| ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

আন্তর্জাতিক ফুটবলঃ ভারত নিষিদ্ধ, খুশি হয়েছেন অধিনায়ক

২০২২ আগস্ট ১৭ ১৪:৩৮:৩৩
আন্তর্জাতিক ফুটবলঃ ভারত নিষিদ্ধ, খুশি হয়েছেন অধিনায়ক

গতকাল ১৬ আগস্ট আন্তর্জাতিক ফুটবল থেকে ভারতকে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের অধিনায়ক ফিফা। জানা যায় যে ফুটবলীয় কার্যক্রমে তৃতীয় পক্ষের প্রভাব খাটানোর অভিযোগে এই নিষেধাজ্ঞার মুখে পড়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। এই খবরে খুশি হয়েছেন ভারতের সাবেক অধিনায়ক ভাইচুং ভুটিয়া।

সাবেক এই অধিনায়ক ভাইচুং ভুটিয়া মনে করছেন ভারতীয় ফুটবলের জন্য দুঃসময় হলেও এটি দেশটির ফুটবলের জন্য ভাল হয়েছে। তার মতে ভারতীয় ফুটবল প্রশাসনের পুরোপুরি বদলে ফেলার এটাই মোক্ষম সুযোগ।

ভাইচুং ভুটিয়া বলেন, ‘ভারতীয় ফুটবলকে আন্তর্জাতিক অঙ্গনে নির্বাসিত করার ঘোষণা অত্যন্ত দুর্ভাগ্যজনক। খুব কঠোর সিদ্ধান্ত নিয়েছে ফিফা। কিন্তু এটার একটা ভাল দিকও রয়েছে। আমরা ফুটবল প্রশাসনকে ফের ঠিক পথে ফেরানোর সুযোগ পেয়েছি। তার জন্য ফুটবল ফেডারেশন, সব রাজ্যের ফুটবল সংস্থাগুলোকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।’

ফিফার এমন সিদ্ধান্তে হতবাক ভারতের সাবেক ফুটবলার সাবির আলি। তিনি বলেন, ‘এটি ভারতীয় ফুটবলের জন্য খুব খারাপ। আশা করছি এই নির্বাসন তাড়াতাড়ি উঠে যাবে। ভারতে নারীদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ হওয়ার কথা। আশা করছি সেই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং ভারত এতে অংশ নিতে পারবে।’

গেল মঙ্গলবার ১৬ আগস্ট আনুষ্ঠানিকভাবে এক বিবৃতি দিয়ে নিষেধাজ্ঞার খবর জানিয়েছে ফিফা। বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘ব্যুরো অব ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ এই সংস্থায় তৃতীয় পক্ষের অনুচিত প্রভাবের ফলে ফিফা সনদের পরিস্কার লঙ্ঘন হয়েছে।’

মেয়াদ ফুরিয়ে যাবার পরও অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি প্রফুল প্যাটেলের গদি দখল করে থাকা নিয়েই মূলত ভারতীয় ফুটবলে সংকটের শুরু। প্রফুল প্যাটেল বেআইনিভাবে ফেডারেশনের শীর্ষ পদ দখলে রেখেছেন এই অভিযোগে মামলা হলে ভারতীয় ফুটবলে সরাসরি হস্তক্ষেপ করে দেশটির সুপ্রিম কোর্ট।

চলতি বছরের মে মাসে দেশটির শীর্ষ আদালত ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দিয়ে ভারতীয় ফুটবলের দায়িত্ব দেয় তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে (সিওএ)। এছাড়া যত দ্রুত সম্ভব ফেডারেশনের পরবর্তী নির্বাচন আয়োজনের নির্দেশও দেন আদালত।

কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) দায়িত্ব নেওয়ার পরও ফেডারেশন থেকে প্রফুল প্যাটেলের ভূত তাড়াতে পারেনি। সভাপতির দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পরও পর্দার আড়াল থেকে ফেডারেশনের কাজকর্মে হস্তক্ষেপের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

এই অভিযোগে তার বিরুদ্ধে আদালত অবমাননার মামলাও করে সিওএ। এসব সমস্যার কারণে ঘোর সংকটে তলিয়ে যেতে থাকে ভারতীয় ফুটবল।

ভারতীয় ফুটবলের এই চলমান অচলাবস্থা দ্রুত নিরসনে সংশ্লিষ্টদের উদ্যোগী হতে ফিফার এই নিষেধাজ্ঞা কার্যকরী হতে পারে বলে মনে করছেন ফুটবল সংশ্লিষ্টরা।

আগামী অক্টোবরে ভারতে অনূর্ধ্ব -১৭ নারী বিশ্বকাপ অনুষ্ঠিত হবার কথা থাকলেও ফিফা সাফ জানিয়ে দিয়েছে, নির্বাচন আয়োজনের মাধ্যমে ফেডারেশনের প্রশাসনিক সংকট দূর করতে ব্যর্থ হলে ভারত থেকে সরে যাবে এই বিশ্ব আসর।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে