| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

অ্যাশেজের প্রথম টেস্ট: সেয়ানে-সেয়ানে টক্কর

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ নভেম্বর ২৫ ১৭:৩১:২৫
অ্যাশেজের প্রথম টেস্ট: সেয়ানে-সেয়ানে টক্কর

টেস্টের প্রথম দুই দিনের মতো আজ তৃতীয় দিনের লড়াইটাও যে সেয়ানে-সেয়ানেই হলো। যেটার বড় কৃতিত্ব স্টিভেন স্মিথের। ৪ উইকেটে আজ ১৬৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। দিনের প্রথম ভাগেই স্কোর হয়ে যায় ১৭৫/৫। ৪৪ রানে দিন শুরু করা শন মার্শ ৫১ রানের মাথায় স্টুয়ার্ট ব্রডের বলে জেমস অ্যান্ডারসনের হাতে ধরা পড়েন।

এরপর ব্রড-অ্যান্ডারসনের গতির বিপক্ষে লড়াইয়ে জিততে পারেননি টিম পেইন (১৩) ও মিচেল স্টার্ক (৬)। অস্ট্রেলিয়া একটা সময়ে ২০৯/৭। সেখান থেকে শেষ পর্যন্ত লিড পেলো অজিরা সেটা স্টিভেন স্মিথের তাক লাগিয়ে দেওয়া ব্যাটিংয়েই। প্যাট কামিন্সের ভুমিকাও খাটো করে দেখার সুযোগ নেই। নয় নম্বরে নেমে ৪২ রানের দারুণ এক ইনিংস খেলে স্মিথকে দারুণ সহযোগিতা করেছেন অজি পেসার।

স্মিথ ৬৪ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিলেন। আগের দিন এই ৬৪ রান করতে অ্যান্ডারসন-ব্রড-মঈনদের বিপক্ষ কম পরীক্ষা দিতে হয়নি। কালও স্মিথকে আক্রমণের পর আক্রমণ করে গেছে ইংলিশ বোলিং লাইনআপ। দারুণ ভাবে সেটি সামলিয়েছেন, আবার একপ্রান্ত থেকে ওভারের শেষ দিকে সিঙ্গেল নিয়ে অপর প্রান্তের উইকেট অক্ষত রাখার সফল চেষ্টা করে গেছেন। স্মিথের প্রতিরোধ শেষ পর্যন্ত ভাঙতে পারেনি ইংলিশরা।

৩২৬ বল খেলে ১৪১ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন স্মিথ। অজি দলপতি সেঞ্চুরি ছুয়েছেন ২৬১ বলে। ক্যারিয়ারে এটিই সবচেয়ে মন্থর সেঞ্চুরি স্মিথের। অস্ট্রেলিয়ার সব ব্যাটসম্যানদের মিলিয়ে দ্বিতীয় মন্থর। অজি ব্যাটসম্যানদের মধ্যে মন্থর সেঞ্চুরির রেকর্ড ডেভিড বুনের। ১৯৯৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৮৪ বলে সেঞ্চুরি করেছিলেন বুন।

স্মিথের রেকর্ড গড়া সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে গিয়ে থেমেছে ৩২৮ রানে। একটা সময় ব্যাকফুটে থাকলেও শেষ পর্যন্ত ২৬ রানের লিড পেয়েছে আজিরা। তারপরের গল্পটাও রসালো স্বাগতিকদের জন্য! ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস শুরু করতে নামলে ১৭ রানে দুই উইকেট তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে ওই ২ উইকেটে ৩৩ রান তুলেছে ইংল্যান্ড।

তৃতীয় দিনের শেষ বিকেলে দুই ইংলিশ ব্যাটসম্যানকে ফিরিয়েছেন জস হ্যাজেলউড। আর প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে তিন উইকেট দখল করেছেন স্টুয়ার্ট ব্রড। দুটি করে উইকেট তুলে নিয়েছেন জেমস অ্যান্ডারসন ও মঈন আলী।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

টস জিতলো বাংলাদেশ, দেখে নিন ২য় টি টোয়েন্টির চমক ভরা একাদশ

টস জিতলো বাংলাদেশ, দেখে নিন ২য় টি টোয়েন্টির চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বিশ্বকাপ জিতলে ক্রিকেটারদের বড় অঙ্কের অর্থ পুরস্কার ঘোষণা করল পাকিস্তান

বিশ্বকাপ জিতলে ক্রিকেটারদের বড় অঙ্কের অর্থ পুরস্কার ঘোষণা করল পাকিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপের আর এক মাসেরও কম বাকি। টুর্নামেন্টের নবম আসর ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে