| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এইমাত্র শেষ হল বাংলাদেশ নিউজিল্যান্ডের ম্যাচ, জেনে নিন ফলাফল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ অক্টোবর ১৩ ১১:২৯:৩৬
এইমাত্র শেষ হল বাংলাদেশ নিউজিল্যান্ডের ম্যাচ, জেনে নিন ফলাফল

সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে প্রথমে ব্যাট করে নিজেদের অনূর্ধ্ব ১৯ ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের দেখা পায় বাংলাদেশ। তানজিদ হাসান তামিমের ৭১ পারভেজ, শাহাদাত ও অভিষেকের ৪৮ রানের (প্রত্যকের) ইনিংসে চড়ে ৫০ ওভারে ৩১৬/৮ রানের পুঁজি পায় সফরকারীরা। জবাবে ব্যাট করতে নেমে ৪৩.৪ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ২৪৩ রান করতে সক্ষম হয় কিউইরা।

বাংলাদেশের ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে স্বাগতিকরা। ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় দলটি। শরিফুলের বলে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন হোয়াইট। ইনিংসের প্রথম বলে সাফল্য পাওয়া শরিফুল এরপর ধারণ করেন আরও ভয়ঙ্কর রুপ। তুলে নেন দ্রুত আরও দুই উইকেট।

চতুর্থ উইকেটে ৬২ রানের জুটি পায় স্বাগতিকরা। প্রাথমিক বিপর্যয় সামাল দিয়ে লেলম্যান ৫৬ রানে আউট হলে বিচ্ছিন্ন এ উইকেট জুটি। এরপর ম্যাকেঞ্জির ৪৭ বাদে বাকি ব্যাটসম্যানরা বলার মতো কিছু করতে না পারলে ২৪৩ রানে অল-আউট হয় কিউইরা।

বাংলাদেশি যুবাদের মধ্যে প্রথম স্পেলে ৬ ওভারে ১৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন শরিফুল। দ্বিতীয় স্পেলে এসে নিয়েছেন আরও দুটি উইকেট। তার ইনিংসে ৫ উইকেট নেওয়ার দিনে .২ উইকেট পেয়েছেন রাকিবুল হাসান। তাছাড়া তানজিম হাসান সাকিব, অভিষেক দাস ও শামীম হোসেন নিয়েছেন ১টি করে উইকেট।

এর আগে লিঙ্কনের বার্ট-সাটক্লিফে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তানজিদ ও পারভেজ হোসেনের উড়ন্ত শুরু এনে দেন দলকে। ১৪.২ ওভারে স্কোরবোর্ডে ১০০ রান পূর্ণের পর উদ্বোধনী জুটিতে আসে ১২০ রান। উদ্বোধনী জুটির প্রায় ৮০ শতাংশ রানই করেন ফর্মের তুঙ্গে থাকা তানজিদ।

টানা চতুর্থ অর্ধশতক তুলে নেন বাঁহাতি এ ব্যাটসম্যান। চতুর্থবারের মতো যথারীতি আউটও হন অর্ধশতক পূর্ণের পরপর। ৫৯ বলে আজ ৭১ রান আসে তার ব্যাট থেকে। ১১ চার ও ২ ছক্কায় এ রান করেন তিনি। তানজিদের আউটে প্রথম উইকেট হারায় সফরকারীরা।

তার বিদায়ের পর অর্ধশতক হাতছাড়া করার আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরেন পারভেজ। ৪৮ রানে ক্লার্কের বলে আউট হন তিনি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় সফরকারীরা। কিউইদের বিপক্ষে আজ ইনিংস বড় করতে পারেননি তৌহিদ হৃদয় (৮), আকবর আলি (১৪) শামিম হোসেনদের (৮) কেউই।

ইনিংসের মাঝপথে শাহাদাত হোসেনের ৪৮ ও শেষদিকে অভিষেক দাসের ঝড়ো ৪৮ রানে ৩০০ রানের দেখা পায় বাংলাদেশ। ৩৬ বলে ৬ চারের সাহায্যে ৪৮ রান করে বাংলাদেশকে ৫০ ওভার শেষে ৮ উইকেটে ৩১৬ রানের পুঁজি এনে দেন অভিষেক।

চতুর্থ উইকেটে লেলম্যান ও তাস্কফ মিলে গড়েন ৬২ রানের জুটি। ৫৬ রান করা লেলম্যানকে ফিরিয়ে এ জুটি ভাঙ্গেন সাকিব। এরপর ষষ্ঠ উইকেট জুটিতে ম্যাকেঞ্জির ব্যাটে প্রতিরোধ গড়ে স্বাগতিকরা। তবে আশার কথা হচ্ছে ৪৭ রান করা ম্যাকেঞ্জির উইকেট তুলে নিয়েছেন রাকিবুল। ম্যাকেঞ্জির বিদায়ে দলীয় ১৮৬ রানে ষষ্ঠ উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল: ৩১৬-৮ (৫০ ওভার)

তানজিদ ৭১, পারভেজ ৪৮, শাহাদাত ৪৮; অভিষেক ৪৮*; লেলম্যান ৩-০-১২-৩। নিউজিল্যান্ড অনূর্ধ্ব ১৯ দল: ২৪৩/১০ (৪৩.৪ ওভার)

লেলম্যান ৫ ম্যাকেঞ্জি ৪৭; শরিফুল ৮.৪-১-৪৩-৫, রাকিবুল ১০-০-৫৫-২।

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল ৭৩ রানে জয়ী।

সিরিজ: বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল ৪-১ ব্যবধানে বিজয়ী।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

সুনীল নারিন ও ফিল সল্টের ঝড়ের সুবাদে কলকাতা নাইট রাইডার্স স্কোরবোর্ডে ২৬১ রান করে। কিন্তু ...

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

নারিন-সল্টের ঝড়ে রানের পাহাড় বিথা গেল কলকাতার

আইপিএল থেকেই ওপেনার সুনিল নারিনের যাত্রা শুরু হয়। তবে এবারের আসরের আগে মূলত মেকশিফট ওপেনার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে