| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এবার বড় বিপদে পড়তে হাচ্ছে বাংলাদেশি প্রবাসী

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জুলাই ০২ ২২:৩০:১১
এবার বড় বিপদে পড়তে হাচ্ছে বাংলাদেশি প্রবাসী

ছয়টি বিভিন্ন ধরণের দোকানের মধ্যে ব্যবসায়ীদের মুদি এবং নাপিতের দোকান রয়েছে। কাউন্সিলটি ১৫০ ব্যবসায়িক প্রাঙ্গণ বা দোকান চিহ্নিত করেছে যা বিদেশী শ্রমিকদের দ্বারা পরিচালিত বলে সন্দেহ করা হচ্ছে।

এমপিকেজে প্রয়োগকারী পরিচালক ‘শরিমান মোহদ নর’ বলেন, অফিসাররা এসব দোকানে তদন্ত চালিয়েছে এবং দেখা গেছে যে বেশিরভাগ ব্যবসায়ী বৈধ লাইসেন্স ব্যতীত দোকান পরিচালনা করছে।

“যেহেতু মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) কার্যকর হয়েছে, আমরা ৯৮ টি বিভিন্ন অপরাধমূলক দোকান সিলগালা করে দিয়েছি।”

“এর মধ্যে ৮০% এর বেশি বিদেশী কর্মীরা বিনা অনুমতি ও দলিল ছাড়াই ব্যবসা চালাচ্ছে” গতকাল ‘হুলু ল্যাঙ্গাত’এ অভিযানের সময় তিনি বলেছিলেন।

শরিমান আরও যোগ করেছেন যে, এই অভিযান চলবে এবং স্থানীয় কর্তৃপক্ষ এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে অবৈধ ব্যবসা চিহ্নিত করতে, বিশেষ করে যে ব্যবসাগুলো বিদেশীদের দ্বারা পরিচালিত।

“আমরা ইমিগ্রেশন বিভাগের মতো অন্যান্য সংস্থাগুলিকেও সহযোগিতা করবো যেন অবৈধভাবে যারা কাজ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।”

“বেশিরভাগ সময় আমরা দেখতে পাই যে ওদের কাছে যথাযথ দলিল সহ দেশে থাকলেও তাদের বৈধ কাজের অনুমতি নেই।”

“উদাহরণস্বরূপ, তাদের অনুমতি দেওয়া হয়েছে কৃষিক্ষেত্রে কাজ করার কিন্তু তারা বিভিন্ন দোকান বা খাবারের স্টলে কাজ করছে” শরিমান ব্যাখ্যা করেছিলেন এমন ভাবে।

তিনি আরও যোগ করেছেন, আপাতত এমপিকেজে খুচরা ব্যবসায়ের বিরুদ্ধে আইন প্রয়োগের বিষয়ে মনোনিবেশ করবে এবং তারপরে খাদ্য, আসবাব ও শিল্প প্রাঙ্গন প্রতিষ্ঠান গুলোতে অভিযান চালাবে।

অপারেশন চলাকালীন, কামপুং মেলাকার নিকটে জালান হুলু ল্যাঙ্গাট বরাবর ছয়টি দোকান বিদেশী দ্বারা পরিচালিত এবং বৈধ ব্যবসায়ের লাইসেন্সবিহীন অবস্থায় পাওয়া গেছে।

ক্রিকেট

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে