঙ্কার মধ্যে পড়ে গিয়েছিল তাঁদের। শেষ পর্যন্ত বাছাই পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মেসির হ্যাটট্রিকে রাশিয়ার টিকিট কাটতে সক্ষম হয় তারা।

এতকিছুর পরেও এই আর্জেন্টিনায় সমন্বয়হীনতাঁর বড্ড অভাব, মেসি বার্সেলোনাতে যেই সাপোর্ট পান তাঁর সিকোভাগো যদি আর্জেন্টিনা দলে পেতেন তাহলে গত বিশ্বকাপের ফাইনাল হারতে হত না। তাছাড়া আর্জেন্টিনার ভরাডুবির জন্য যথেষ্ট হতে পারে কোচ সাম্পাওলির একটি ট্যাকটিস। আর তা হচ্ছে- ডিফেন্সের ওপর জোর দিয়ে সেন্ট্রাল মিডফিল্ডকে কিছুটা ফাঁকা করে ফেলা। এই ভুল ট্যাকটিসের কারণে বিশ্বকাপ বাছাই পর্ব এবং সর্বশেষ স্পেনের বিরুদ্ধে ভরাডুবি হয় মেসিদের। যদিও স্পেনের বিপক্ষে মেসি খেলেননি। কিন্তু এই ভুল বিশ্বকাপের নকআউট স্টেজের কোনো না কোনো পর্বে করলে, বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে আর্জেন্টিনা।

আর সেই সঙ্গে মেসি নির্ভরতা কমছেই না দলে। মেসি না থাকলেই যেন কোথায় হারিয়ে যায় হিগুয়াইন-আগুয়েরোরা। যার প্রমাণ এই দলটাকে নিয়ে এখনো অনেক কাজ করতে হবে কোচ হোসে সাম্পাওলিকে। সামনে এগিয়ে যাওয়ার জন্য এখনো অনেক পথ বাকী। কিন্তু যেই সময় হাতে আছে, তাতে বিশ্বকাপ জয়ের দৌড়ে সাম্পাওলি দলের ভুলগুলো কাটিয়ে উঠতে পারেন কিনা, সেটাই এখন দেখার বিষয়।

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

এবার মুস্তাফিজকে নিয়ে অ-বাস্তব মন্তব্য করলেন সৌরভ গাঙ্গুলি

এবার মুস্তাফিজকে নিয়ে অ-বাস্তব মন্তব্য করলেন সৌরভ গাঙ্গুলি

মোস্তাফিজের দুই উইকেটে বিশাল বড় জয় পেয়েছে চেন্নাই সুপার কিংস। আর তাই তো লাইভে এসে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে