| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বিমানে যাত্রীসেবার মান নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ২২ ১৪:৫৪:১৫
বিমানে যাত্রীসেবার মান নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনাল থেকে নতুন বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার উড়োজাহাজ ‘গাঙচিল’ এর উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আশা করি বিমান সুনামটা অক্ষুণ্ন রাখবে, সুনাম বাড়াবে, যাত্রীসেবার মান উন্নত করবে। উড়োজাহাজগুলোর যথাযথ সংরক্ষণের নির্দেশ দিয়ে তিনি বলেন, যে জিনিসগুলো আমরা এনে দিচ্ছি, এই প্লেনগুলো যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। যারা এর সঙ্গে সম্পৃক্ত আছেন এটা সবার দায়িত্ব। নিজের দেশ, নিজস্ব সম্পদ সে কথা মনে রেখে আপনাদের কাজ করতে হবে। প্রধানমন্ত্রী বলেন, বিমান বাংলাদেশের স্বাধীনতার একটা প্রতীক। পৃথিবীর বিভিন্ন দেশে যখন যায় বিমানের মধ্য দিয়ে বাংলাদেশকে চিনবে, জানবে, সম্মান করতে পারবে। ‘বিমান পরিচালনার ক্ষেত্রে সবাইকে বলবো, আপনাদেরও সেই আন্তরিকতা নিয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে পরিচালনা করবেন।’ তিনি বলেন, আজ দেশ যদি উন্নত হয়, অর্থনৈতিকভাবে সাবলম্বী হয়, দেশের অগ্রযাত্রা যদি অব্যাহত থাকে সবাই ‍সুন্দর জীবন পাবে, সুখী হয়ে চলতে পারবেন। আর আমাদের লক্ষ্য সেটাই। ককপিটে প্রধনামন্ত্রী শেখ হাসিনাঅন্যদের মধ্যে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব) মোহাম্মদ ইনামুল বারী, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল। এর আগে বিমানবন্দরে পৌঁছে নতুন উড়োজাহাজটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধন করেই প্রধানমন্ত্রী উড়োজাহাজটিতে আরোহণ করেন এবং ককপিটসহ বিভিন্ন অংশ ঘুরে দেখেন। বিকেল সাড়ে ৫টায় উদ্বোধনী ফ্লাইটে আবুধাবির উদ্দেশে আকাশে ডানা মেলবে ‘গাঙচিল’।

গত ২৫ জুলাই যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে দেশে আসে ‘গাঙচিল’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দে উড়োজাহাজটির নামকরণ করা হয়েছে ‘গাঙচিল’।

‘গাঙচিল’ যুক্ত হওয়ার মধ্য দিয়ে ড্রিমলাইনার উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো তিনটিতে। ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন উড়োজাহাজ কেনার জন্য ২১০ কোটি মার্কিন ডলারের চুক্তি করে বিমানবাংলাদেশ এয়ারলাইন্স। এর আগে এগুলোর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দু’টি নতুন বোয়িং ৭৩৭-৮০০ যুক্ত হয়েছে। বাকি চারটি ড্রিমলাইনারের২০১৮ সালে বাংলাদেশ বিমানের বহরে আকাশবীণা ও হংসবলাকা যুক্ত হওয়ার পর আজ যুক্ত হলো ড্রিমলাইনার গাঙচিল।

আগামী সেপ্টেম্বর মাসে দেশে আসতে পারে চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’।

বিমানের চারটি ড্রিমলাইনারের নামই দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির উড়োজাহাজ ড্রিমলাইনার একটানা ১৬ ঘণ্টা উড়তে পারে। অন্য উড়োজাহাজের চেয়ে এর জ্বালানি খরচও ২০ শতাংশ কম।

ড্রিমলাইনার গাঙচিলের ২৭১টি আসনের মধ্যে ২৪টি বিজনেস ক্লাস এবং ২৪৭টি ইকোনমি ক্লাসের আসন। বিজনেস ক্লাসের আসনগুলো ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড ও সম্পূর্ণ ফ্ল্যাটবেড সুবিধা রয়েছে।

অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট ওপর দিয়ে উড়ে যাওয়ার সময়ও ওয়াইফাই সুবিধা নিতে পারবেন যাত্রীরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মোবাইলে সহজ উপায়ে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

মোবাইলে সহজ উপায়ে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

শেষবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবে সফরকারী বাংলাদেশ। টেক্সাসের ...

বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র আজ প্রথম ম্যাচ, জিতবে কে জানিয়ে দিলো জ্যোতি টিয়া

বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র আজ প্রথম ম্যাচ, জিতবে কে জানিয়ে দিলো জ্যোতি টিয়া

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম টি টোয়েন্টিতে ম্যাচে আজ বাংলাদেশ সময় রাত নয় টায় মাঠে নামতে চলেছে ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে