| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কোহলি কি তবে প্রধানমন্ত্রী মোদির চেয়েও ক্ষমতাধর?

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ জানুয়ারি ২২ ২২:৫৮:৩৬
কোহলি কি তবে প্রধানমন্ত্রী মোদির চেয়েও ক্ষমতাধর?

ভারতীয় ক্রিকেটে বিরাট কোহলি অন্যরকম ক্ষমতাধর। কোহলির সঙ্গে দ্বন্দ্বে চাকরি হারিয়েছেন কোচ ও দেশটির ইতিহাসের অন্যতম সেরা লেগ স্পিনার অনিল কুম্বলেকে। রামাচন্দ্র গুহ বলছেন, ড্রেসিং রুমের বাইরে বোর্ডের সবার হাটু কাঁপে কোহলির ভয়ে। সবাইকে চাকরি বাঁচাতে নাকি কোহলিকে রাজিখুশি রেখেই চলতে হয়।

২০১৭ সালের জুনের আগ পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রশাসনিক কমিটির সদস্য ছিলেন রামাচন্দ্র। তিনি তখন কোহলির 'একনায়কতন্ত্রের' শিকার হন। কোহলির কারণেই নাকি তাকে পদত্যাগপত্র জমা দিতে হয়েছিল। বোর্ডের সকল কাজকর্মে কোহলির প্রভাব এতোটাই বেশি যে হর্তাকর্তারাও থাকেন ভয়ে!

ভারতের শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফে কোহলির বিরুদ্ধে 'অ্যাবোভ অল এলস' শিরোনামে কোহলির নানা কাজকর্ম নিয়ে একটি কলাম লেখা হয়েছে। শুরুতে কোহলির অনবদ্য দুটি স্কয়ার ড্রাইভের গল্প তুলে ধরা হয়েছে। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলির স্কয়ার ড্রাইভ দেখে রামাচন্দ্র টুইট করেছিলেন, 'সর্বকালের সেরা ভারতীয় একাদশে কোহলি থাকছেন। এরপর বিগত দুই বছর কোহলির এমন শত শত ড্রাইভে মুগ্ধ হয়েছে ক্রিকেট বিশ্ব। রামাচন্দ্র বলতেন, ভারতের সর্বকালের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, দ্রাবিড় বা শেবাগও অনেক পেছনে কোহলির ধারাবাহিকতায়।

তবে মাঠের খুনে কোহলির দাপটে কোচিং স্টাফ, নির্বাচক এবং প্রশাসনিক কর্মকর্তারা সবাই বামন। রামাচন্দ্র মনে করেন, প্রধানমন্ত্রী মোদিরও কোহলির মতো এতো ক্ষমতা নেই। তিনি বলেন, 'ভারতের মন্ত্রিসভার সদস্যরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সম্মান করেন আর বোর্ডের কর্তারা কোহলিকে করেন আরাধনা ।

রামাচন্দ্র বলেন, 'ভারতের ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) এবং জাতীয় ক্রিকেট একাডেমির বিভিন্ন পরিকল্পনাও ঠিক করেন অধিনায়ক কোহলি। অনিল কুম্বলেকে সরিয়ে দেয়া কিংবা রবি শাস্ত্রীকে কোচ বানানোর জন্য বোর্ডের ওপরও চাপ প্রয়োগ করেন মিস্টার কোহলি।

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের হারের পেছনেও কোহলি দায়ী বলে মনে করেন রামাচন্দ্র। তিনি বলেন, 'ভারতের বোর্ড কর্তারা কোহলির কাছে জিম্মি! তার তৈরি করে দেয়া সূচিতেই দক্ষিণ আফ্রিকায় যায় ভারত। একগুঁয়ে কোহলির এমন প্রভাব থাকলে সেটা ভারতীয় ক্রিকেটের জন্য হবে অশনিসংকেত। এ অবস্থা থেকে উত্তরণের জন্য বোর্ড কর্মকর্তাদের সাহসী হওয়ার পাশাপাশি কোহলির 'ক্ষমতার লাগাম' টেনে ধরা।'

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মোবাইলে সহজ উপায়ে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

মোবাইলে সহজ উপায়ে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

শেষবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবে সফরকারী বাংলাদেশ। টেক্সাসের ...

লঙ্কান প্রিমিয়ার লিগে বড় চমক দেখালেন তামিম

লঙ্কান প্রিমিয়ার লিগে বড় চমক দেখালেন তামিম

শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) আসন্ন মৌসুমের নিলাম আজ অনুষ্ঠিত হচ্ছে। যেখানে বাংলাদেশের অনেক ক্রিকেটারের নাম ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে