| ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

অবসরে আশরাফুল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ২৩ ২৩:১৯:৪৩
অবসরে আশরাফুল

নৈতিকতার প্রশ্নে আপোষহীন, নিরপেক্ষ ক্রিকেট সমঝদার ও আশরাফুল সমালোচকগোষ্ঠীও মনে মনে ধরে নিয়েছিলেন, ‘নাহ! আশরাফুল হয়তো জাতীয় দলে ফিরতেও পারেন’। কিন্তু চলতি বছরের প্রথম মাসে বিপিএল থেকেই সে ধারণা গেলো চুপসে।

যে সময় ভালো খেললে, রান করলে আবার জাতীয় দলে ফেরার সম্ভাবনা উজ্জ্বল হতো- সে সময়টাতেই বড্ড বেশি খারাপ খেলতে শুরু করলেন আশরাফুল। চলতি বছরে বিপিএলে চিটাগং ভাইকিংসের হয়ে ৩ ম্যাচে করেছেন মাত্র ২৫ (৩+২২+০) রান।

পরে চলতি প্রিমিয়ার লিগের আগে হওয়া প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগেও ছিলেন ব্যর্থ। মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে দুই ম্যাচ খেলে আশরাফুলের ব্যাট থেকে আসে মাত্র ২১ (২১+০) রান। ব্যর্থতার এ ধারা চলমান রয়েছে চলতি প্রিমিয়ার লিগেও।

দশম রাউন্ডে খেলতে নামলেও আশরাফুলকে সুযোগ পেয়েছেন মাত্র সাত ম্যাচে। নিজের ব্যাটিং ব্যর্থতার কারণেই তিন ম্যাচে দলে জায়গা হয়নি আশরাফুল। সে সাত ম্যাচে সুযোগ পেয়েছেন, তাতেও কিছুই করতে পারেননি তিনি।

ছবিঃ মোহাম্মদ আশরাফুলসবমিলিয়ে এখনো পর্যন্ত ৭ ম্যাচে আশরাফুল করেছিলেন মাত্র ৯৬ রান। যথাক্রমে ০, ১০, ৪৪, ৪*, ২৮, ৬ ও ৪। চলতি বছরে এখনো পর্যন্ত ১১টি ইনিংসে ব্যাট করে একবারও পঞ্চাশ করতে পারেননি তিনি। সর্বোচ্চ রানের ইনিংসটি ৪৪ রানের। এই এগারো ইনিংসে শূন্য রানেই আউট হয়েছেন ৩ বার। মাত্র ১৪.২০ গড়ে করেছেন ১৪২ রান।

এই অনুজ্জ্বল ও জীর্ণশীর্ণ পরিসংখ্যান শুধু নয়, আশরাফুলকে খুব কাছ থেকে দেখা ও তার সম্পর্কে জানা অনেকের কাছেই তার বডি মুভমেন্ট স্লো হয়ে যাওয়া এবং বলের ওপরে চড়াও হয়ে সঠিক টাইমিং করতে ব্যর্থতা মিলে এ যেনো এক অজেনা-অদেখা আশরাফুল।

এবারের লিগে কয়েকটি ম্যাচে অনভিজ্ঞ-আনকোরা বোলারের বলে দৃষ্টিকটুভাবে আউট হওয়া আশরাফুল আজও তরুণ সম্ভাবনাময় অফস্পিনার নাঈম হাসানের বলে ধরা পড়েছেন স্লিপে। নিজের স্বাভাবিক বা সেরা সময়ে যে ডেলিভারিকে বিদ্যুৎ গতিতে পাঠিয়ে দিতে স্কয়ার দিয়ে বাউন্ডারিতে, সেই ডেলিভারিতেই আজ থার্ড ম্যানে খেলতে গিয়ে আউট হয়েছেন স্লিপে ক্যাচ দিয়ে।

তাই প্রশ্ন জাগে, আশরাফুলও কি আফতাবের পথে হাটতে যাচ্ছেন? যদিও তার সমবয়সী এবং সমসাময়িক মাশরাফি, মোহাম্মদ শরীফ, শাহরিয়ার নাফীস, আব্দুর রাজ্জাকরা এখনো খেলে যাচ্ছে। আবার বন্ধু আফতাব, তালহা জুবায়েররা খেলা ছেড়ে নাম লিখিয়েছেন কোচিংয়ে। এবারের লিগে বিস্ময়কররকম অনুজ্জ্বল ও আশরাফুলও কি তবে সে পথেই হাটছেন? সেটাই প্রশ্ন, সেটাই দেখার।

কেউ কেউ হয়তো বলতে পারেন আগের আসরেই তো পাঁচটি সেঞ্চুরি করেছেন আশরাফুল। এমনকি এনসিএল, বিসিএলেও সেঞ্চুরি আছে। শুধু পারলেন না এবারের প্রিমিয়ারে। এটা কি খুব অস্বাভাবিক? কোনো ক্রিকেটারের তো একটি টুর্নামেন্ট খারাপ যেতেই পারে?

সেটা খোঁড়া যুক্তি নয়। ক্রিকেটীয় ব্যাখ্যা-বিশ্লেষণে কেউ অমন কথা বলতেই পারেন। কিন্তু আশরাফুলের যে বয়স, এই মধ্য ত্রিশে দাঁড়িয়ে ব্যাটিংয়ের এমন নিষ্প্রভ-অনুজ্জ্বল রুপকে আবার দ্যুতিময় করে তোলা বাস্তবে খুব বেশিই কঠিন। তাই আফতাবের মতো আশরাফুলও কি কোচিং ক্যারিয়ার বেছে নেন কিনা সেটিই দেখার বিষয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বিশ্বকাপে নেপালকে পুড়িয়ে সাকিবের বিশাল বড় বড় রেকর্ড

বিশ্বকাপে নেপালকে পুড়িয়ে সাকিবের বিশাল বড় বড় রেকর্ড

গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ নেপালকে ২১ রানে হারিয়েছে টাইগাররা। বাংলাদেশ দলের এমন জয়ে ঈদের ...

বিশ্বকাপে মুস্তাফিজের স্লোয়ার, কাটার নিয়ে নতুন করে অবিশ্বাস্য মন্তব্য করলেন শোয়েব আখতার

বিশ্বকাপে মুস্তাফিজের স্লোয়ার, কাটার নিয়ে নতুন করে অবিশ্বাস্য মন্তব্য করলেন শোয়েব আখতার

এ বারের বিশ্বকাপে মুস্তাফিজের জন্য বিশাল বড় সুযোগ। এমন স্লো উইকেট যে উইকেটে বাংলাদেশ সব ...

ফুটবল

এই মাত্র শেষ হল ব্রাজিল-মেক্সিকো হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল ব্রাজিল-মেক্সিকো হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন ফলাফল

ম্যাচের যোগ করা সময়ে বক্সের বাইরে থেকে ভিনিসিয়ুস জুনিয়রের উড়িয়ে মারা বল, লাফিয়ে ওঠে তাতে ...

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

মে মাসের মাঝামাঝি কোপা আমেরিকা টুর্নামেন্টের জন্য প্রাথমিক তালিকা ঘোষণা করেছে আর্জেন্টিনা। দুটি প্রীতি ম্যাচের ...



রে