| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

যে সমীকরণে আবারো বিশ্বসেরা অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ফিরছেন সাকিব

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ অক্টোবর ২৯ ২১:৩২:৪৭
যে সমীকরণে আবারো বিশ্বসেরা অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ফিরছেন সাকিব

অলরাউন্ডার র‍্যাংকিং থেকে সাকিবের নাম মুছে দেয়ার পর বেশ কয়েক দফা হালনাগাদ করা হয়েছে আইসিসির র‍্যাংকিংয়ের টেবিল। যেখানে সাকিব না থাকার কারনে অনেক কম রেটিং নিয়েও অনেকেই ছিলেন উপরের সারিতে। তবে সাকিব ক্রিকেটে ফেরায় সেই টেবিলে আবারও পরিবর্তন আসতে যাচ্ছে।

আইসিসির তরফ থেকে র‍্যাংকিংয়ের তালিকা হালনাগাদ করা হয়ে থাকে প্রতিটি আন্তর্জাতিক সিরিজের পরই। সেই হিসেবে পাকিস্তান নিজেদের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে অংশ নিতে যাচ্ছে ৩০ অক্টোবর থেকে। এই সিরিজ শেষ হবার কথা রয়েছে ৩ নভেম্বর। অর্থাৎ, এর একদিন পর ৪ নভেম্বর আবারও আইসিসি র‍্যাংকিং হালনাগাদ করবে।

সাকিবকে যেদিন আইসিসি নিষেধাজ্ঞা দিয়েছিল সেদিন ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিবের রেটিং পয়েন্ট ছিল ৩৯৪। তবে নিষেধাজ্ঞায় থাকাকালীন সাকিব ওয়ানডে মিস করেছিলেন ৩টি। প্রতিটি ম্যাচ হাতছাড়া করার জন্য সাকিবের নামের পাশ থেকে কাঁটা যাবে ০.৫ রেটিং পয়েন্ট। এক ম্যাচের জন্য সাকুল্যে সাকিব হারিয়েছে ২ পয়েন্টের মত। সেই হিসেবে সাকিবের নামের পাশ থেকে চলে যাবে প্রায় ৬ পয়েন্ট।

নিষেধাজ্ঞার আগে সাকিবের নামের পাশে থাকা ৩৯৪ রেটিং পয়েন্ট থেকে যদি ৬ পয়েন্ট বাদ যায় তবে সাকিবের রেটিং টিকে থাকবে ৩৮৮ এর মত। অন্যদিকে বর্তমানে ওয়ানডে অলরাউন্ডারের র‍্যাংকিংয়ে থাকা আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর নামের পাশে রয়েছে ৩০১ রেটিং পয়েন্ট। ফলে সাকিব থেকে ঢের দূরে তিনি।

এছাড়া পাকিস্তান দলের ইমাদ ওয়াসিমের রেটিং পয়েন্ট রয়েছে ২৭৮। এই রেটিং নিয়ে তার অবস্থান টেবিলের তিন নম্বরে। জিম্বাবুয়ের বিপক্ষে একটি সিরিজ দিয়ে সাকিবকে ছাড়িয়ে যাওয়া তাই অসম্ভবই বটে! ফলে টাইগার ক্রিকেটের প্রাণ সাকিব আবারও নিজের অবস্থানেই ফিরছেন!

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

প্রথম টি টোয়েন্টিতে বাংলাদেশ চ্যালেঞ্জিং রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

প্রথম টি টোয়েন্টিতে বাংলাদেশ চ্যালেঞ্জিং রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

আবারও বৃষ্টি শুরু, দেখে নিন স্কোর-

আবারও বৃষ্টি শুরু, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে