| ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ক্রিকেটে বর্ণবাদের বিষয়ে যা বললেন আইসিসি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জানুয়ারি ১০ ২০:৩০:৫৭
ক্রিকেটে বর্ণবাদের বিষয়ে যা বললেন আইসিসি

ক্রিকেট অস্ট্রেলিয়াও (সিএ) এ ব্যাপারে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে। তাদের তদন্ত কাজকে পুরোপুরি সমর্থন জানিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি) এ ব্যাপারে অফিশিয়াল বিবৃতি প্রকাশ করেছে।

ক্রিকেটে বর্ণ বৈষম্যের কোন স্থান নেই বলে বিবৃতিতে জানিয়েছে তাঁরা। তাদের প্রদত্ত বর্ণ বৈষম্যবিরোধী নীতিমালা মেনে চলার জন্য সকল সদস্য দেশ এবং মাঠে থাকা দর্শকদের কঠোভাবে মেনে চলার আহ্বান জানিয়েছে ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থাটি। একই সঙ্গে মাঠ কর্তৃপক্ষ এবং ক্রিকেট অস্ট্রেলিয়া কর্তৃক গৃহীত পদক্ষেপকেও স্বাগত জানিয়েছে তাঁরা।

রবিবার প্রকাশিত বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘আমাদের খেলায় বর্ণ বৈষম্যের কোনও স্থান নেই। ভক্তদের একটি সংখ্যালঘু অংশ এই ঘৃণ্য আচরণটি গ্রহণযোগ্য ভাবায় আমরা খুবই হতাশ হয়েছি।

আমাদের একটি বৈষম্য বিরোধী নীতিমালা রয়েছে যা সদস্যদের অবশ্যই মেনে চলতে হবে এবং ভক্তদেরও মেনে চলতে হবে। আমরা মাঠ কর্তৃপক্ষ এবং ক্রিকেট অস্ট্রেলিয়া কর্তৃক গৃহীত পদক্ষেপকে স্বাগত জানাই।

মূলত তৃতীয় দিনের পর চতুর্থ দিনের খেলার চা বিরতির ঠিক আগে আবারও বৈষম্যের শিকার হন সিরাজ। ফাইন লেগ অঞ্চলে দাঁড়িয়ে ফিল্ডিং করছিলেন তিনি। ঠিক তখনই কয়েকজন দর্শক ‘ধূসর কুকুর’এবং ‘বড় বানর’ বলে সিরাজকে বর্ণবিদ্বেষী মন্তব্য করেন। ঘটনার পরই আম্পায়ারদের কাছে বিষয়টি জানান এই বোলার। ফলে প্রায় আট মিনিটের মতো বন্ধ থাকে দিনের খেলা।

ভারতীয় টিম ম্যানেজমেন্টও তৃতীয় টেস্টের ম্যাচ রেফারি ডেভিড বুনকে এ ব্যাপারে লিখিত অভিযোগ জানায়। এর প্রেক্ষিতে ক্রিকেট অস্ট্রেলিয়া ততক্ষণাত ছয় জন দর্শকে মাঠ থেকে বের করে দেয় এবং এ ব্যাপারে তদন্ত কাজ পরিচালনারও ঘোষণা দেয় তাঁরা।

তাই ক্রিকেট আষ্ট্রেলিয়ার তদন্তে কাজে সকল সহযোগিতা করার ঘোষণা দিয়েছে আইসিসি। তাদের বৈষম্যবিরোধী নীতি অনুসারে, এ ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়ার পাঠানো রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেও বলে জানায় তাঁরা। কেননা ক্রিকেটে বর্ণবাদের কোন স্থান নেই।

আমরা এ ব্যপারে যে কোন তদন্তে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমাদের পূর্ণ সমর্থন প্রদান করব কারণ আমরা আমাদের খেলায় কোনও বর্ণবাদকে গ্রহণ করব না।

আইসিসি বৈষম্যবিরোধী নীতি অনুসারে, সিএ বোর্ড তাদের তদন্তের কাজ চালিয়ে যাবে এবং গভর্নিং কাউন্সিলকে রিপোর্ট প্রেরণ করবে। আইসিসি তখন বিষয়টি যথাযথভাবে মোকাবেলা করা হয়েছে কিনা তা নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’ বিবৃতিতে জানায় আইসিসি।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

৪র্থ টি টোয়েন্টির জন্য ৩ পরিবর্তন নিয়ে শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে দল ঘোষণা করল বিসিবি

৪র্থ টি টোয়েন্টির জন্য ৩ পরিবর্তন নিয়ে শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে দল ঘোষণা করল বিসিবি

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয় চট্টগ্রামের ...

অবশেষে বেরিয়ে এলো আইপিএল থেকে মুস্তাফিজের দেশে ফেরার আসল কারণ

অবশেষে বেরিয়ে এলো আইপিএল থেকে মুস্তাফিজের দেশে ফেরার আসল কারণ

বর্তমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন মুস্তাফিজুর রহমান। চেন্নাই সুপার কিংসের হয়ে স্মরণীয় ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে