| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএলে ৩ বাংলাদেশি, ভাঙছে মাশরাফির রেকর্ড

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ জানুয়ারি ২৪ ১৩:৩০:০৯
আইপিএলে ৩ বাংলাদেশি, ভাঙছে মাশরাফির রেকর্ড

অন্যদিকে, মোস্তাফিজুরকেও ছেড়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। বাংলাদেশের ক্রিকেটপাগলদের আশা, চলতি মাসের ২৭ ও ২৮ তারিখ বেঙ্গালুরুতে হতে চলা নিলামে সাকিব-মোস্তাফিজুরের পাশাপাশি তামিম ইকবালও পেয়ে যাবেন নতুন ঠিকানা। সেরকম হলে বাংলাদেশের মানুষের কাছে আইপিএল ঘিরে তুঙ্গস্পর্শী আগ্রহের সৃষ্টি হবে। এ কথা বলার অপেক্ষা রাখে না।

সম্প্রতি বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল ভারতীয় একটি অনলাইন পত্রিকাকে জানিয়েছেন, ‘‘কেকেআর সাকিবকে ধরে রাখলে ভালই করতো। দীর্ঘদিন ধরে কেকেআরে হয়ে খেলছে সাকিব। আগের মৌসুমটা ভাল যায়নি ঠিকই। তবে সাম্প্রতিক কালে সাকিবের পারফরম্যান্স খুবই ভাল। কেকেআরে হয়ে সাকিব খেললে ভালই হতো।’’ আশরাফুল আরো জানান, ‘‘সাকিবকে নিয়ে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে কাড়াকাড়ি হওয়ারই কথা। সাকিব এখন যে ফর্মে খেলছে, তাতে সব দলগুলোই ওকে পেতে চাইবে।’’

খবরের ভেতরের খবর বলছে, সাকিবকে নিয়ে ইতোমধ্যেই আগ্রহ দেখিয়েছে দিল্লি ডেয়ারডেভিলস। মোস্তাফিজকে নিয়ে আগ্রহের কথা স্বীকারও করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তামিম ইকবালের মতো বিধ্বংসী ওপেনারকে পেতে চায় প্রীতি জিন্তার দল কিংস ইলেভেন পঞ্জাব। ঘটনা হল, এক আইপিএলে টাকার অঙ্কে সাকিব এখনো বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে ছাপিয়ে যেতে পারেননি!

২০০৯ সালের আইপিএলে মাশরাফিকে নিয়ে রীতিমতো টানা-হেঁচড়া করেছিলেন বলিউডের দুই নায়িকা। জুহি চাওলা ও প্রীতি জিন্তা। ভারতের তারকা ক্রিকেটার যুবরাজ সিংয়ের সঙ্গে আগে থেকেই মাশরাফির দারুণ বন্ধুত্ব। সেই সময়ে পঞ্জাবেরও অধিনায়ক ছিলেন যুবি। বাঁহাতি যুবরাজ তার মালিত প্রীতিকে আগেভাগেই বলে রেখেছিলেন, যে কোনো মূল্যে মাশরাফিকে তার দলে প্রয়োজন।

২০০৭ সালের বিশ্বকাপে ভারতকে একার হাতে শেষ করে দিয়েছিলেন ‘নড়াইল এক্সপ্রেস’। আইপিএলে তাকে দলে পাওয়ার জন্য টার্গেট করেছিলেন ‘কিং খান’ শাহরুখ খানের দলও। যে কোনো মূল্যে মাশরাফিকে পেতে চেয়েছিল কলকাতা নাইটরাইডার্স। প্রীতি-জুহির দড়ি টানাটানিতে হু হু করে দাম বাড়ে মাশরাফির। শেষমেশ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ কোটি টাকায় (ছ’ লাখ ডলার) তাকে কিনে নেন জুহি চাওলা।

নিলামে মাশরাফিকে নিয়ে যেরকম জাঁকজমক হয়েছিল, তার আইপিএল অভিষেক সে রকম জমজমাট হয়নি। দক্ষিণ আফ্রিকার প্রবাসী আইপিএল-এ মাশরাফি খেলুন, এমনটা সেই সময়ে অনেকেই চাননি। মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায়কে বাদ দিয়ে সেবারের আইপিএলে নেতৃত্ব সঁপে দেয়া হয়েছিল ব্রেন্ডন ম্যাককালামের কাঁধে। একের পর এক ম্যাচ যায়, মাশরাফির আর আইপিএল অভিষেক হয় না! মাশরাফিকে না-খেলিয়ে বুকানন মাঠে নামাতে থাকেন মোজেস হেনরিকুইসকে। কেকেআর-এর অন্দরমহলেও অস্বস্তি ছিল। কেকেআরের কর্তাব্যক্তিরা চেয়েছিলেন মাশরাফি মাঠে নামুন। বুকাননের একরোখা মানসিকতার জন্য তা সম্ভব হয়নি।

আইপিএলের দ্বিতীয় আসরে কলকতার হয়ে অংশ নিয়েছিলেন ম্যাশ।অবশেষে মাশরাফির অভিষেক হয় ১৬ মে জোহানেসবার্গে। প্রতিপক্ষ ছিল ডেকান চার্জার্স। ডেকানকে ১৬১ রানের লক্ষ্য দিয়েছিল কেকেআর। নিজের প্রথম ওভারেই মাশরাফি দেন ১৫ রান। এর পর দু’ ওভার মোটামুটি ভালই বল করেন। ৩ ওভারে ৩৩ রান দেওয়া মাশরাফির কাঁধে বর্তায় শেষ ওভারের দায়িত্ব। ডেকানের জেতার জন্য দরকার ছিল ৬ বলে ২১ রান। মাশরাফির ৪ বল থেকেই ওই রান তুলে ডেকানকে অবিশ্বাস্য জয় এনে দেন রোহিত শর্মা। এক ম্যাচ খেলেই শেষ হয়ে যায় মাশরাফির আইপিএল অধ্যায়।

খেলে যে টাকা পেয়েছিলেন মাশরাফি, তা কাজেও লাগিয়েছেন। ঘনিষ্ঠ আড্ডায় কথা উঠলেই মাশরাফি কৃতজ্ঞতার সঙ্গেই বলেন, মিরপুরের ছ’ তলা বাড়িটা কেকেআরের টাকাতেই তৈরি করা। ৭ এপ্রিল মুম্বাইয়ে শুরু হবে একাদশতম আইপিএল। তার আগে বেঙ্গালুরুতে হবে নিলাম। এই নিলামের ‘মার্কুই’ ক্যাটেগরিতে রয়েছেন সাকিব। ১৬ জন তারকা ক্রিকেটারকে নিয়ে এই ক্যাটাগরি করা হয়েছে। যেখানে সবার ‘বেস-প্রাইস’ ধরা হয়েছে ১ কোটি টাকা। সাম্প্রতিককালে দুরন্ত ফর্মে রয়েছেন সাকিব। ধরেই নেয়া হচ্ছে, নিলামে সাকিবকে নিয়ে আলোড়ন তৈরি হবে। আর সেরকম হলে টাকার অঙ্কে তিনি কি মাশরাফির ৪ কোটি ছাপিয়ে যাবেন?

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

অনলাইনে সরাসরি যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র হাইভোল্টেজ ম্যাচ

অনলাইনে সরাসরি যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র হাইভোল্টেজ ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী ১ জুন থেকে শুরু ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

কোপা আমেরিকার আগে দুটি প্রীতি ম্যাচ খেলবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তারা লড়বে ইকুয়েডর ও গুয়াতেমালার ...



রে