| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মেসির যে রেকর্ডগুলো ভাঙা প্রায় অসম্ভব

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ এপ্রিল ১৯ ১৮:১৩:২৯
মেসির যে রেকর্ডগুলো ভাঙা প্রায় অসম্ভব

এক ক্যালেন্ডারে সর্বোচ্চ গোল: জার্ড মুলারের রেকর্ডটা টিকে ছিল ৪০ বছর। জার্মান কিংবদন্তির এক বছরে করা সর্বোচ্চ ৮৫ গোলের রেকর্ডটা ভেঙে দেন লিওনেল মেসি। ২০১২ সালের ক্যালেন্ডারে বার্সেলোনা এবং আর্জেন্টিনার জার্সিতে ৯১টি গোল করেছিলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। ২০১১-১২ মৌসুমের শেষের দিকে এবং ২০১২-১৩ মৌসুমের শুরুর দিকে অবিশ্বাস্য পারফরম্যান্সের সুবাদে এ রেকর্ডের মালিক হন মেসি।

যেটার ধারে কাছেও কেউ নেই। খোদ মেসিও নিজের গড়া রেকর্ডের কাছাকাছি আর যেতে পারেননি। তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালাদোও ক্যারিয়ার সেরা ফর্মে থাকার পরও রেকর্ডটা থেকে আলোকবর্ষ দূরে ছিলেন। জার্ড মুলারের রেকর্ডটা টিকে ছিল চার দশক; মেসিরটা কত কছর অক্ষত থাকে সে প্রশ্নটটা ভবিষ্যতের জন্যই রেখে দেয়া যেতে পারে।

টানা চারবার ফিফা ব্যালন ডি'অর জয়: ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে টানা চারবার ফিফা ব্যালন ডি’অর জিতেছিলেন লিওনেল মেসি। ২০০৯, ২০১০, ২০১১ এবং ২০১২ সালের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন তিনি। সবমিলিয়ে ব্যক্তিগত নৈপুণ্যের শ্রেষ্ঠত্বের পুরস্কার আর্জেন্টিনা সুপারস্টার পেয়েছেন পাঁচবার। তার সমান পাঁচটি ব্যালন ডি অ’র জিতেছেন চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো-ও। কিন্তু সর্বোচ্চ দুবার টানা জিতেছেন পর্তুগিজ যুবরাজ।

মেসির রেকর্ডটা ভাঙতে হলে আরো তিন বছর ধারাবাহিকভাবে শিরোপাটা জিততে হবে রোনালদোকে। কিন্তু রোনালদোর যা বয়স সেটা বিবেচনায় এই রেকর্ডটা ভাঙা এক প্রকার অসম্ভব। অন্য কোনো ফুটবলারের জন্য সেটা তো আরো কঠিন! অর্ধ যুগ আগে মেসি ভেঙে দিয়েছিলেন মিশেল প্লাতিনির রেকর্ডটা। যার টানা তিনটি ব্যালন ডি’অর জয়ের রেকর্ডটা ২০ বছর টিকে ছিল সগৌরবে। মেসির টানা চারটি জয়ের রেকর্ড নিকটতম ভবিষ্যতে কারোর ভাঙার সম্ভাবনা নেই বললেই চলে।

লা লিগায় সর্বোচ্চ গোলের রেকর্ড: স্প্যানিশ লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি। প্রায় ১৫ বছরের বার্সেলোনা অধ্যায়ে আর্জেন্টাইন জাদুকর গোল করেছেন ৩৭৮টি। যেভাবে ছুটছেন মেসি তাতে করে গোল সংখ্যা সাড়ে চারশ ছাড়ালেও সেটা বিস্ময়কর কিছু হবে না। এখানেও তার নিটকতম প্রতিদ্বন্দ্বী রোনালদো।

রিয়াল মাদ্রিদ উইঙ্গার আপাতত লা লিগায় মেসির চেয়ে ৭০ গোল পিছিয়ে আছেন। তবে ম্যাচের গড় হিসেবে রোনালদো এগিয়ে আছেন তার চেয়ে। স্প্যানিশ লিগে মেসি এ পর্যন্ত ৪১৩টি ম্যাচ খেলেছেন। সেখানে রোনালদোর ম্যাচ সংখ্যা ২৮৯টি। তবুও পর্তুগাল অধিনায়কের জন্য মেসির সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব।

এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড: মেসির ক্যারিয়ারের সবচেয়ে সোনালি সময়টা ছিল ২০১১-১২ মৌসুম। ছয় বছর আগে ওই মৌসুমে ৭৩টি গোল করেছিলেন। যা কোনো ফুটবলারের পক্ষে এক মৌসুমে গড়া সর্বোচ্চ গোলের রেকর্ড। ওই মৌসুমে লা লিগায় গোলের হাফ সেঞ্চুরি করেছিলেন মেসি। উয়েফা চ্যাম্পিয়নস লিগের এক মৌসুমে করেছিলেন রেকর্ড সর্বোচ্চ ১৪টি গোল। জাতীয় দল এবং অন্যান্য প্রতিযোগিতা মিলিয়ে মেসি জালের ঠিকানা খুঁজে নিয়েছেন আরো নয়বার।

কিন্তু সাম্প্রতিক মৌসুমগুলোতে সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ৫০ গোল করাই যে কারোর পক্ষে দুরূহ ব্যাপার। রোনালদো-ও তার ক্যারিয়ার সেরা মৌসুম ফেলে এসেছেন অনেক আগেই। তাই বলা বাহুল্য মেসির এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটা বহু মৌসুম ধরে টিকে থাকবে

ক্রিকেট

পাপনের হস্তক্ষেপে এবার বদলেছে ৫ বছরের এলোমেলো রেকর্ড

পাপনের হস্তক্ষেপে এবার বদলেছে ৫ বছরের এলোমেলো রেকর্ড

বুধবার সকাল সকাল মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাল্কা অনুশীলন উপস্থিত ছিলেন জাতীয় ...

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

চলতি আইপিএল শেষ হতে চলেছে। প্লে অফে যাওয়ার লড়াই জমে উঠেছে। এরই মধ্যে কলকাতা নাইট ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে