| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদের খুশিতে মৃত্যু ফাঁদে ‘পা’দিয়ে লাশ যাবে বাড়ি

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ জুন ১৮ ১৩:২০:৪৫
ঈদের খুশিতে মৃত্যু ফাঁদে ‘পা’দিয়ে লাশ যাবে বাড়ি

কিন্তু টিকেটের একটি বড় অংশকালো বাজারি হয়ে যাচ্ছে। আর এই সুযোগে বেশি দামে টিকেট বিক্রি করে কালো বাজারিরা। যার ফলে নিম্ন ও মধ্যবিত্তদের সাধারণ মানূষের নাগালের বাইরে চলে যায় টিকেটের দাম। ফলে অনেকটা বাধ্য হয়ে নামে-বেনামে চলা লোকাল বাসে করে বাড়ির পথে যাত্রা করেতে হয় তাদের। আর এই নামে-বেনামে চলা লোকাল বাস গুলো দুর্ঘটনা ঘটিয়ে মূহুর্তের মধ্যেই ম্লান করে দেয় তাদের ঈদের আনন্দ। ঈদে দিয়ে যায় হাসির বদলে কান্না।

এদিকে ঈদকে সামনের রেখে মেয়াদও ফিটনেসহীন বাস মহাসড়কে নামানোর প্রস্তুতি নিচ্ছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী্রা। আর তাই ঢাকা ও এর আশেপাশের এলাকা গুলোতে চলছে পুরোনা বাস মেরামতের কর্মযজ্ঞ। মোনাফা লোভী এই ব্যবসায়ীরা পুরাতন-নষ্ট গাড়িকে সামান্য মেরামত ও রং করে আইন অমান্য করে রাজপথে নামাচ্ছে বাস।যার ফলে ঈদের সময় প্রতি বছর বেড়ছে সড়ক দুর্ঘটনা।

এক পরিসংখ্যানে দেখা গেছে প্রতিবছর ঈদের ছুটি শুরুর সাথে সাথে শুরু হয় মৃত্যুর এই মহা মিছিল।কোনো এক অজানা কারণে প্রতিবছরই ঈদের সময় অব্যাহত থাকে মৃত্যু এই মহা মিছিল।যা কোনো ভাবেই থামানো যাচ্ছে না।

ঈদের আগে ও পরে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ঘটে সড়ক দুর্ঘটনা, সেই সাথে প্রাণহানির খবর পাওয়া যায়। অর্থ্যাৎ, বাড়ির বাইরে বের হওয়া মানে প্রাণটা হাতে নিয়ে বের হওয়া , সেই প্রাণ নিয়ে বাড়িতে আবার ফিরবেন কিনা সেই সংশয় সর্বদা থাকে ঘর মুখ সকল যাত্রীদের।

বাংলাদেশপ্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, দেশে শুধু সড়ক দুর্ঘটনায় প্রতিবছর গড়ে ছয় হাজার মানুষ প্রাণ হারায়।

গণমাধ্যমে প্রকাশিত তথ্য থেকে জানাযায়, ২০১৬ সালে ঈদুল ফিতরের ছুটিতে সারা দেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৯০ জন এবং ঈদুল আযহার ছুটিতে প্রাণ গেছে আরো ২১১ জনের।আহত হয়েছেন৭৪৬ জন।

‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) তাদের এক প্রতিবেদনে উল্লেখ করে যে বাংলাদেশে ‘ রাজনৈতিক হানাহানি বা প্রাকৃতিক দুর্যোগের চেয়েও বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার অনেক বেশি’।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর সদর কার্যালয়ের একটি জরিপ থেকে জানযায়, ২০০৯ সালে থেকে ২০১৬ সালের জুলাই মাসে মোট সড়ক দুর্ঘটনার সংখ্যা ১৯৪৫০। আর এই সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ১৮৫১০জনএবং আহত হয়েছে ১৪৪৪২জন।

সরজমিনে ঘুরে দেখা যায় যে, ঢাকার মিরপুর, রায়ের বাজার বেরিবাঁধ , আব্দুলাপুর এলাকাতে রাস্তার পাশে গড়ে উঠা বাসের গ্যারেজ গুলোতে পুরো দমেচলছে পুরানো ও মেয়াদ উত্তীন বাস মেরামতের কাজ।

আব্দুলাপুরে বাস পুনঃনির্মান গ্যারেজের মালিক লিংকনের কাছে পুরনো এইসব বাস ঠিক করার ব্যাপারে জানতে চাইলি তিনি বলেন, গাড়ির বডি থেকে শুরু করে সিট সব কিছুই মেরামত করা হয় এখানে। ঢাকার বিভিন্ন এলাকার বাস ব্যবসায়ীরা আমার এখান থেকে প্রতি বছর ঈদের সময় পুরাতন বাস মেরামত করে নিয়ে যায়। ঈদের সময় কেন এই মেরামতের সংখ্যা বেড়ে যায় ?

আসলে ঈদের সময় ঢাকা থেকে অনেকে মানূষ গ্রামের বাড়িতে যায়। কিন্তু যে পরিমাণ মানূষ ঈদের সময় গ্রামে যাওয়ার জন্য ঢাকা ছাড়ে, সে পরিমাণ বাস সেবা আমাদের বাস ব্যবসায়ীদের নেই। তাই প্রতি বছর বড় ঈদ ও ছোট ঈদকে কেন্দ্র করে বাস মালিকরা পুরানো বাস ঠিক করিয়ে থাকেন বারতি মোনাফার জন্য। পুরানো ও ফিটনেস বিহীন এসব বাস মেরামত করে রাস্তার নালামে কতটুকু ঝুঁকি থাকে ?

আসলে আমাদের কাজ হচ্ছে বাস ঠিক করে দেওয়া।এ বিষয়ে চিন্তা করবে বাস মালিকদের। একটা বাস সড়ক দুর্ঘটনার শিকারহলে সবচেয়ে বেশি তাদের ক্ষতি হয়। কিন্তু দূরপাল্লার জন্য এই বাস গুলো ব্যবহার করলে কিছুটা ঝুঁকি তো থেকেই যায়।বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর সদর কার্যালয়, পুরাতন বিমানবন্দর সড়ক এলেনবাড়ী, তেজগাঁও, ঢাকা-১২১৫ অফিসেপ্রশাসন ও ট্রান্সপোর্ট প্লানিং এর পরিচালক জনাব নাজমুল আহসান মজুমদার (অতি:সচিব) এর সাথেকথা হলে তিনি জানান, এই ব্যপারে তাদের একটি বিশেষ টীম ঈদের আগে ও পরে মাঠে থাকবে।এমন কোনো গাড়ি সনাক্ত করা মাত্র তা চলাচল অযোগ্য ঘোষণা করে দেওয়ার জন্য বলা আছে।

তিনি আরো আরো বলেন, সারা দেশের বাস- মালিকদের আমরা পুরানো বাস যাত্রা ঈদের সময় রোডে না নামানোর জন্য ইতিমধ্যে নোটিশ পাঠিয়ে দিয়েছি ঈদের সময় সব চেয়ে বেশি সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছিল ২০০৯ সালে, সেবার ১৭৫ জনের মৃত্যু হয়েছিল।

সড়ক দুর্ঘটনারজন্য নির্দিষ্ট কোন কারণকে চিহ্নিত না করা গেলেও, বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ তাদের একটি প্রতিবেদনে বাংলাদেশে সড়ক দুর্ঘটনার যে সকল কারণকে চিহ্নিত করেছে তার মধ্যে অন্যতম হলো মাত্রাতিরিক্ত ভার বহন, ত্রুটিপূর্ণ যানহাহন,অদক্ষ চালক কর্তৃক যানবাহন চালনা বা প্রশিক্ষণ বিহীন চালক কর্তৃক গাড়ী চালনা, যানবাহন ঠিকঠাক ভাবে মেরামত না করা, ট্রাফিক আইনের প্রতি অবজ্ঞা বিষয় গুলোকে বিশেষ ভাবে উল্লেখ করেছেন।

বিশ্বস্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ৫৫ জন মানুষ মারা যায়।বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ সেন্টার (এআরসি)-এর তথ্য মতে, প্রতি বছর দেশে গড়ে ১২ হাজার মানুষ রোড অ্যাক্সিডেন্টে মারা যায়।

দুর্ঘটনায় মৃতের শতকরা ৬০ ভাগ কর্মক্ষম জনগোষ্ঠী যাদের বয়স ১৫ থেকে ৪৫ বছরের মধ্যে। পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন সেন্টার ও ব্র্যাকের যৌথ গবেষণা প্রতিবেদন বলছে, দেশে ৬৯ শতাংশ দুর্ঘটনার জন্য বাস ও ট্রাক দায়ী।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

মুস্তাফিজকে রিটেইন করবে না চেন্নাই! ভরসা রাখছে পাথিরানার উপরেই

মুস্তাফিজকে রিটেইন করবে না চেন্নাই! ভরসা রাখছে পাথিরানার উপরেই

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্বপ্নের মতো আসর কাটালেও পরের আসরে মুস্তাফিজুর রহমানকে রিটেন করছে না চেন্নাই ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

কোপা আমেরিকার আগে দুটি প্রীতি ম্যাচ খেলবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তারা লড়বে ইকুয়েডর ও গুয়াতেমালার ...



রে