| ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কোচ নিয়ে অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ০৬ ১০:৪০:৫৮
কোচ নিয়ে অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা

অস্থায়ী ম্যানেজার হিসেবে আপাতত দায়িত্ব পালন করবেন কোরি ভ্যান জাইল। কোচিং স্টাফ, অধিনায়ক ও মেডিকেল স্টাফের ব্যাপারে সিদ্ধান্তগুলো তিনিই নিবেন। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের প্রধান নির্বাহী থাবাং মোরের সাথে তিনিই নেবেন আগামী সিদ্ধান্তগুলো।

অবাক করা এই সিদ্ধান্তটি যে ঝোঁকের বশে নেওয়া হয়নি জানানো হয়েছে সেটিও। এ বিষয়ে থাবাং মোরে বলেন, দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের এই পরিবর্তন ভালো কিছুই বয়ে আনবে এটা তারাহুরা করে নেওয়া হয়নি।

বোর্ডের সবার সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, গিবসন ও মোসাজিকে তাদের এত বছরের কাজের জন্য ধন্যবাদ দিতে চাই।

ভাগ্যও সহায় কোহলির!কথায় বলে, ভালো অধিনায়ক তখনই হওয়া সম্ভব যখন ভাগ্যও তার প্রতি প্রসন্ন থাকেন। বিরাট কোহলির ক্ষেত্রে যেন কথাটা অক্ষরে অক্ষরে মিলে যাচ্ছে। বিশ্বকাপে তার নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। তা সত্ত্বেও তিন ফরম্যাটের অধিনায়ক ঘোষিত হয়েই ক্যারিবিয়ান সফরে গিয়েছেন তিনি। আর গিয়েই মিলল সাফল্য। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ পকেটে পুরে ফেললেন তিনি। তাও আবার সতীর্থদের নজরকাড়া পারফরম্যান্সে। কারণ টি-টোয়েন্টির বাইশ গজে এখনও কোহলিচিত ব্যাটিংয়ের সাক্ষী থাকতে পারেননি দর্শকরা। তাতে কী? ম্যাচ যার, সেই রাজা। আর এই হিসেবে এক ম্যাচ বাকি থাকতেই ফ্লোরিডায় রাজত্ব করছে কোহলির টিম ইন্ডিয়াই।

সিরিজের প্রথম ম্যাচে বেশ কষ্ট করেই জিততে হয়েছিল ভারতকে। ২৪ ঘণ্টা না কাটতেই ফের লড়াই শুরু হয়েছিল। আর রবিবার তো টিম ইন্ডিয়ার সামনে ছিল সিরিজ জয়ের হাতছানি। এমন পরিস্থিতিতে যে ক্যারিবিয়ানরা ছেড়ে কথা বলবেন না, সেটাই প্রত্যাশিত ছিল। হলোও তাই। ব্রেথওয়েটরা সিরিজ রক্ষা করতে পারলেন না ঠিকই, তবে শেষপর্যন্ত লড়ে গেলেন। তবে বৃষ্টিই ভিলেন হয়ে দাঁড়াল। ডাকওয়ার্থ লুইস নিয়মেই হার মানতে হলো ঘরের দলকে।

কিন্তু কোহলির হলটা কী? কোথায় তার সেই আগ্রাসী ব্যাটিং? সেই প্রতিপক্ষ বোলারের ত্রাস হয়ে ওঠার মনোভাব? এ কোহলি ক্রিকেটপ্রেমীদের কাছে বেশ অচেনা। কোহলির পাশাপাশি নিরাশ করছেন ধোনির উত্তরসূরি ঋষভ পন্থও (৪)। বরং বিশ্বকাপের পর একই ছন্দে রয়েছেন রোহিত শর্মা। এদিনও দলের ভিত তৈরি করে দিলেন তিনিই। শুধু তাই নয়, এদিন তিনটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার মালিকও হয়ে গেলেন ভারতীয় দলের হিটম্যান। পিছনে ফেলে দিলেন ক্রিস গেইলকে। যার ঝুলিতে রয়েছে ১০৫টি ছক্কা। শনিবারই জোড়া ছক্কা মেরে কিউয়ি ব্যাটসম্যান মার্টিন গাপ্তিলকে (১০৩) টপকে গিয়েছিলেন। এদিন ছাপিয়ে গেলেন গেইলকেও। টি-টোয়েন্টি রোহিতের পাশে জ্বলজ্বল করছে ১০৭টি ছক্কা। তার সৌজন্যে স্কোরবোর্ডে রানটা সন্তোষজনক হওয়াতেই এদিন জয়ের মুখ দেখল ভারত।

তবে ভারতীয় বোলিং নিয়ে কোনো প্রশ্ন তোলা যাবে না। তরুণ থেকে অভিজ্ঞ, হাত ঘুরিয়ে প্রত্যেকেই নিজের সেরাটা উজার করে দিচ্ছেন। বর্তমান ভারতীয় দলের দিকে তাকালে, ব্যাটিংয়ের থেকে কয়েক গুণ এগিয়ে রাখতেই হবে বোলিং বিভাগকে। এদিন বৃষ্টিবিঘ্নিত ম্যাচে পুরান ও পোয়েলের গুরুত্বপূর্ণ উইকেট দুটি নেন ক্রুণাল পাণ্ডিয়া। একটি করে উইকেট পান ভুবনেশ্বর ও ওয়াশিংটন সুন্দর। সিরিজ জিতে যাওয়ায় মঙ্গলবারের ম্যাচটা নেহাতই নিয়মরক্ষার হয়ে পড়ল। তবে আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ছোট ফরম্যাটের কোনো ম্যাচকেই হালকাভাবে নিতে চাইছে না টিম ইন্ডিয়া। তাই সে ম্যাচেও জয়কেই পাখির চোখ করবেন কোহলিরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পরের মৌসুমে মুস্তাফিজকে নিতে আগ্রহী তিন দল, চেন্নাইয়ের পরিকল্পনা জানালেন ব্রাভো

পরের মৌসুমে মুস্তাফিজকে নিতে আগ্রহী তিন দল, চেন্নাইয়ের পরিকল্পনা জানালেন ব্রাভো

মুস্তাফিজ আমাদের টিম থেকে কয়েক দিনের মধ্যে চলে যাবে। সে আমাদের দলের জন্য অনেক কিছু ...

মুস্তাফিজকে পার্পল ক্যাপ পেতে সুযোগ দিলেন বুমরা, প্রয়োজন যত উইকেট

মুস্তাফিজকে পার্পল ক্যাপ পেতে সুযোগ দিলেন বুমরা, প্রয়োজন যত উইকেট

আইপিএলে আজ মুম্বাইয়ে মুখোমুখি হয়েছে লখনউ। মুম্বাই প্রথম ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে