| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

প্রযুক্তি দিয়েই প্রশ্নফাঁস রোধ করার প্রস্তাব

২০১৮ ফেব্রুয়ারি ১৪ ১৭:৫৫:২১
প্রযুক্তি দিয়েই প্রশ্নফাঁস রোধ করার প্রস্তাব

প্রশ্নপত্র ফাঁস সমস্যা ও তার প্রযুক্তিগত সমাধান নিয়ে বুধবার বেসিস মিলনায়তনে গোলটেবিল বৈঠক আয়োজন করে যৌথভাবে ৪টি সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম, জাগো ফাউন্ডেশন, পরিবর্তন চাই এবং ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি। সেই বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করেন বন্ডস্টেইন লিমিটেড-এর প্রধান শাহরুখ ইসলাম। মূল বক্তব্যে নতুন প্রযুক্তির (IOT, Encryption, Remote monitoring) যথাযথ ব্যবহার করে প্রশ্নফাঁস মোকাবেলা করার বিভিন্ন সম্ভাব্য সমাধান প্রস্তাব করা হয়, যা ইতোমধ্যেই দেশে এবং বিদেশে পরীক্ষামূলক পদ্ধতিতে সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে।

আলোচনায় বক্তারা বলেন, এসএসসি ও অন্যান্য পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস এখন এক মহামারী আকার ধারণ করেছে। এখনই যদি একে মোকাবিলা করা না যায় তাহলে একটি প্রজন্মের সম্ভবনাকে হত্যা করা হবে। প্রযুক্তির ব্যবহারের সাথে সাথে অপরাধীদের সনাক্তকরণ, আইনের কঠোর প্রয়োগ ও শাস্তি, দায়িত্বে থাকা ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিতকরণ করেই এই বিপর্যয় সামাল দিতে হবে বলে বক্তারা জোর দেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিডিজবস-এর প্রতিষ্ঠাতা ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (BIJF) এর সহ-সভাপতি নাজনিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এই টি সোসাইটি-র প্রতিষ্ঠাতা সভাপতি আল ইমরান, পরিবর্তন চাই-এর অন্যতম প্রতিষ্ঠাতা ফিদা হক , বেসিস-এর সিনিয়র সহ-সভাপতি ও Champs21 এর প্রতিষ্ঠাতা রাসেল টি আহমেদ, বিসনেস অটোমেশনের এমডি জাহিদুল হাসান, ন্যাসেনিয়া-র ব্যবস্থাপনা পরিচালক শায়ের আহমেদ, প্রেনার ল্যাব-এর প্রতিষ্ঠাতা আরিফ নিজামী, জাগো ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ।

অনুষ্ঠানে পাওয়া প্রস্তাবনাগুলো শিক্ষা মন্ত্রণালয়, বোর্ড কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে পেশ করার ব্যাপারে সিদ্ধান্ত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

সহজ ম্যাচ হেরে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া

সহজ ম্যাচ হেরে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মৌসুমটা ভালো যাচ্ছে না মুম্বাই ইন্ডিয়ান্সের। পরাজয়ের ফলে হার্দিক পান্ডিয়ার দল ...

২য় টি টোয়েন্টির জন্য এক চমক নিয়ে শক্তিশালী দল ঘোষণা করলো হাথুরু

২য় টি টোয়েন্টির জন্য এক চমক নিয়ে শক্তিশালী দল ঘোষণা করলো হাথুরু

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে