| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শিরোনাম

লিটন-শান্ত টি টোয়েন্টিতে চলেনা, বার বার সুযোগ দিয়ে একি তামাশা করছে বিসিবি *** দায়িত্বে থাকলে আইপিএলে খেলার সুযোগ অনেক বাড়িয়ে দিতাম, এক সাকিবের মুখ বন্ধ রাখতে পারে না বিসিবি*** মুস্তাফিজকে আইপিএল থেকে ফেরত আনার ব্যাপার আলোচনার মুখে বিসিবির চরম সমালোচনা করে মুখ খুললেন তাহেরি হুজুর *** মুস্তাফিজ অনেক টাকা কামাক বিসিবি চায় না, মুস্তাফিজের পক্ষ নিয়ে এবার রেগে একি বললো ব্রাভো*** টাইগার পেসারদের বলিং তান্ডবে অভিষিক্ত জিম্বাবুয়ের ক্রিকেটাররা*** মুস্তাফিজ কে ছাড়া ম্যাচ জয়ের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দুর্নীতিবাজ বলে একি বললেন চেন্নাই অধিনায়ক*** বাংলাদেশ আইপিএল হাইভোল্টেজ ম্যাচ সহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন***

ওমান ছাড়লো ২ লক্ষ ৬৩ হাজার প্রবাসী

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ অক্টোবর ২৬ ২২:১৯:১১
ওমান ছাড়লো ২ লক্ষ ৬৩ হাজার প্রবাসী

জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্রের (এনসিএসআই) অক্টোবরের বুলেটিন অনুসারে, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়কালে বিভিন্ন জাতীয়তার মোট ২৬৩৩৯২ জন প্রবাসী কর্মী ওমান ত্যাগ করেছেন।

এনসিএসআইয়ের প্রাপ্ত পরিসংখ্যানগুলিতে দেখা গেছে যে ২০২০ সালের সেপ্টেম্বরের শেষের দিকে সুলতানিতে ১৪৪৯৪০৬ জন প্রবাসী বিভিন্ন খাতে কাজ করছিলেন, ২০১৯ সালের শেষের দিকে এটি ১৭১২৭৯৮ জন।

শ্রম মন্ত্রণালয় বেসরকারি পাশাপাশি সরকারী খাতে ওমানের কর্মীদের জন্য চাকরি নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। গত সপ্তাহের শেষে, মন্ত্রণালয় সরকারী সংস্থাগুলিকে “সাধারণভাবে সর্বস্তরের নাগরিকদের এবং বিশেষত বিশেষজ্ঞ এবং প্রযুক্তিবিদদের সাথে প্রবাসী কর্মীদের প্রতিস্থাপন দ্রুত করার জন্য বলেছে”।

শ্রমমন্ত্রী ডাঃ মাহাদ বিন সাইদ বিন আলী বাউইনের সভাপতিত্বে এবং বৈঠকে জাতীয় কর্মী কর্মীদের কর্মসংস্থানের জন্য সরকারের উদ্যোগের পক্ষে সমর্থন চাইলে ওমানি নাগরিকদের চাকরিতে প্রশিক্ষণের ও যোগ্যতার গুরুত্বের আহ্বান জানানো হয়।

এনসিএসআইয়ের তথ্য অনুসারে, এই বছরের প্রথম নয় মাসে সরকারী খাতে বিদেশী কর্মীদের প্রায় ২২.৪০ শতাংশ এবং বেসরকারী খাতে ১৭.১ শতাংশ হ্রাস পেয়েছে।

ওমানের বৃহত্তম প্রবাসী সম্প্রদায় এর মধ্যে সবচেয়ে বেশি থাকে বাংলাদেশিরা, যার পরিমান মোট ৫৫০৪৭১ জন । যদিও তা ১৩.৯ শতাংশ হ্রাস পেয়েছে।

ভারতীয়রা সেপ্টেম্বরের শেষ অবধি সর্বোচ্চ ২০.৫ শতাংশ হ্রাস পেয়ে ৪৯৯৪৩১ এ পৌঁছেছে, পাকিস্তানিরা ১৫.৭ শতাংশ কমে ১৭৬৫৫০ এবং ফিলিপিনোস ৮.২ শতাংশ কমে ৪৫০৩৮ এবং মিশরীয়দের ৮.৪ শতাংশ ৩১৫১৩ তে পৌঁছেছে।

নয় মাসব্যাপী সর্বাধিক সংখ্যক জনসংখ্যার আবাসস্থল মুসকাত গভর্নমেন্টে ১.3.৩ শতাংশ হ্রাস পেয়েছে, তার পরে ধোফার ন’মাসের সময়কালে ১৭.১ শতাংশ হ্রাস পেয়েছে।

ক্রিকেট

দায়িত্বে থাকলে আইপিএলে খেলার সুযোগ অনেক বাড়িয়ে দিতাম, এক সাকিবের মুখ বন্ধ রাখতে পারে না বিসিবি

দায়িত্বে থাকলে আইপিএলে খেলার সুযোগ অনেক বাড়িয়ে দিতাম, এক সাকিবের মুখ বন্ধ রাখতে পারে না বিসিবি

পাওনা টাকা নিয়ে কথা বলতেও মুখ ঢেকে রাখা লাগে গ্রাউন্সম্যানদের। ক্রিকেটারদের উপর চাপিয়ে দেওয়া হয় ...

মুস্তাফিজ অনেক টাকা কামাক বিসিবি চায় না, মুস্তাফিজের পক্ষ নিয়ে এবার রেগে একি বললো ব্রাভো

মুস্তাফিজ অনেক টাকা কামাক বিসিবি চায় না, মুস্তাফিজের পক্ষ নিয়ে এবার রেগে একি বললো ব্রাভো

মুস্তাফিজ টাকা কামাবে বিসিবি চায় না বড়ই আফসোস। এবার মুস্তাফিজের পক্ষ নিয়ে সংবাদ সম্মেলনে কথা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনত্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ...



রে