| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ডেভিড ওয়ার্নার মতে বিশ্বকাপ জয়ের পিছনে আইপিএলের ভূমিকা অপরিসীম

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ০৭ ১৫:১১:০৮
ডেভিড ওয়ার্নার মতে বিশ্বকাপ জয়ের পিছনে আইপিএলের ভূমিকা অপরিসীম

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার মনে করেন এক দিনের আন্তর্জাতিক বিশ্বকাপ জয়ের পেছনে আইপিএলের অনেক ভূমিকা রয়েছে। তিনি গত বছরের বিশ্বকাপে ভারতকে হারিয়ে সেটার প্রমাণও করে দিয়েছেন। সেই জয়ের পিছনে যে আইপিএলের কৃতিত্ব অনেক সেটাও স্বীকার করেছেন এই ওপেনার ওয়ার্নার।

২০২৩ বিশ্বকাপে একটানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল ভারত। কিন্তু শেষ পর্যন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে হেরে যান রোহিত শর্মারা। যদিও সেই ম্যাচে ডেভিড ওয়ার্নার বেশি রান করতে পারেননি। কিন্তু তার দলের অন্য ওপেনার ট্রেভিস হেড ১২০ বলে ১৩৭ রানের অসাধারণ একটি ইনিংস খেলেছিলেন। সহজেই ২৪১ রান তাড়া করে জিতে নেয় অস্ট্রেলিয়া।

সেই জয় প্রসঙ্গে ওয়ার্নার বলেন, “আমরা আইপিএল খেলেছি। জানি ভারতের পিচ কেমন। আবহাওয়া, পরিস্থিতি, পিচ, সবই আমাদের পরিচিত। লাল মাটি হলে কেমন পিচ হবে, কালো মাটি হলে কেমন হবে আমরা সবই জানতাম। এগুলোই আমাদের সাহায্য করেছে।”

টেস্ট এবং এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ওয়ার্নার। তিনি এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন। এক দিনের বিশ্বকাপের ফাইনাল হয়েছিল আমদাবাদে। সেটাও অস্ট্রেলিয়ার পক্ষে গিয়েছিল বলে মনে করছেন ওয়ার্নার। তিনি বলেন, “আমাদের কিছু হারানোর ছিল না। ২০০৯ সাল থেকে আমরা ভারতের মাঠগুলো ভাল করে চিনতে শুরু করেছি। আমদাবাদ এমন একটা মাঠ, যেখানে অস্ট্রেলিয়ার মতোই বাউন্ডারি। আমরা পরিকল্পনা করেছিলাম মেলবোর্নের মাঠকে মাথায় রেখে। বল করার সময় ভারতকে আমরা দূরের বাউন্ডারিতে মারতে বাধ্য করছিলাম। বুকের উচ্চতায় বল করছিলাম। ব্যাট করার সময় ফাঁক খুঁজছিলাম মেলবোর্নকে মাথায় রেখেই। সেই কারণে সহজে দু’রান নিতে পারছিলাম।”

ওয়ার্নার মনে করেন না অস্ট্রেলিয়ার জয়টা নিছক কোনও ঘটনা। তাঁর মতে অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা পরিকল্পনা কাজে লাগাতে সফল হয়েছিল। ওয়ার্নার বলেন, “আমাদের দল খুবই অভিজ্ঞ। যে ভাবে খেলব ভেবেছিলাম, ঠিক সে ভাবেই খেলতে পেরেছি। কারণ আমরা উইকেটটা বুঝতে পেরেছিলাম।”

ক্রিকেট

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

শঙ্কার মুখে এবার বাংলাদেশ–যুক্তরাষ্ট্র সিরিজ

যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথমবারের মতো সিরিজ খেলতে গেছে বাংলাদেশ। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই সিরিজটিকে ...

আজই শেষ ম্যাচ ধোনির, একি ইঙ্গিত দিলেন কোহলি

আজই শেষ ম্যাচ ধোনির, একি ইঙ্গিত দিলেন কোহলি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে আজ (শনিবার) এম চিন্নাস্বামী স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসকে আতিথ্য দেবে রয়্যাল চ্যালেঞ্জার্স ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে