| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দলকে বিশ্বকাপে তুলেই পদত্যাগ করলেন কোচ,জেনেনিন কারন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ নভেম্বর ২৩ ১১:১৯:২০
দলকে বিশ্বকাপে তুলেই পদত্যাগ করলেন কোচ,জেনেনিন কারন

সকারুরা এশিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন। অথচ বিশ্বকাপ বাছাইয়ে এই অঞ্চলে তাদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা। রাশিয়া বিশ্বকাপের ভাগ্য ঝুলে ছিল প্লে অফ ভাগ্যে। শেষ পর্যন্ত কনকাকাফ অঞ্চলের দল হন্ডুরাসের বিপক্ষে জিতে নিশ্চিত হয়েছে ২০১৮ বিশ্বকাপের মূলপর্ব।

সেই উৎসবের আমেজ এখনও শেষ হয়নি অস্ট্রেলিয়ায়। তার মধ্যেই পদত্যাগ করলেন সকারুদের কোচ। দলকে বিশ্বকাপে তোলার এক সপ্তাহ পরই দায়িত্ব ছাড়লেন তিনি।

বাছাই পর্বের প্লে অফের প্রথম লেগে হন্ডুরাসের মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফিরলেও ঘরের মাঠের ফিরতি লেগে ৩-১ গোলের জয়ে বিশ্বকাপ নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার। সাত মাস পর রাশিয়ার ফুটবল মহাযজ্ঞে পোস্তেকোবিও দল কিভাবে সাজাবেন, এখন সেই আলোচনাই হওয়ার কথা। অথচ দলকে বিশ্বকাপে তুলে পদত্যাগ করলেন ৫২ বছর বয়সী এই কোচ।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আচমকা সাংবাদিকদের জানিয়ে দেন, ‘চমৎকার সময় কাটানোর পর আমি সিদ্ধান্ত নিয়েছি সকারুদের কোচ হিসেবে আমার ভ্রমণ শেষ করার।’

এ যেন ‘বিনা মেঘে বজ্রপাত’-এর মতো অবস্থা। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপে তুললেন, তাছাড়া আগামী বছরের জুলাই পর্যন্ত সকারুদের সঙ্গে তার চুক্তির মেয়াদ ছিলো। আচমকা এই সিদ্ধান্তের কারণ ব্যাখ্যায় পোস্তেকোবিও বলেছেন, ‘যেমনটা আমি আগে অনেকবারই বলেছি, এটা (অস্ট্রেলিয়ার কোচ) আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ। সম্ভবত এটা শেষও হবে না। তবে একই সঙ্গে আমি এও জানি, এটাই সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নেওয়ার।’

২০১৪ সালের বিশ্বকাপের আট মাস আগে অস্ট্রেলিয়ার কোচের দায়িত্ব নিয়েছিলেন তিনি। ব্রাজিলের বিশ্বকাপে তরুণ দল নিয়ে যাওয়ায় সমালোচনার মুখে পড়লেও মাঠের পারফরম্যান্সে জবাব দিয়েছিলেন পোস্তেকোবিও। নিজের সামর্থ্যের সবচেয়ে বড় প্রমাণটা দেন সকারুদের প্রথম কোনও আন্তর্জাতিক শিরোপা জিতিয়ে। তার অধীনেই ২০১৫ সালে অস্ট্রেলিয়া জেতে এএফসি এশিয়ান কাপের শিরোপা।

এরপর উত্থান-পতনে কেটেছে তার সময়। রাশিয়া বিশ্বকাপের বাছাইয়েও ভুগতে হয়েছে তার দলকে। যদিও সব বাধা পেরিয়ে ফুটবল মহাযজ্ঞের মূলপর্বে সকারুদের তুলেছেন পোস্তেকোবিও। কিন্তু চূড়ান্ত মিশনে তিনি যাচ্ছেন না দলের সঙ্গে।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

ম্যাচ জয়ের পর মুস্তাফিজকে নিয়ে মুখ খুললেন ব্যাঙ্গালোর অধিনায়ক ফাফ দু প্লেসিস

ম্যাচ জয়ের পর মুস্তাফিজকে নিয়ে মুখ খুললেন ব্যাঙ্গালোর অধিনায়ক ফাফ দু প্লেসিস

গত বারের চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস এবার কোয়ালিফাই করতে পারল না। চরম নাটকীয় ভাবে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে