| ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

আগামীকাল উইন্ডিজের বিপক্ষে ১ম ওয়ানডের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জানুয়ারি ১৯ ১৭:৪৫:৪১
আগামীকাল উইন্ডিজের বিপক্ষে ১ম ওয়ানডের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

তবে ভেতরের খবর, ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডের সম্ভাব্য একাদশ একরকম চূড়ান্ত হয়েই আছে। কেউ হঠাৎ ইনজুরির শিকার হয়ে মাঠের বাইরে ছিটকে না পড়লে আজকালের মধ্যে সেই একাদশ বদলে যাওয়ার সম্ভাবনা প্রায় শূন্যের কোটায়।

কোচ, অধিনায়ক আর নির্বাচকরা মিলে টিম কম্বিনেশন ইতিমধ্যে দাঁড় করিয়ে ফেলেছেন। জাগো নিউজ জানতে পেরেছে, সেই একাদশে আছেন সাতজন ব্যাটসম্যান, তিনজন পেসার ও দুই স্পেশালিস্ট স্পিনার। ব্যাটিং অর্ডারও মোটামুটি চূড়ান্ত। অধিনায়ক তামিম ইকবাল আর লিটন দাসই ওপেন করবেন।

বরাবরের মতো তিন নম্বর পজিশন নিয়েই যত গুঞ্জন, জল্পনা-কল্পনা। অনেকেরই ধারণা যে অভিজ্ঞ সাকিব আল হাসানই তিন নম্বরে খেলবেন। বিশ্বকাপে ওয়ান ডাউনে নেমে ক্যারিয়ারের সেরা ব্যাটিং ফর্ম দেখিয়েছেন সাকিব। তাই হয়তো তাকেই তিন নম্বরে খেলানো হবে। না হয় ড্যাশিং সৌম্য সরকারও হতে পারেন সম্ভাব্য ওয়ানডাউন।

কিন্তু নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের ভাবনা ভিন্ন। সাকিব কিংবা সৌম্য নন, তারা নাজমুল হোসেন শান্তকে ‘নাম্বার থ্রি’ খেলানোর কথা ভাবছেন। বলার অপেক্ষা রাখে না, বাঁহাতি শান্ত ধারাবাহিকভাবে ভালো খেলছেন। সেই প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টির পর দুটি প্র্যাকটিস ম্যাচে (২৭ ও ৬১) রান করেছেন।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর সাথে সম্ভাব্য একাদশ নিয়ে কথা বলেও এমন ধারণাই মিলেছে। তিনি একটি কথাই বলেছেন, এই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই আমরা নতুন আদলের বাংলাদেশ সাজানোর চিন্তাভাবনা করছি। তার মানে এটাই হবে আগামী দিনের টিম বাংলাদেশের সম্ভাব্য রূপরেখা।

যেখানে তামিম-লিটনের পর ব্যাটিং অর্ডারে তিন নম্বর পজিশনটি শান্তর। সাকিবকে চার নম্বরে বিবেচনা করা হচ্ছে। এরপর মুশফিকুর রহীম আর মাহমুদউল্লাহ রিয়াদ। ছয়জনের নাম তো জানা হলো, তাহলে সৌম্য কোথায়? এ বাঁহাতির কি একাদশে জায়গা হচ্ছে না? নিশ্চয়ই এমন প্রশ্ন জাগছে মনে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর সঙ্গে কথা বলে জানা হলো, সৌম্যর ব্যাটিং পজিশন হবে ‘সাত নম্বর।’ সৌম্য যে মিডল অর্ডারে খেলবেন, তার প্রমাণ প্রতিদিন নেটে আগে বোলিং করা। ১০ জানুয়ারি থেকে যতগুলো প্র্যাকটিস সেশন হয়েছে; সবখানেই তামিম, লিটন, শান্ত, সাকিব, মুশফিক আর রিয়াদরা আগেভাগে ব্যাটিং করেছেন।

তাদের ব্যাটিংয়ের সময় সৌম্যকে দেখা গেছে বোলারের ভূমিকায়। কাজেই অনুশীলনই বলে দিচ্ছে, সৌম্যর স্লো মিডিয়াম বোলিংটাও আছে বিশেষ বিবেচনায়। টপ অর্ডারে বেশ ক’জন ফ্রি স্ট্রোক মেকার ও হার্ড হিটার আছেন, কিন্তু নিচের দিকে হার্ড হিটার নেই তেমন। তাই সৌম্যর ‘হিটিং’ সামর্থ্যকে মিডল ও লেট অর্ডারে কাজে লাগানোর চিন্তাই চলছে।

সে কারণেই সৌম্যর সাত নম্বরে ব্যাটিং করা একরকম নিশ্চিতই বলা যায়। এরপরের পজিশনটি নিশ্চিতভাবেই পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দীনের। তবে তার ফিটনেস নিয়ে আছে সংশয়। ইনজুরি কাটিয়ে এবার মাঠে ফিরে নেটে পুরোদমে বোলিং করতে পারেননি সাইফউদ্দীন। আজ (সোমবার) ও কাল তার নেটের বোলিং পর্যবেক্ষণ করা হবে।

পূর্ণ রানআপ আর নিজের স্বাভাবিক বোলিং করতে পারলে তবেই একাদশে জায়গা পাবেন এই অলরাউন্ডার। তবে সাইফউদ্দীন প্রথম ম্যাচ খেলুন বা নাই খেলুন, দুই স্পিন বোলিং অলরাউন্ডারের মধ্যে শেখ মেহেদি হাসান আর মেহেদি হাসান মিরাজের মধ্যে নির্বাচকদের প্রথম পছন্দ মিরাজ। তার অফস্পিন বোলিংটা ৫০ ওভারের জন্য বেশি কার্যকর।

দুই অফস্পিনারের ভেতরে মিরাজের ‘লুপটা’ বেশি। তাই নির্বাচকদের কাছে তার কদরও আলাদা। ধরেই নেয়া যায়, মিরাজই খেলবেন। সাইফউদ্দীন ফিট হয়ে একাদশে থাকলে তার সাথে খেলবেন দুজন স্পেশালিস্ট পেসার। যার একজন অবশ্যই মোস্তাফিজুর রহমান। আরেকজন রুবেল হোসেন, না হয় তাসকিন আহমেদ।

এর বাইরে হাসান মাহমুদ, শরিফুল ইসলামের হয়তো এ সিরিজে ওয়ানডে অভিষেক হবে। তবে প্রথম ম্যাচে সে সম্ভাবনা কম বলেই জানা গেছে। টিম ম্যানেজম্যান্টের চিন্তা, আগে সিরিজ জয় নিশ্চিত করা, তারপর হয়তো পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটবেন তারা। তাহলে কি দাঁড়ালো? এবার একাদশটা সাজিয়ে নিন…

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দীন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন/তাসকিন আহমেদ।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

৪র্থ টি টোয়েন্টির জন্য ৩ পরিবর্তন নিয়ে শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে দল ঘোষণা করল বিসিবি

৪র্থ টি টোয়েন্টির জন্য ৩ পরিবর্তন নিয়ে শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে দল ঘোষণা করল বিসিবি

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয় চট্টগ্রামের ...

অবশেষে বেড়িয়ে এলো আইপিএল থেকে মুস্তাফিজের দেশে ফেরার আসল কারণ

অবশেষে বেড়িয়ে এলো আইপিএল থেকে মুস্তাফিজের দেশে ফেরার আসল কারণ

বর্তমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন মুস্তাফিজুর রহমান। চেন্নাই সুপার কিংসের হয়ে অভিষেক ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে