| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

২০২৩ বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি খেলতে পারবে কিনা জানালো আইসিসি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ নভেম্বর ১৯ ১৯:১২:২১
২০২৩ বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি খেলতে পারবে কিনা জানালো আইসিসি

২০২৩ বিশ্বকাপ খেলতে হলে বাংলাদেশ দলকে জায়গা করে নিতে হবে ওয়ানডে ফরম্যাটের সেরা আট দলের মধ্যে। এজন্য ২০২১ সাল থেকেই শুরু হবে দ্বিপাক্ষিক সিরিজ। হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে খেলা এই সিরিজের মাধ্যমেই নির্ধারণ করা হবে বিশ্বকাপের দলগুলো।

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ দল যে প্রত্যাশা নিয়ে পাড়ি জমিয়েছিল ইংল্যান্ডের মাটিতে সেটা পূর্ন করতে পারেনি। তবে আগামী ২০২৩ বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতের মাটিতে। ফলে কন্ডিশনের ক্ষেত্রে কিছুটা বাড়তি সুবিধা হয়ত পেতে পারে বাংলাদেশ। তবে বড় বিপত্তি রয়েছে সামনে।

গত বিশ্বকাপে ওয়ানডে র‍্যাংকিংয়ে থাকা ৮ দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু এবারে আইসিসি নিয়ম এনেছে বেশ পরিবর্তন। দুই বছর ধরে খেলা সিরিজগুলোর মধ্যে পয়েন্ট ভাগ করে দিয়ে বাছাই করা হবে বিশ্বকাপের দলগুলো।

বিশ্বকাপের আগামী আসরে মোট অংশ নিচ্ছে ১৩টি দল। টেস্ট মর্যাদা পাওয়া ১২টি দলের সাথে যুক্ত থাকার সুযোগ হয়েছে নেদারল্যান্ডসের। প্রতিটি দলের জন্যই রাখা হয়েছে ৪টি হোম এবং ৪টি অ্যাওয়ে সিরিজের ব্যবস্থা। এই ৮ সিরিজে দলগুলো অন্তত ২৪টি ম্যাচ খেলার সুযোগ পাবে।

এই ২৪টি ম্যাচের জন্য রাখা হয়েছে মোট ২৪০ পয়েন্ট। প্রতিটি ম্যাচ জয়ের জন্য রাখা হয়েছে ১০ পয়েন্ট করে। এছাড়া ম্যাচ টাই অথবা পরিত্যক্ত হলে প্রতি দল পাবে ২ পয়েন্ট করে। যে দল হারবে তাদের ক্ষেত্রে অবশ্য রাখা হচ্ছে না কোনো পয়েন্ট। এরপর এই পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ৮ দল নিয়েই হবে বিশ্বকাপের আসর।

এদিকে বাংলাদেশ দল এই আটটি সিরিজে মোকাবেলা করবে শ্রীলঙ্কা, উইন্ডিজ, ইংল্যান্ড এবং আফগানিস্তান। এই দলগুলোর বিপক্ষে অন্তত ১৭টি ম্যাচ জিততে পারলে সরাসরি বিশ্বকাপে খেলে পারবে বাংলাদেশ দল। ২৪০ পয়েন্টের মধ্যে তাই ১৭০ পয়েন্ট অর্জন করাটা যে বেশ কঠিন হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

প্রসঙ্গত, আগামী বছরের জানুয়ারিতে বাংলাদেশ সফরে আসছে ক্যারিবিয়ান দল। এই সিরিজ দিয়েই বাংলাদেশ দল ২০২৩ বিশ্বকাপ যাত্রা শুরু করবে।

ক্রিকেট

সহজ ম্যাচ হেরে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া

সহজ ম্যাচ হেরে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মৌসুমটা ভালো যাচ্ছে না মুম্বাই ইন্ডিয়ান্সের। পরাজয়ের ফলে হার্দিক পান্ডিয়ার দল ...

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে