| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম

মুস্তাফিজ ২, পাথিরানা ২, তুষার দেশপাণ্ডে ৪, এক ম্যাচেই উল্টে গেল পার্পল ক্যাপের হিসাব, দেখে নিন মুস্তাফিজের অবস্থা*** ১৯ রানে ২ উইকেট নিয়েছেন মুস্তাফিজ, এক ম্যাচ পরেই দেশে ফিরবেন ; কান্নার স্বরে ম্যাচ শেষে যা বললেন চেন্নাই অধিনায়ক*** হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে ম্যাচ শেষে একি বললেন মুস্তাফিজুর রহমান*** হায়দ্রাবাদের বিপক্ষে ২ উইকেট নিয়ে আইপিএলে একমাত্র ক্রিকেটার হিসাবে যে রেকর্ড গড়লেন মুস্তাফিজ*** মুস্তাফিজকে ৪ ওভার বোলিং না করানোর অবিশ্বাস্য কারন জানালেন ধোনি*** কলকাতার হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন*** হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব পাল্টে দিলেন মুস্তাফিজ***

সৌদি আরবের সাংবাদিক হত্যার রায় প্রকাশ, তিন জনকে শিরশ্ছেদের নির্দেশ

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ মে ২৪ ২২:২৩:২৯
সৌদি আরবের সাংবাদিক হত্যার রায় প্রকাশ, তিন জনকে শিরশ্ছেদের নির্দেশ

কিন্তু চলতি রোজার মাসের শেষ সপ্তাহে এসে তাদের ক্ষমার ঘোষণা দিয়েছেন খাশোগির ছেলে সালাহ খাশোগি। যদিও খাশোগির অন্য ছেলে ও মেয়ে রয়েছেন। তবে সৌদি আইন অনুযায়ী পরিবারের একজন ক্ষমা করলে আসামিরা ক্ষমা পেয়ে যান।

জামাল খাশোগি একসময় সৌদি রাজপরিবারের উপদেষ্টা ছিলেন। কিন্তু পরবর্তীতে রাজপরিবারের কড়া সমালোচক হয়ে যান। মোহাম্মদ বিন সালমানের উত্থানের সময় খাশোগি সৌদি আরব থেকে পালিয়ে যান। পরবর্তীতে ওয়াশিংটন পোস্টে তিনি নিয়মিত লিখতেন।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে তাকে হত্যা করা হয়। হত্যার পর তার লাশ টুকরো টুকরো করে গায়েব করে ফেলা হয়। আজও তার লাশের কোনো সন্ধান পাওয়া যায়নি।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক অঙ্গণে সমালোচনার ঝড় উঠলে সৌদি কর্তৃপক্ষ বিচারের ঘোষণা দেন। যদিও এ হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সরাসরি দোষী হিসেবে সমালোচনা করা হয়।

ঘোষণা অনুযায়ী সৌদি আরবে তদন্ত ও বিচার কাজ চলতে থাকে। গত ডিসেম্বরে বিচারে পাঁচ জনকে সাজা দেয়া হয়। এর মধ্যে দুজনকে কারাদণ্ড ও তিনজনকে শিরশ্ছেদের আদেশ দেয়া হয়। তবে ওই পাঁচ ব্যক্তির নাম কখনোই প্রকাশ করেনি সৌদি কর্তৃপক্ষ।

কিন্তু সম্প্রতি সালাহ খাশোগি তাদের ক্ষমার ঘোষণা দেয়ায় এখন তাদের শাস্তির পথ বন্ধ হয়ে গেল। ক্ষমার ঘোষণার পর থেকেই বিষয়টি নিয়ে শুরু হয়েছে আলোচনা সমালোচনা। ক্ষমা করার কারণ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে।

আসামিদের বিচার প্রক্রিয়া ও ক্ষমা ঘোষণার বিশ্লেষণ করে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, পুরো বিচার কাজটি সৌদি কর্তৃপক্ষ এমনভাবে এগিয়েছে যেন ক্ষমার মাধ্যতে দোষীরা মুক্ত হতে পারেন। খাশোগিপুত্র সেই প্রক্রিয়াটি সম্পন্ন করেছন।

কিন্তু খাশোগিপুত্র কেন এমন করলেন? মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, সালাহ খাশোগি টুইটার এক পোস্টে বাবার হত্যাকারীদের ক্ষমার কথা বলেছেন। সেখানে তিনি কোরআনেরক্ষমার মহত্ত্ব সম্পর্কিত আয়াতও তুলে ধরেন।

তবে সালাহ খাশোগি টুইটারে পোস্ট দিলেই আসামিরা ক্ষমা পেয়ে যাবেন না। এজন্য তাকে আদালতে গিয়ে ক্ষমার বিষয়টি লিখিতভাবে জানাতে হবে। কিন্তু তার আগেই টুইটারে পোস্ট করার মাধ্যমে আন্তর্জাতিক সমাজে বিষয়টির গ্রহণযোগ্যতা তৈরির চেষ্টা করা হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এ বিষয়ে খাশোগি হত্যার তদন্ত কর্মকর্তা ও জাতিসংঘের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বিষয়ে বিশেষজ্ঞ অ্যাগনেস কালামার্ড সংবাদমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে বিচারের নামে করা তামাশার অংশ হিসেবে এ ঘটনাটি ঘটাচ্ছে সৌদি কর্তৃপক্ষ; যার মাধ্যমে তারা নিষ্কৃতি পাবে বলে মনে করছে। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় প্রতারিত হওয়ার জন্য একেবারেই প্রস্তুত নয়।

সৌদি কর্তৃপক্ষের বিচারের জন্য অপেক্ষা না করে অ্যাগনেস কালামার্ড আন্তর্জাতিক মহলকেই বিচারের দায়িত্ব নেয়ার আহ্বান জানান। এ ক্ষেত্রে এমনকি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি আরবের শীর্ষ ক্ষমতাধর ব্যক্তির সংযোগের বিষয়টিরও পুনরুল্লেখ করেন তিনি।

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

১৯ রানে ২ উইকেট নিয়েছেন মুস্তাফিজ, এক ম্যাচ পরেই দেশে ফিরবেন ; কান্নার স্বরে ম্যাচ শেষে যা বললেন চেন্নাই অধিনায়ক

১৯ রানে ২ উইকেট নিয়েছেন মুস্তাফিজ, এক ম্যাচ পরেই দেশে ফিরবেন ; কান্নার স্বরে ম্যাচ শেষে যা বললেন চেন্নাই অধিনায়ক

গত রাতে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ডু আর ডাই ম্যাচে চেন্নাই হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল। টস হেরে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে