| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শুরু হচ্ছে বিরল সূর্যগ্রহণ, ঈদের তারিখ বদলে যেতে পারে!

২০২৪ এপ্রিল ০৮ ১৪:২৯:৫৪
শুরু হচ্ছে বিরল সূর্যগ্রহণ, ঈদের তারিখ বদলে যেতে পারে!

রমজান মাস শেষ হতে চলেছে। এটি হবে বছরের প্রথম বিরল সূর্যগ্রহণ। দীর্ঘ ৫০ বছর পর আজ ৮ এপ্রিল (সোমবার) বিরল সূর্যগ্রহণ, হতে যাচ্ছে।

অনেক মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এটি বাংলাদেশ বা এশিয়ার অন্যান্য অঞ্চল থেকে দেখা যাবে না, কারণ এই সূর্যগ্রহণের সময় বাংলাদেশে স্বাভাবিগের মত থাকবে। এই সম্পূর্ণ সূর্যগ্রহণ মেক্সিকো, আমেরিকার কিছু রাজ্য এবং কানাডার কিছু জায়গা থেকে দৃশ্যমান হবে। এছাড়া স্পেন, যুক্তরাজ্য ও পর্তুগালসহ কয়েকটি দেশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

সোমবার পূর্ণ সূর্যগ্রহণ বিশেষ এ কারণে অনেকেই একে বিরল বলে বর্ণনা করেন। কারণ এই ধরনের গ্রহণ সাধারণ নয়। তারপরে, ২০ মার্চ, ২০৩৩ তারিখে, মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে বলে আশা করা হচ্ছে। যাইহোক, একটি সারিতে দুটি মোট গ্রহন দেখতে এই অঞ্চলটিকে কমপক্ষে ৩৭৫ বছর অপেক্ষা করতে হতে পারে।

তাদের দিন সাধারণত চাঁদ দেখার উপর নির্ভর করে। আদর্শ অবস্থায়, চাঁদ দেখা যায় যখন এটি সূর্য এবং পৃথিবীর মধ্যে থাকে। সারা বিশ্বের মুসলমানরা যখন এই চাঁদ দেখা যাওয়ার জন্য অপেক্ষা করছে, তখন সোমবার পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে। এ কারণে তাদের সময়ের হেরফের করা যাবে?

ইসলামিক হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রমজান মাসে রোজা পালন করেন মুসলিমরা। এটিও পবিত্র চাঁদ দেখার সময়ের উপর নির্ভর করে। বিশ্বের বেশ কিছু অংশে বিশেষত পশ্চিমের দেশ এবং আরব বিশ্বে গত ১১ মার্চ থেকে শুরু হয়েছিল রমজান মাস। সেই হিসেব অনুযায়ী, ৯ এপ্রিল ইদের চাঁদের দেখা মেলার সম্ভাবনা। ৮ এপ্রিল অর্থাৎ সোমবার থেকেই চাঁদ দেখার প্রস্তুতি শুরু করে দেবে অধিকাংশ দেশ।

এদিকে, সোমবার রয়েছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই সময়টাতেই নতুন চাঁদের দেখা মেলে আকাশে। সাধারণত সূর্যের আলোর ছটায় চাঁদ অস্পষ্ট হয়ে যায়। তবে এ মাসে একটি বিরল মুহুর্তের দেখা মিলতে পারে আকাশে।বিজ্ঞানীরা জানাচ্ছেন, উত্তর আমেরিকায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সবচেয়ে বেশি প্রভাব পড়বে। আর সে কারণে ওই অংশ থেকেই চাঁদ দেখার সম্ভাবনা বাড়বে।

উল্লেখ্য, চলতি বছর রমজান শেষে ইদের পবিত্র চাঁদ দেখা গেলেও ইদ-উল-ফিতর পালিত হবে না উত্তর আমেরিকায়। খালি চোখেই মুসলিমরা পবিত্র ইদের চাঁদ দেখে থাকেন। কিন্তু, পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় আকাশে খালি চোখে তাকানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সে সময় নতুন চাঁদের দেখা মিললেও রমজান শেষ করতে পারবেন না মুসলিমরা। গ্রহণ দেখার জন্য উপযুক্ত চশমা পরে আকাশে তাকালেই নতুন চাঁদের ঝলক পাওয়া যাবে সোমবারই। কিন্তু, তা ইসলামিক মত অনুযায়ী ইদের চাঁদ দেখা নয়।

ধারণা করা হচ্ছে, পূর্ণগ্রাস সূর্যগ্রহণের জেরে ইদের পবিত্র চাঁদ দেখার সময়ের হেরফের হতে চলেছে। পবিত্র চাঁদ খালি চোখে দেখার জন্য মুসলিমদের মঙ্গলবার, ৯ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। ৩০ দিনে শেষ হবে এবারের রমজান মাস। প্রাথমিকভাবে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছিলেন, ৯ এপ্রিল পালিত হবে ঈদুল ফিতর। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের জেরে মঙ্গলবারের আগে খালি চোখে পবিত্র চাঁদ দেখা যাবে না। পশ্চিম বিশ্বের দেশগুলোতে সোমবার সূর্যগ্রহণের সবচেয়ে বেশি প্রভাব পড়বে।

ইসলামী ক্যালেন্ডারে মাস হয় সাধারণত ২৯ অথবা ৩০ দিনে। মাসের শুরু ও শেষ নির্ভর করে চাঁদ দেখার ওপর। এবার আশা করা হচ্ছে রমজান শেষ হতে পারে ৯ এপ্রিল। অর্থাৎ, এবার রোজার মাস ২৯ দিনে শেষ হবে। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবার সেই আশায় গুড়েবালি দিয়েছে। সূত্র- এই সময়

ক্রিকেট

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

যদি বৃষ্টির জন্য না হয় সিএসকে আরসিবির ম্যাচ তাহলে কীভাবে হবে, প্লে অফের সব থেকে ...

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে তার আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে