| ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মাঠে নামার আগেই টাইগার দলে আবারও পরিবর্তন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ জানুয়ারি ২২ ২১:৪৯:৫৩
মাঠে নামার আগেই টাইগার দলে আবারও পরিবর্তন

তারই ধারাবাহিকতায় ত্রিদেশীয় সিরিজে একক আধিপত্য দেখাচ্ছে স্বাগতিক বাংলাদেশ। ইতোমধ্যে সিরিজের দুটি ম্যাচই জিতে নিয়েছে তারা। প্রথম ম্যাচ অর্থাৎ উদ্বোধনী দিনে জিম্বাবুয়েকে আট উইকেটে হারায় মাশরাফি-সাকিবরা। ম্যাচটিতে তামিম-সাকিব ও মোস্তাফিজ-রুবেল ছন্দময় পারফর্ম উপহার দেয়। আর দ্বিতীয় ম্যাচটি ছিল টাইগারদের সাবেক কোচ হাথুরুর বর্তমান শিষ্যদের সঙ্গে। আর সে ম্যাচে কিনা বাজিমাত দেখালেন মাশরাফিরা। ইতিহাসের সবচেয়ে বড় জয় (১৬৩ রান) তুলে নেয় শ্রীলঙ্কার বিপক্ষে। টাইগারদের এই জয়ের দিন বেশ কয়েকটি অলিখিত বার্তা পেয়েছে গোটা ক্রিকেট দুনিয়া। তা কেবল শান্তি ও বারতার।

টানা দুই জয় এবং বোনাস পয়েন্ট বলছে, ত্রিদেশীয় সিরিজে টাইগারদের ফাইনাল সুনিশ্চিত। তবে তাদের সঙ্গী কে এটা নিয়ে যত প্রশ্ন। কারণ একটি করে জয় নিয়ে পেছনে যুদ্ধ লড়ছে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা।নিজেদের যোগ্য প্রমাণে তাদের সামনে আর একটি করে ম্যাচ। তা ছন্দে থাকা স্বাগতিকদের সঙ্গেই। ম্যাচটিতে জিততে হবে সঙ্গে চাই বোনাস পয়েন্টও। এমন চিন্তা মাথায় রেখে মঙ্গলবার (২৩ জানুয়ারি) বাংলাদেশের মুখোমুখি হচ্ছে জিম্বাবুয়ে। ম্যাচটি যে অনেকটা কঠিন হবে তা আগে থেকেই জানিয়ে দিয়েছেন দলটি অধিনায়ক ক্রেমার। রোববার ( ২১ জানুয়ারি) লঙ্কানদের বিপক্ষে হারের দিন বলেছেন, ‘টাইগাররা ঘরের মাঠে শক্তিশালী। তবে আমরা সেই টার্গেট নিয়েই নামবো।’

প্রস্তুত জিম্বাবুয়ে, পিছিয়ে নেই মাশরাফি বাহিনীও। তারাও জয়ের ধারা অক্ষুণ্ন রাখতে মরিয়া। তাই কৌশলের অংশ বিশেষ ক্রেমার-সিকান্দার রাজাদের বিপক্ষে দলে একটি পরিবর্তন আসতে পারে টিমে। তা হলো, সাইফুদ্দিনের জায়গায় মেহেদী হাসান মিরাজকে সুযোগ দিতে পারেন অধিনায়ক। কারণ এই একটি জায়গায় পরিবর্তন হচ্ছে সিরিজে। প্রথমে সানজামুলকে খেলানোর পর তার জায়গায় সাইফকে সুযোগ দেয়া হয়। তবে এবার মিরাজকে নিয়ে জুয়া খেলতে পারেন তিনি।

এছাড়া বাদবাকি সবই একই থাকবে। বরাবরের মতো এনামুলকে নিয়ে ওপেনিংয়ে নামবেন তামিম ইকবাল। এছাড়া ওয়ানডাউনে আপাতত সাকিবই ‘ফিক্সড’ থাকবেন। চতুর্থ-পঞ্চম আগ-পিছ করে খেলবেন মুশফিক-মাহমুদউল্লাহ।মিরাজকে দেখা যেতে পারে জিম্বাবুয়ের বিপক্ষে।

ব্যাটিং-বোলিং সব ঠিক থাকলেও লোয়ার অর্ডারের বিষয়টি কিছুটা ভাবাচ্ছে বাংলাদেশকে। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের রানের যে ধারাবাহিকতা ছিল তা শেষে এসে মিথ হয়ে যায়। প্রথমে রানের গতি দেখে বোঝা যাচ্ছিল, কম হলেও ৩৪০-৩৫০ করবে বাংলাদেশ। কিন্তু হায় একি, লোয়ার অর্ডারের ব্যাটসম্যানদের আগ্রাসী হওয়ার পরিবর্তে সেট হওয়া নিয়েই ব্যস্ত ছিলেন বেশি। যাই হোক, বিষয়টি নিয়ে কিছুটা হলেও ভাবতে হবে ম্যানেজম্যান্টেকে।

ওপেনিং জুটি : তামিম-এনামুলওয়ানডাউন: সাকিব আল হাসান।মিডলঅর্ডার: মুশফিকুর রহীম,মাহমুদউল্লাহ, সাব্বির

লোয়ার অর্ডার : নাসির, মাশরাফি, মিরাজপেস বিভাগ : মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।স্পিন বিভাগ : সাকিব,মিরাজ, নাসির।বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) , মেহেদী মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হতে চলেছে। এই মৌসুমে চারটি দল এখনো চূড়ান্ত ...

শেষ হল বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ম্যাচ, দেখে নিন ফলাফল

শেষ হল বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ম্যাচ, দেখে নিন ফলাফল

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের মাটিতেই প্রথমবার সিরিজ খেলতে নেমেছে বাংলাদেশ দল। যেখানে টস হেরে আগে ব্যাটিং ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে