| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিপিএলে এখন পর্যন্তও দ্রুত রান তোলার দিক থীক শীর্ষে আছেন যে বাংলাদেশী ক্রিকেটার

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ জানুয়ারি ২৬ ১১:১৫:১৮
বিপিএলে এখন পর্যন্তও দ্রুত রান তোলার দিক থীক শীর্ষে আছেন যে বাংলাদেশী ক্রিকেটার

এছাড়া আরও দুটি কৌতূহলী প্রশ্ন অনেকের মুখেই ঘুরপাক খাচ্ছে, কে হবেন বিপিএলের টপ স্কোরার? সর্বাধকি উইকেট শিকারিই বা হবেন কে?

এখন পর্যন্ত যতটা খেলা হয়েছে, তাতে ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই জোর লড়াই হচ্ছে। সেরা চারের দৌড়ের মতো রান তোলা আর উইকেট শিকারেও তীব্র প্রতিদ্বন্দ্বিতা। প্রচুর ওঠা-নামার পালা চলছে।

দেশ ও বিশ্বসেরা সাকিবের ব্যাট যেন খোলা তরবারি। শেষ দুটি ম্যাচ ছাড়া প্রায় সব কটায় সাকিব দুর্দান্ত খেলেছেন। একদম সাবলীল, স্বাচ্ছন্দ্যে যাকে তাকে যেখান দিয়ে খুশি চার ও ছক্কা হাকাচ্ছেন সাকিব। রান তোলায়ও এ মুহূর্তে ফরচুন বরিশাল অধিনায়ক সবার ওপরে। এ বাঁহাতি অলরাউন্ডারের নামের পাশে ৭ খেলায় যোগ হয়েছে ৩০৪ রান।

শুধু রান তোলায়ই নয় আরও একটি গুরুত্বপূর্ণ জায়গায়ও সাকিব সবাইকে পিছনে ফেলে এগিয়ে। দেশি ও বিদেশি সবাইকে টপকে ১৯২.৪০ স্ট্রাইকরেটে ব্যাটিং করে রানের ফলগুধারা বইয়ে দিচ্ছেন সব্যসাচী সাকিব।

তারই দলের পাকিস্তানি উইলোবাজ ইফতেখার আহমেদ (১৭৭.২৭), কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আরেক পাকিস্তানি খুশদিল শাহ ( ১৭১.৫৯), সিলেট স্ট্রাইকার্সের তরুণ টপঅর্ডার তৌহিদ হৃদয় (১৬৪.৪৬) এবং জাকির হাসান (১৫৯.৪২)- সবার চেয়ে সাকিবের স্ট্রাইকরেট বেশি।

রান সংগ্রহে সাকিবের ঠিক পরেই অবস্থান নাসির হোসেনের। ঢাকা ডমিনেটরস ক্যাপ্টেন ৮ খেলায় ২৯১ রান করে রান তোলায় দ্বিতীয়।

রান সংগ্রহে নাসিরের পেছনে আছেন সিলেট স্ট্রাইকার্সের বাঁহাতি ওপেনার নাজমুল হোসেন শান্ত (৭ খেলায় ২৮১ রান করে তৃতীয়), বরিশালের ইফতিখার আহমেদ (৭ খেলায় ২৭৩ রান করে চার নম্বর) ও রংপুর রাইডার্সের শোয়েব মালিক (৬ খেলায় ২২৫ রান নিয়ে পঞ্চম)। ঢাকায় প্রথম পর্বে তিন ম্যাচে পর পর ফিপটি হাকিয়ে হৈ চৈ ফেলে দেওয়া তৌহিদ হৃদয় ক্যাচ ধরতে গিয়ে তালু ফাটিয়ে ১২/১৩ দিন পর মাঠে ফিরে রান পাননি। গতকাল মঙ্গলবার ফরচুন বরিশালের বিপক্ষে ফিরে গেছেন মাত্র ৪ রানে। তারপরও তার নামের সঙ্গে যোগ হয়েছে ৫ খেলায় ১৯৯ রান। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ওপেনার ওসমান খানের (৭ খেলায় ২১২) পরে রান তোলায় হৃদয়ের অবস্থান সাত নম্বরে।

এবার বিপিএলে রান করাই শুধু নয়, নাসিরের বৃহস্পতি যেন তুঙ্গে। তার ব্যাট ও বল সমানভাবে জ্বলে উঠছে। ব্যাট ও বলে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে এ মুহূর্তে বিপিএলের সেরা অলরাউন্ডার বনে গেছেন নাসির। রান তোলায় দু নম্বরে থাকা নাসির উইকেট শিকারেও দ্বিতীয় অবস্থানে। ৮ খেলায় তার ঝুলিতে জমা পড়েছে ১১ উইকেট। এক ম্যাচ কম খেলে ১২ উইকেট শিকারি খুলনার ওয়াহাব রিয়াজ আছেন সবার ওপরে। নাসিরের ঠিক পেছনে অবস্থান ঢাকার দুই পেসার আল আমিন হোসেন (৬ খেলায় ১০) ও তাসকিন আহমেদের (৭ খেলায় ১০)।

তাদের পেছনে নিঃশ্বাস ফেলছেন সিলেট স্ট্রাইকার্সের তিন পেসার- মাশরাফি, মোহাম্মদ আমির ও রেজাউর রহমান রাজা (প্রত্যেকে ৮টি করে উইকেট)। এর মধ্যে মাশরাফি আর আমির সমান ৭ খেলায় ৯ উইকেট পেলেও তরুণ রাজা ৯ উইকেট ঝুলিতে পুরেছেন অনেক কম ৫ ম্যাচ খেলে।

উইকেট শিকারে অনেক পেছনে সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডার রান তোলায় সবার ওপরে জায়গা করে নিলেও মাত্র ৪ উইকেট পাওয়ায় উইকেট শিকারে অনেক নিচে তার অবস্থান।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

যদি বৃষ্টির জন্য না হয় সিএসকে আরসিবির ম্যাচ তাহলে কীভাবে হবে, প্লে অফের সব থেকে ...

বাঁচা-মরার ম্যাচে বেঙ্গালুরুর বিপক্ষে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই

বাঁচা-মরার ম্যাচে বেঙ্গালুরুর বিপক্ষে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই

ধীরে ধীরে ঘনিয়ে আসছে এ বারের আইপিএল আসরে শেষ সময়। তিন দল সুপার ফোরে জায়গা ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদের তালিকা প্রকাশ, শীর্ষে রোনালদো, মেসি-নেইমার কোথায়

আবারও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের সর্বোচ্চ আয় করা ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে। চতুর্থবারের মতো সর্বোচ্চ ...



রে