| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

মেসির নতুন রেকর্ড চ্যাম্পিয়নস লিগে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ অক্টোবর ২১ ১১:১১:৩২
মেসির নতুন রেকর্ড চ্যাম্পিয়নস লিগে

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টানা ১৬ মৌসুমে গোল করার কীর্তিও গড়া হয়েছে তার। মেসি ভাগ বসিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি রায়ান গিগসের রেকর্ডে। তবে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে একটানা ১৬টি মৌসুম গোল করার রেকর্ড নেই আর কারও। চ্যাম্পিয়নস লিগে মেসির বর্তমান মোট গোল ১১৬টি।

ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ফেরেঙ্কভারোসের বিপক্ষে শুরু থেকেই চড়াও লিওনেল মেসিরা। যদিও এদিন দলের অন্যতম সেরা তারকা অ্যান্তোনিও গ্রিজম্যানকে বেঞ্চে রেখেই দল সাজান রোনাল্ড কোম্যান।

তবে তাতে একবিন্দুও যেন আক্রমণের ধার কমেনি বার্সার। আনসু ফাতি, ট্রিনকাও আর ফিলিপ কুতিনহোকে নিয়ে আক্রমণভাগের নেতৃত্ব দেন লিওনেল মেসি। আর তাতেই লণ্ডভণ্ড হাঙ্গেরির ক্লাবটির রক্ষণ।

ম্যাচের ১৭তম মিনিটে গোলের প্রথম সুযোগ তৈরি করে বার্সা, লিওনেল মেসির দুর্দান্ত শট ঠেকিয়ে দেন ফেরেঙ্কভারোস গোলরক্ষক কোভাসেভিস। তবে তার ঠেকানো বলটি পেয়ে যান আনসু ফাতি আর ক্রস করেন কুতিনহোর উদ্দেশে। তবে এবারেও রক্ষা করেন গোলরক্ষক।

তবে খুব বেশি সময় আর অপেক্ষা করতে হয়নি মেসি আর বার্সাকে। ম্যাচের ২৬ মিনিটে ডি বক্সের ভেতর ফেরেঙ্কভারোস গোলরক্ষক লিওনেল মেসিকে ফাউল করলে পেনাল্টি পায় বার্সেলোনা। আর স্পট কিক থেকে নতুন মৌসুমে চ্যাম্পিয়নস লিগে নিজের প্রথম গোলটি করেন লিওনেল মেসি। আর তাতেই গড়া হয়ে গেল নতুন এক রেকর্ড।

শুরুটা ২০০৫/০৬ মৌসুমে, সেবার বার্সেলোনার জার্সিতে উয়েফা চ্যাম্পিয়নস লিগে প্রথম গোলের দেখা পান লিওনেল মেসি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই আর্জেন্টাইনকে। ক্রিস্টিয়ানো রোনালদোর পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগে করেছেন গোলের শতক। আছে যৌথভাবে সর্বোচ্চ হ্যাটট্রিক (৮টি) এবং সর্বাধিক প্রতিপক্ষের বিপক্ষে গোলের রেকর্ডও।

লিওনেল মেসির থেকে চ্যাম্পিয়নস লিগে ২৬টি ম্যাচ বেশি খেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো যার বিপরীতে মাত্র ১৪টি গোল বেশি তার। অবশ্য অ্যাসিস্টের দিক দিয়ে মেসি পিছিয়ে আছে ৭টিতে। চ্যাম্পিয়নস লিগের ১৭০টি ম্যাচে ১৭০টি গোলে অবদান রোনালদো অর্থাৎ ম্যাচ প্রতি একটি গোলে অবদান এই পর্তুগিজের। অন্যদিকে ১৪৪টি ম্যাচ খেলে ১৪৯টি গোলে অবদান মেসির। অর্থাৎ ম্যাচ প্রতি ১.০৩টি গোলে অবদান মেসির।

ক্রিকেট

ডেভিড ওয়ার্নার মতে বিশ্বকাপ জয়ের পিছনে আইপিএলের ভূমিকা অপরিসীম

ডেভিড ওয়ার্নার মতে বিশ্বকাপ জয়ের পিছনে আইপিএলের ভূমিকা অপরিসীম

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার মনে করেন এক দিনের আন্তর্জাতিক বিশ্বকাপ জয়ের পেছনে আইপিএলের অনেক ভূমিকা ...

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

এবার লিটনকে নিয়ে ট্রলের কঠিন জবাব দিলেন সুজন

ক্রিকেট টানা ভালো ফর্মে থাকাটা অনেক কঠিন এই খেলায় কোন ক্রিকেটার সমযে ফর্মে আবার সময়ে ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

চলে গেলেন মেসিদের প্রথম বিশ্বকাপ জেতান মানুষ

আর্জেন্টিনাকে প্রথম ফুটবল বিশ্বকাপ জেতানো কোচ সিজার লুইস মেনত্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ...



রে