| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের ৩২ দলকে ৪ পটে ভাগ করা হয়েছে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ নভেম্বর ১৭ ১৪:১০:২৫
বিশ্বকাপের ৩২ দলকে ৪ পটে ভাগ করা হয়েছে

তবে এবারের আসরে থাকছে না চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি, ২০১৪ ফুটবল বিশ্বকাপের তৃতীয় স্থান অধিকারী নেদারল্যান্ডস এবং দক্ষিণ আমেরিকান ফুটবল বা কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলি।

যুক্তরাষ্ট্রও থাকছে না এবারের বিশ্বকাপে, ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপে থাকছে না যুক্তরাষ্ট্র। এছাড়া ২০১৮ ফিফা বিশ্বকাপে আরো থাকছে না চেক প্রজাতন্ত্র, ওয়েলস, স্কটল্যান্ড, অস্ট্রিয়া, বসনিয়া-হারজেগোভিনা, তুরস্কের মতো দলগুলো।

মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেস কনসার্ট হলে পহেলা ডিসেম্বর অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র, অর্থ্যাৎ কোন দল কোন গ্রুপে পড়বে সেটা জানা যাবে সেদিন। তার আগে ফিফা র‍্যাঙ্কিং অনুসারে চারটি পটে যে দলগুলো থাকছে

প্রতিটি গ্রুপেই দুটি করে ‘হেভিওয়েট’ দল থাকছে। গ্রুপ অব ডেথ নির্ধারণ করবে পট-৩ এর দলগুলো। বিশেষ করে সুইডেন, ডেনমার্ক, আইসল্যান্ড ও মিসর যে গ্রুপগুলোয় থাকবে, সেখানে প্রতিদ্বন্দ্বিতা বেড়ে যাবে কয়েকগুণ। এই চারটি দল থেকেই হয়তো আগামী বিশ্বকাপের ‘গ্রুপ অব ডেথ’ বা ‘মৃত্যুকূপ’ গঠিত হবে।

পট-১-এ অপ্রত্যাশিত নাম পোল্যান্ড। অনেক দিন ধরে একসঙ্গে খেলে আসা দলটি ফিফা র‍্যাঙ্কিংয়ের ৬ নম্বরে থাকার কারণে পট-১ এ জায়গা পেয়েছে। অন্যদিকে তারকায় ঠাসা দল নিয়েও স্পেন ও ইংল্যান্ডের জায়গা হয়েছে পট-২ তে। নাইজেরিয়া, অস্ট্রেলিয়া ও জাপান রয়েছে পট-৪ এ। ব্রাজিল, স্পেন, আইসল্যান্ড ও নাইজেরিয়া একই গ্রুপে পড়ার সম্ভাবনা তাই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আবার আর্জেন্টিনা, ইংল্যান্ড, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ারও একই গ্রুপে থাকবার সম্ভাবনা থেকে যায়। এবারে তাই দু-তিনটি ‘মৃত্যুকূপ’ দেখা যেতে পারে।

শেষ পর্যন্ত কী হবে, তার জন্য ড্র পর্যন্ত অপেক্ষা করতে হবে। সে পর্যন্ত ফেবারিট আর আন্ডারডগ নিয়ে এমন কাল্পনিক হিসাব চলতে থাকুক। শীতকাল যত দিনই থাকুক, বাংলাদেশসহ পুরো বিশ্বই বেশ কিছুদিনের জন্য জ্বরে আক্রান্ত হতে যাচ্ছে, বিশ্বকাপ-জ্বর! সূত্র: গোল ডটকম।

অক্টোবর মাসের ফিফা র‍্যাঙ্কিং অনুযায়ী দল সাজানো থাকবে। যেখানে আটটি পটের এক নম্বর পটে থাকবে রাশিয়া এবং এরপরের সাতটি পদে থাকবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ সাতটি দল।

শুধুমাত্র ইউরোপ মহাদেশের সর্বোচ্চ দুটি দল একই গ্রুপে থাকতে পারে, এছাড়া অন্য কোনো মহাদেশ থেকে একটির বেশি দল একই গ্রুপে থাকবে না।

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

টি টোয়েন্টিতে মুস্তাফিজের জয়জয়কার, বল হাতে হতে পারে বাংলাদেশের তুরুপের তাস

টি টোয়েন্টিতে মুস্তাফিজের জয়জয়কার, বল হাতে হতে পারে বাংলাদেশের তুরুপের তাস

জানেন কী টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সেরা বোলিং ফিগার কার কিংবা এই টুর্নামেন্টে কাকে ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে