| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

শিরোনাম

টি টোয়েন্টি স্টাইলে ব্যাটে ঝড় তুলে আবারও জাতীয় দলে ফেরার ইঙ্গিত দিলেন সাব্বির রহমান*** মুস্তাফিজকে গালি দেওয়া জাদেজা বিদায় বেলায় ফিজকে নিয়ে একি কাণ্ড ঘটালেন*** প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ, ম্যাচ সময়*** টি-টোয়েন্টি বিশ্বকাপের একাদশে থাকা তারকা ব্যাটারের অভিষেক হচ্ছে আজ!*** যাওয়ার আগে মায়া বাড়িয়ে গেল মোস্তাফিজ শেষ ম্যাচে ফিজকে নিয়ে একি বললো মহেন্দ্র সিং ধোনি*** মুস্তাফিজকে বিদায় জানাতে গিয়ে ড্রেসিং রুমে একি করলেন ধোনি যে দৃশ্য দেখে কাঁদলো লাখো ক্রিকেট ভক্তরা*** সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে লড়বে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের শক্তিশালী একাদশ***

সেই ব্রেন্ডন ম্যাককালামকে উচিৎ শিক্ষা দিল টাইগাররা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ জুন ০৩ ০০:১৯:১৩
সেই ব্রেন্ডন ম্যাককালামকে উচিৎ শিক্ষা দিল টাইগাররা

বড় লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে আস্থার সঙ্গে খেলার চেষ্টা করেছেন দুই প্রোটিয়া ওপেনার এইডেন মার্করাম এবং কুইন্টন ডি কক। কিন্তু ব্যক্তিগত ২৩ রানে রান রানআউট হয়ে ফিরেছেন দেখেশুনে খেলতে থাকা ডি কক।মুশফিকের চাতুর্যপূর্ণ থ্রো তে রান নিতে গিয়ে ব্যর্থ হয়ে ফিরেছেন তিনি। কক রান আউট হয়ে ফেরার পর জুটি গড়ার চেষ্টা করছেন ডু প্লেসিস এবং মার্করাম। ওভার প্রতি বাউন্ডারি হাঁকিয়ে রানের চাকা সচল রাখছিলেন তাঁরা।

তারপর ৪৫ রানে ব্যাট করা মার্করামকে বোকা বানিয়ে বোল্ড করেন সাকিব। এরপরে রান রেটে নজর রেখে রান বাড়িয়েছেন অধিনায়ক ডু প্লেসিস। ফিফটিও আদায় করে নিয়েছেন তিনি। ব্যক্তিগত ৬২ রানে থাকা অবস্থায় তাঁকে বোল্ড করে ফিরিয়েছেন টাইগার স্পিনার মেহেদি হাসান মিরাজ।

সাকিব, মিরাজ, মোসাদ্দেক- এই তিন স্পিনারে ক্রমাগত আক্রমণ করে প্রোটিয়াদের চাপে রাখে বাংলাদেশ। দল জেতানোর দায়িত্ব এসে পড়ে ডেভিড মিলারের কাঁধে।

ভালো খেলতে খেলতে মুস্তাফিজের শিকার হয়ে ফিরেছেন মিলার (৩৮)। মিরাজের দুর্দান্ত ক্যাচে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। মিলার ফেরার পর ম্যাচ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করেছেন অভিজ্ঞ জেপি ডুমিনি।

তবে তাঁর সঙ্গী ভ্যান ডার ডাসেনকে ব্যক্তিগত ৪১ রানে বিদায় করার পর ফেহলুকায়োকেও ফিরিয়েছেন পেসার সাইফুদ্দিন। ডুমিনিকে সঙ্গ দেওয়া ক্রিস মরিসকে (১০) বিদায় করেছেন মুস্তাফিজ।

এরপর ৪৫ রান করা জেপি ডুমিনিকেও বোল্ড করেছেন তিনি। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নিয়েছেন মুস্তাফিজ। দুটি উইকেট সাইফুদ্দিনের ঝুলিতে। একটি করে উইকেট নিয়েছেন মিরাজ ও সাকিব।

এর আগে ম্যাচের শুরুতে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন প্রোটিয়া দলপতি ফাফ ডু প্লেসিস। ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু করেন তামিম ইকবাল ও সৌম্য সরকার।এই দুজনে যোগ করেছেন ৬০ রান। ১৬ রান করা তামিমকে উইকেটের পেছনে ডি ককের ক্যাচ বানিয়ে আউট করেছেন অ্যান্ডিল ফেহলুকায়ো। এরপর সাকিবকে নিয়ে আরেকটি জুটি গড়েন সৌম্য।

শুরু থেকে দারুণ খেলতে থাকা সৌম্য ৩০ বলে ৪২ রান করে ক্রিস মরিসের বলে উইকেটের পেছনে ডি ককের দুর্দান্ত ক্যাচে সাজঘরে ফেরেন। তৃতীয় উইকেটে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম ১৪২ রান যোগ করেন।সাকিব-মুশফিকের ব্যাটে মাত্র ৩২ ওভারেই দলীয় দ্বিশতকে পৌঁছে যায় বাংলাদেশ। ৫৪ বলে অর্ধশতক তুলে নেয়া সাকিব ইমরান তাহিরকে সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে ফিরেন ৭৫ রান করে।

তাঁর ইনিংসটি সাজানো ছিল ১টি ছয় ও ৮টি চারে। সাকিবের বিদায়ের পর মুশফিককে বেশ ভালোই সঙ্গ দিচ্ছিলেন মোহাম্মদ মিঠুন। তিনি ২১ রান করে তাহিরের দ্বিতীয় শিকার হন বোল্ড হয়ে।সেঞ্চুরির আশা জাগিয়ে মুশফিক ফিরেছেন ৭৮ রান করে। ব্যাট হাতে আটটি চার মেরেছেন তিনি। এরপর ষষ্ঠ উইকেটে দারুণ এক জুটি গড়ে বাংলাদেশকে তিনশ পেরুনো পুঁজি এনে দেন মোসাদ্দেক ও মাহমুদুল্লাহ।

মোসাদ্দেক ইনিংসের শেষ দিকে আউট হয়েছেন ২৬ রান করে মরিসের শিকার হয়ে। এরপর মাহমুদুল্লাহ (৪৬) ও মেহেদী হাসান মিরাজ(৫) অপরাজিত থেকে এমন পুঁজি নিশ্চিত করেছেন।

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে কঠিন জবাব দিল বাংলাদেশ। কেননা এবারের বিশ্বকাপে বাংলাদেশ মাত্র একটি ম্যাচ জিতবে বলেই ভবিষ্যৎবাণী করেছিলেন তিনি। সেটাও আবার শ্রীলঙ্কার বিপক্ষে। কিন্তু বাংলাদেশ শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়েই ম্যাককালামকে কঠিন জবাব দিল।

উল্লেখ্য, বিশ্বকাপ ইতিহাসে এটাই বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। তাছাড়া, ওয়ানডে ফরম্যাটেও টাইগারদের এটি সর্বোচ্চ পুঁজি এবং বিশ্বসেরাআফ্রিকাকে কপুকাত করেছে টাইগাররা। একি সাথে টাইগার ভক্তদের কাছ থেকে স্যার উপাধি পেয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বাংলাদেশ জিম্বাবুয়ে কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন

বাংলাদেশ জিম্বাবুয়ে কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন

বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আজ। চট্টগ্রামে সন্ধ্যায় শুরু হবে প্রথম ম্যাচ। এছারা আইপিএলে আজ ...

প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ, ম্যাচ সময়

প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ, ম্যাচ সময়

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে