| ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

টিকটকারদের জন্য চাঞ্চল্যকর তথ্য

বিনোদন ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ অক্টোবর ০৪ ২২:০৭:০০
টিকটকারদের জন্য চাঞ্চল্যকর তথ্য

সোশ্যাল মিডিয়া এবং ছোট ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ইন্দোনেশিয়া থেকে নিজেদের সরিয়ে নিয়েছে। স্থানীয় সময় আজ বুধবার বিকেল ৫টা পর্যন্ত অ্যাপটি ইন্দোনেশিয়ায় ছিল তবে পরে আর অ্যাপটির খোজ পাওয়া যায়নি।

টিকটক ইন্দোনেশিয়া থেকে তার ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করে দিচ্ছে প্রধানত সাম্প্রতিক সরকারী আদেশের কারণে। গত সপ্তাহে ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী জুলকিফলি হাসান একটি সভায় বলেছিলেন:, ‘ইন্দোনেশিয়ায় এখন সামাজিক যোগাযোগ মাধ্যম আর ই-কমার্স এক হয়ে গেছে। এভাবে চলতে পারে না...দু’টি সম্পূর্ণ আলাদা। সবাইকে নিজ নিজ জায়গার মধ্যে থাকতে হবে।’

বিশ্বের অন্যান্য দেশের মতো, টিক টোক ইন্দোনেশিয়ার একটি খুব জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম দ্বীপ রাষ্ট্রে বসবাসকারী 17.৮ মিলিয়ন মানুষের মধ্যে ১২.৫ মিলিয়ন মানুষ টিকটক ব্যবহার করে।

বিপুল ব্যবহারকারী থাকার ফলে টিকটককে ঘিরে বিশাল ই-কমার্স নেটওয়ার্ক গড়ে উঠেছে দেশটিতে। বিক্রেতাদের অনেকেই তাদের পণ্যের বিজ্ঞাপন বা প্রচারকাজ চালানো এবং ক্রেতাদের সঙ্গে সংযোগ রাখতে টিকটককে ব্যবহার করা শুরু করেন।

এতে একদিকে টিকটকে জনপ্রিয় বিক্রেতাদের পণ্য বিক্রিতে ব্যাপক সুবিধা হলেও হতে থাকেন অন্যান্য বিক্রিতারা উপকৃত হননি। সরকারও তার প্রাপ্য কর থেকে বঞ্চিত হচ্ছিল।

বিশ্বের যেসব দেশ টিকটকের ই-কমার্সে যুক্ত হওয়ার অনুমোদন দিয়েছিল, ইন্দোনেশিয়া তাদের মধ্যে অন্যতম। ২০২১ সালের শুরুর দিকে দেশটিতে পাইলট আকারে ই-কমার্স খাতে যুক্ত হয় টিকটক।

টিকটক যুক্ত হওয়ার পর থেকে রীতিমতো ফুলে-ফেঁপে উঠতে থাকে ইন্দোনেশিয়ার ই-কমার্স খাত। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশটির ই-কমার্স খাতের আকার ৪ হাজার ৪০০ কোটি ডলার, ২০১৮ সালের তুলনায় এই আকৃতি ৬ গুণ বড়।

কিন্তু অভিযোগ উঠেছে, এই বিশাল আকারের ই-কমার্স খাত থেকে লাভবান হচ্ছে কেবল টিকটকের মালিক কোম্পানি বাইটড্যান্স এবং ইন্দোনেশিয়ার অল্প কিছু খুচরা ব্যবসায়ী— যারা ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা অর্জন করেছেন। সরকার ও অন্যান্য অসংখ্য খুচরা ব্যবসায়ীরা তেমন সুফল ভোগ করছেন না।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদো গত মাসে এক বক্তৃতায় বলেছিলেন, ‘আমাদের অবশ্যেই ই কমার্স খাতের বিষয়ে আরও সতর্ক ও যত্নশীল হতে হবে। যে কোনো খাত যদি নিয়ন্ত্রণে থাকে— তাহলে খুবই ভাল, নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সমস্যা।’

‘আমাদের অবশ্যই দেশের প্রচলিত আইন ও বিধিবিধানকে গুরুত্ব দিতে হবে। এ কারণে আমরা টিকটকের ক্রমশ ই-কমার্স খাতে রূপান্তর হওয়াকে আর সমর্থন করতে পারছি না।’

ক্রিকেট

আজ টস হারল বাংলাদেশ, দেখে নিন ৩ পরিবর্তন নিয়ে বাংলাদেশের একাদশ

আজ টস হারল বাংলাদেশ, দেখে নিন ৩ পরিবর্তন নিয়ে বাংলাদেশের একাদশ

জিম্বাবুয়ের বিপক্ষে ইতোমধ্যে সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ায় বাংলাদেশের বাকি দুই ম্যাচ অনেকটাই নিয়ম রক্ষার। তবে ...

ব্রেকিং নিউজ ; টি টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে টাইগারদের ম্যাচ সূচি প্রকাশ

ব্রেকিং নিউজ ; টি টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে টাইগারদের ম্যাচ সূচি প্রকাশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ২৮ মে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের ডালাসে। ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে