| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম

জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৩ জয়ের দিনে টাইগারদের রেকর্ডের ছড়াছড়ি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ জানুয়ারি ২৩ ২১:৩৯:২১
জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৩ জয়ের দিনে টাইগারদের রেকর্ডের ছড়াছড়ি

তবে এমন কম গুরুত্বের মাঝেও রেকর্ড গড়ার প্রত্যয় ছিল টিম বাংলাদেশের। সেটি হলো, প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১৩ বার জয়ের মাইলফলক। সফরকারী দলটির বিপক্ষে সর্বশেষ বারোবারের মুখোমুখিতে সবকটিতে জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত মঙ্গলবারের (২৩ জানুয়ারি) ম্যাচটিতেও জয়ের দেখা পেল বাংলাদেশ। সেই হিসেবে এখন পর্যন্ত দলটির বিপক্ষে ৬৯ ওয়ানডেতে ৪১টিতেই টাইগারদের জয়ের বিপরীতে জিম্বাবুয়ের জয় ২৮টি।

হোম অব ক্রিকেট মিরপুরের ম্যাচটিতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে ২১৬ রানে বেধে ফেলে জিম্বাবুয়ে। শুরুতেই এনামুলকে ফিরেয়ে ভালো কিছুর আভাস দেয় সফরকারীরা। তবে তামিম-সাকিবের ইস্পাত কঠিন বন্ধনে ১০৬ রানের জুটি দেখতে পায় বাংলাদেশ। ব্যাকফুটে থাকা দলকে রানের পথে ফিরিয়ে দিয়ে প্যাভিলিয়নের পথ ধরে ব্যক্তিগত ৫১ রানে। সাকিব আল হাসান যখন ফিরেন তখন দলের সংগ্রহ ছিল ১১২ রান। এরপর মাঠে হাতে নামেন সর্বশেষ লঙ্কানদের বিপক্ষে ৬৪ রান করা মুশফিক। দুঃখজনক ব্যাপার হল, এ ওভার বাউন্ডারিতে ১৮ রানে থেমে যায় তার ইনিংস। আর এরপরই তাসের ঘরেরমতো ভেঙে পড়ে টাইগারদের মিডল অর্ডার। ১৫৬ রান থেকে ১৯৬ রানের মধ্যে পড়ে মোটে ৬টি উইকেট। তবে শেষ পর্যন্ত মোস্তাফিজের ছোট্ট ইনিংসটি অনুপ্রাণিত করেছে সবাইকে। একেবারে শেষের দিকে সানজামুল-মোস্তাফিজ হাল না ধরলে নিশ্চিত ২০০ এর ঘরেই আটকা পড়তে হবে টিম বাংলাদেশকে।

টাইগারদের সংগ্রহ ২১৬। বলা চলে ছোট সংগ্রহও বটে। তারপরও মরা উইকেট হওয়াতে নিজেদের ওপর বেশ আস্থা ছিল সাকিব-মাশরাফিদের। তাই তো আজো অভিজ্ঞ সাকিব আল হাসানের হাতে বল তুলে দেন অধিনায়ক মাশরাফি। প্রথম ওভারে সাফল্যের দেখা না পেলেও ঠিকই ৬ষ্ঠ ওভারের সময় কড়ায় গণ্ডায় বুঝে নেন নিজের পাওনা। তবে ক্যাপ্টেন মাশরাফি তার প্রথম স্পেলের দ্বিতীয় ওভারেই জিম্বাবুয়ের ওয়ানম্যান আর্মি খ্যাত মাসাকাদজাকে দিয়ে উইকেটের উদ্বোধনী করেন। আর নবম ওভারের সময় ফের উইকেট তুলে নেন তিনি। তার দ্বিতীয় শিকার ছিল এরভিন।

মোটকথা প্রথম ১০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে জিম্বাবুয়েকে ৩৯ রান করতে দেয় স্বাগতিকরা। সাকিব-মাশরাফির পর নিজেদের প্রথম স্পেল শুরুতে চমক দেখান সানজামুল-মোস্তাফিজ। মোস্তাফিজকে কতটা কিপটে হতে পারে তার প্রমাণ দিয়েছেন মঙ্গলবারের ম্যাচ। প্রথম চার ওভারে মাত্র একরান দেন। শেষের দিকে ত্রাস চালিয়ে জিম্বাবুয়েকে ১২৫ রানে বেধে ফেলে বাংলাদেশ। অর্থাৎ বাংলাদেশ ৯১ জয় লাভ করে। এ নিয়ে দলটির বিপক্ষে টানা ১৩টি ওয়ানডেতে জয় পায় মাশরাফিরা।

ম্যাচটিতে সাকিব তিন উইকেট ছাড়াও মাশরাফি-সানজামুল-মোস্তাফিজ দুটি করে উইকেট লাভ করেন।

প্রসঙ্গত, ম্যাচটিতে মোটে তিনটি রেকর্ড গড়েন তামিম ইকবাল। হোম অব ক্রিকেট মিরপুর স্টেডিয়ামে ৫টি শতক ও ১৫টি অর্ধশকের বিনিময়ে তামিমের রান সংখ্যা এখন ২৫৪৯ রান (২৪৭৩+৭৬)। অন্যদিকে তালিকায় দ্বিতীয়তে নেমে আসা শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সনাৎ জয়সুরিয়া কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচে ৭০ ইনিংস খেলে ৪টি শতক ও ১৯টি অর্ধশতকের সাহায্যে করেন ২৫১৪ রান।

এ ছাড়াও ওয়ানডে ফরম্যাটে প্রথম বাংলাদেশী হিসেবে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তামিম। ১৭৬ ম্যাচে ১৭৪ ইনিংস খেলে তামিমের রান ছিল ৫,৯৩৪। ৪০টি অর্ধশতক ও ৯টি শতকের সাহায্যে তিনি এই রান করেন। তবে আজ ৮৬ রান যোগ হওয়াতে ৬ হাজার ছাড়িয়ে তামিমের রান ৬০২০।

আরেকটি রেকর্ড হচ্ছে, এই ৫ থেকে ৬ হাজার রানের ঘরে পৌছাতে সবচেয়ে কম ইনিংস খেলেছেন তামিম। এ দিক থেকে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও হাশিম আমলাকে পেছনে ফেলেছেন তিনি। তামিম খেলেছেন ১৭ টি ইনিংস, কোহলি ২২ এবং আমলা ২৩ ইনিংস খেলেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

বাংলাদেশ ছেড়ে যুক্তরাষ্ট্রের হয়ে খেলবে ইমরুল, হঠাৎ কোন রাগে এমন সিদ্ধান্ত নিলো ইমরুল কায়েস

বাংলাদেশ ছেড়ে যুক্তরাষ্ট্রের হয়ে খেলবে ইমরুল, হঠাৎ কোন রাগে এমন সিদ্ধান্ত নিলো ইমরুল কায়েস

বাংলাদেশ দল গেছে যুক্তরাষ্ট্রে খেলবে টি টোয়েন্টি বিশ্বকাপ তার আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

কোপা আমেরিকার আগে দুটি প্রীতি ম্যাচ খেলবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তারা লড়বে ইকুয়েডর ও গুয়াতেমালার ...



রে