| ঢাকা, সোমবার, ১৩ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

রংপুরে নির্বাচন নিয়ে যা বলছে ইসি

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ ডিসেম্বর ২১ ২০:৪৫:৪৯
রংপুরে নির্বাচন নিয়ে যা বলছে ইসি

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ‘উৎসবমুখর’ পরিবেশ ভবিষ্যতের জন্য ‘মডেল’ হয়ে থাকবে বলে মনে করছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার রংপুরের ভোট শেষে কমিশনের পক্ষে এক সংবাদ ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, “আমরা মডেল নির্বাচন করার কথা আপনাদের বলেছিলাম। রংপুরে উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে; একটি মডেল নির্বাচন হয়েছে।”

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৯৩টি কেন্দ্রে এ নির্বাচনের ভোটগ্রহণ হয়। মেয়র পদে দলীয় প্রতীকে সাত প্রার্থীর সঙ্গে ৩৩ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রার্থী ছিলেন ২৭৬ জন। এবারের নির্বাচনে কোনো কেন্দ্র থেকেই গোলযোগের কোনো খবর আসেনি, যাকে নজিরবিহীন বলেছেন ভোটাররা।

বেশ কয়েকটি কেন্দ্র থেকে বিএনপির প্রার্থীর এজেন্টদের বের করে দেওয়া হয়েছে বলে দলটি অভিযোগ করলেও বিকালে ভোট শেষ হওয়ার আগেই প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেন, ওই অভিযোগ সঠিক নয় বলে তিনি মনে করছেন।

ভোট শেষ হওয়ার এক ঘণ্টা পর বেলা ৫টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ব্রিফিংয়ে এসে রফিকুল ইসলামও বলেন, কোনো ধরনের গোলযোগ, অপ্রীতিকর ঘটনা এ নির্বাচনে ঘটেনি।

আর বিএনপির অভিযোগের বিষয়ে এ নির্বাচন কমিশনার বলেন, “যে কেউ অভিযোগ করতে পারেন; আমরা মনে করি তা সঠিক নয়। তবুও অভিযোগ যেহেতু করেছে, আমরা তা খতিয়ে দেখব। এ নির্বাচনে একটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হয়েছে।২০৫৯ জন ভোটারের মধ্যে সেখানে ভোট দিয়েছেন ১২৫২ জন; অর্থাৎ ভোট পড়েছে ৬০.৮১%।

রফিকুল ইসলাম বলেন, “রংপুরে ৬০-৭০ শতাংশ ভোট পড়বে বলে ধারণ করা হচ্ছে। তবে ভোটের ফলাফল শেষেই চূড়ান্ত হিসাব আসবে।”

ভোট শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে সিইসি নূরুল হুদা বলেন, সুষ্ঠু ও সুন্দর ভোট; কোথাও কোনো অভিযোগ নেই। সার্বিক পরিস্থিতি নিয়ে আমরা সন্তুষ্ট। কুমিল্লা সিটি করপোরেশনে ভোটের পর নিজেদের মেয়াদের এক বছরের মাথায় রংপুরে শান্তিপূর্ণ এই ভোটকে ‘দৃষ্টান্তমূলক’ বলেই মনে করছে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসি। এই কমিশনের অধীনেই আগামী বছরের শেষ দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে।

সংসদের আগে জুনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচন, উত্তর-দক্ষিণে ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনেরও ভোট করতে হবে এ ইসিকে। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে যোগ দেওয়া পাঁচ সদস্যের এ কমিশনের মেয়াদ শেষ হবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

এই মাত্র শেষ হল বাংলাদেশ-জিম্বাবুয়ে হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল বাংলাদেশ-জিম্বাবুয়ে হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন ফলাফল

চলমান বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চার ম্যাচ শেষ। টানা চার ম্যাচে ...

পাপন-হাথুরু-লিপুর রুদ্ধদ্বার বৈঠক, আসছে বড় পরিবর্তন

পাপন-হাথুরু-লিপুর রুদ্ধদ্বার বৈঠক, আসছে বড় পরিবর্তন

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচের পর বিসিবির প্রেসিডেন্টের চেম্বারে বসেন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিসিবি ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে