| ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার যে কারনে স্বামীকে ‘তালাক’দিলো স্ত্রী,কারন জানলে অবাক হবেন

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ জুন ১৮ ১৬:৩৬:১৯
এবার যে কারনে স্বামীকে ‘তালাক’দিলো স্ত্রী,কারন জানলে অবাক হবেন

ওই 'তালাক' ইসলাম সম্মত নয়, এটা বলেও শরিয়তী আইন বিশেষজ্ঞরা মনে করছেন- পড়াশোনা না করতে দেওয়াটাকে স্বামীর নির্যাতন হিসাবে প্রমাণ করে ইসলামী আইন অনুযায়ী বিচ্ছেদ চাইতেই পারে ওই কিশোরী।

কিন্তু স্বামীকে 'তালাক' দিয়ে শোরগোল ফেলে দেওয়ার পরে ওই কিশোরীর পরিবার এখন ব্যাপক সামাজিক চাপের মধ্যে পড়েছে। দক্ষিণ ২৪ পরগণার মন্দিরবাজার এলাকার মাম্পি খাতুনের ১৪ বছর বয়সেই বিয়ে দিয়ে দিয়েছিলেন তার বাবা সুরজুল ঘরামি।

যদিও ভারতে ১৮ বছরের নীচে কোনও মেয়ের বিয়ে দেওয়া বেআইনী। চায়ের দোকান চালিয়ে সামান্য আয় করা বাবার সামনে তখনই সে প্রতিবাদ করেছিল, চেয়েছিল আরও পড়াশোনা করতে। সেই সময়ে নবম শ্রেণীতে পড়তো মাম্পি।

অনেক অনুরোধ-উপরোধের পরে মাম্পির পরিবার এবং হবু শ্বশুরবাড়ি রাজী হয়েছিল দশম শ্রেণীর মাধ্যমিক পরীক্ষাটা অন্তত তাকে দিতে দেওয়া হবে। এ বছর মাধ্যমিকে সন্তোষজনক ফল করে উত্তীর্ণ হয় মাম্পি। ভর্তি হয় জেলার একটি নামকরা স্কুলে।

কিন্তু সে যখন আরও পড়াশোনা চালিয়ে যেতে আগ্রহ দেখায়, তখনই শুরু হয় অশান্তি। মাম্পি উচ্চমাধ্যমিক পড়ার জন্য যে স্কুলে ভর্তি হয়েছে, সেই কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের প্রধান শিক্ষক চন্দন মাইতি বলছিলেন, "মাম্পি আমাদের স্কুলে ভর্তি হওয়ার পর থেকেই শ্বশুরবাড়ি ভীষণ চাপ দিতে শুরু করে। হুমকিও দেওয়া হয়"। "ও শ্বশুরবাড়ী ছেড়ে বাপের বাড়িতেই থাকছিল। মেয়ের পড়াশোনার জেদ দেখে আর শ্বশুরবাড়ির চাপ দেখে প্রথমে বিরোধীতা করলেও সম্প্রতি বাবা-মায়ের সমর্থন পাচ্ছিল মাম্পি"- বলছিলেন কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের প্রধান শিক্ষক চন্দন মাইতি।

দিন কয়েক আগে বাপের বাড়ি আর শ্বশুরবাড়ির মধ্যে মাম্পির পড়াশোনা নিয়ে অশান্তি গড়ায় ঝগড়া আর হাতাহাতির পর্যায়ে। "হঠাৎই মাম্পি সেখানে উপস্থিত তার স্বামীর দিকে তাকিয়ে পর পর তিনবার তালাক উচ্চারণ করে দেয়। সকলেই হতচকিত হয়ে যায় ঘটনার আকস্মিকতায়," বলছিলেন প্রধান শিক্ষক মি. মাইতি।

পড়াশোনা করতে চেয়ে স্বামী বা শ্বশুরবাড়ির প্রতি বিদ্রোহী হয়ে উঠেছে কোনো নারী, এমন ঘটনা মাঝে মাঝে শোনা গেলেও কোনো মুসলিম কিশোরী উচ্চশিক্ষার জন্য জনসমক্ষে স্বামীকে তালাক দিয়েছে- এর নজির খুব একটা মনে করতে পারছে না পশ্চিমবঙ্গের মুসলমান সমাজ।

তবে একই সঙ্গে শরিয়তী আইন বিশেষজ্ঞরা বলছেন, এইভাবে কোনো নারী তার স্বামীকে তালাক দিতে পারে না। বিবাহ বিচ্ছেদের জন্য নারীদের আলাদা পদ্ধতি রয়েছে।"মেয়েটি পড়াশোনার ব্যাপারে আবেগপ্রবণ হয়ে গিয়ে ওই কথা বলেছে। কিন্তু ইসলামী বিধান অনুযায়ী মহিলারা তার স্বামীকে তালাক দিতে পারে না। কিন্তু বিচ্ছেদের প্রশ্ন যদি কোনও মহিলার দিক থেকে ওঠে, তাঁকে মাহকামা শরিয়া বা এধরণের যেসব প্রতিষ্ঠানে ইসলামি বিধি-বিধান দেওয়া হয়, সেখানে দরখাস্ত করতে হবে।" "দু্ই পক্ষ মুখোমুখি বসবে, দরখাস্ত খতিয়ে দেখা হবে, তারপরেই বিচ্ছেদ হতে পারে"- বলছিলেন পশ্চিমবঙ্গের মন্ত্রী ও জামিয়ত-এ উলেমা-এ হিন্দের শীর্ষ নেতা মৌলানা সিদ্দিকুল্লা চৌধুরী।

দারুল উলুম, দেওবন্ধ প্রশিক্ষিত শরিয়ত বিশেষজ্ঞ মি. চৌধুরী আরও বলছিলেন যে স্বামী নিরুদ্দেশ হলে, অথবা পুরুষত্বহীন বা মানসিক রোগগ্রস্ত হলে কিংবা খোরপোষ দেন না, নির্যাতন করেন - এসব ক্ষেত্রে মুসলমান নারী আইন অনুযায়ী বিচ্ছেদ পেতে পারেন। "পড়াশোনা না করতে দেওয়াটাকে স্বামীর নির্যাতনের প্রমাণ হিসাবে দেখিয়ে হয়তো মেয়েটি বিচ্ছেদ চাইতে পারতো"।

মুসলমান সমাজের মধ্যে শিক্ষার প্রচার-প্রসারে কাজ করে, এমন একটি পত্রিকা 'উদার আকাশ'-এর সম্পাদক ফারুক আহমেদ মনে করেন, "মাম্পি যেভাবে তালাক দিয়েছে, তা বৈধ না অবৈধ সেটা আলেমদের বিচার্য বিষয়। তারা এটা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করতেই পারেন।"

"কিন্তু ১৬ বছর বয়সে পড়াশোনা করতে চেয়ে স্বামীর মুখের ওপরে তিনবার তালাক উচ্চারণ করতে পেরেছে যে মেয়ে, সেটা একটা বিরাট বড় বার্তা। আগামী দিনে মুসলিম মেয়েদের কাছে এটা একটা পথপ্রদর্শক হয়ে উঠবে।"- বলেন ফারুক আহমেদ। সূত্র: বিবিসি

ক্রিকেট

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হতে চলেছে। এই মৌসুমে চারটি দল এখনো চূড়ান্ত ...

শেষ হল বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ম্যাচ, দেখে নিন ফলাফল

শেষ হল বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ম্যাচ, দেখে নিন ফলাফল

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের মাটিতেই প্রথমবার সিরিজ খেলতে নেমেছে বাংলাদেশ দল। যেখানে টস হেরে আগে ব্যাটিং ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে