| ঢাকা, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

দৌলতদিয়া পতিতালয় ও ফেরীঘাটের ইতিকথা

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ ডিসেম্বর ১৯ ১৭:১১:২২
দৌলতদিয়া পতিতালয় ও ফেরীঘাটের ইতিকথা

কোন কোন দিন দুপুর ১২টা পর্যন্ত কুয়াশা আচ্ছন্ন থাকে। কুয়াশার কারণে ফেরী চলাচল বন্ধ থাকে, তাই প্রায়ই পদ্মা নদীর দুই পাড়ে হাজার হাজার বাস, ট্রাক এমনকি এ্যাম্বুলেন্স পর্যন্ত ১০ ঘন্টা থেকে ১৫ ঘন্টার জন্য দাড়িয়ে থাকে।

নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ, বৃদ্ধা মানুষেরা অসহায় হয়ে চরম শিতে অসহনীয় যন্ত্রণার মধ্যে সময় কাটায় সেই সময়। টয়লেট বা বাথরুম তো বহু দূরের কথা খাবার পানিও জোটেনা অনেকের। নদীর ঘাটে অ্যাম্বুলেন্সের রুগি জ্যামের কারণে মাঝে মাঝেই মারা যায় অ্যাম্বুলেন্সের মধ্যে।

নদীর মধ্যে বিভিন্ন জায়গায় বাঁশ গেড়ে নদীর গভীরতার সংকেত দেয়া আছে, ঐ সংকেত ফেরী থেকে দেখতে না পাওয়া গেলেই ফেরী ছাড়া সম্ভব নয়।

ঢাকায় বসে একটি প্রাইভেট কার বা মাইক্রোবাস অথবা নেটকানেক্টেড যেকোন যানবাহন কোন রোডে, ঠিক কোন স্থানে, কত স্পিডে চলছে তা জানা যায়, আর এই যুগে ফেরীর দোতালায় বসে জানালা দিয়ে খালি চোঁখে বাঁশের লাঠির সংকেত দেখে চলাচল করতে হচ্ছে।

হাজার হাজার মানুষের জীবনকে অসহনীয় পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে। তাহলে কেন এখন পর্যন্ত কোন প্রযুক্তিও ফেরীতে ব্যবহার করা হচ্ছে না? অনেকেই আক্ষেপের সাথে সাথে অভিযোগও তুলেছেন, কোটি টাকা ব্যয় করে ফেরি মেরামতের জন্য বিদেশী বিভিন্ন কোম্পানিকে ঠিকা দেয়ার নামে টাকা/পয়সা লুটপাট করা যায় আর ৬ থেকে ৭ লক্ষ টাকা ব্যয় করে কুয়াশার মধ্যে ফেরী চালানোর ব্যবস্থা করা যায় না?

অনেক ভুক্তভোগিই সুনির্দিষ্ট অভিযোগ করে বলেন, দৌলতদিয়া-আরিচা/পাটুরিয়া ঘাট সমস্যাটা আসলে কি?

দৌলতদিয়া ঘাটে রয়েছে বাংলাদেশের সর্ববৃহত এবং দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম পতিতালয়। দৌলতদিয়া ঘাটটি রাজবাড়ী জেলার অর্ন্তগত গোয়ালন্দ উপজেলার একটি ইউনিয়ন।

দৌলতদিয়ায় ‘মুক্তি মহিলা সমিতি’ নামে পতিতাদের একটি রেজিষ্টার্ড সংগঠন রয়েছে, এই সংগঠনের রিপোর্ট অনুযায়ী বর্তমানে এই পতিতালয়ে পতিতার সংখ্যা প্রায় চার হাজার। এখানে প্রায় তিনশ থেকে সাড়ে তিনশ বাড়ীওয়ালী রয়েছে এই সব বাড়ীওয়ালীর আন্ডারে সর্বোনিন্ম ৫ থেকে সর্বোচ্চ ৫০ জন করে পতিতা রয়েছে।

এই সব বাড়ীওয়ালীর প্রতিদিনের সর্বনিন্ম আয় ২০ থেকে ২৫ হাজার টাকা, অবস্থাশালী বাড়ীওয়ালীদের আয় দিনে ২ থেকে ৩ লক্ষ টাকা। মদ, গাঁজা, হেরোইন থেকে শুরু করে সকল প্রকার মাদক ব্যবসা এখানে ওপেন-সিক্রেট। এই পতিতালয়ের প্রধান ক্লায়েন্ট হচ্ছে মটর শ্রমিকরা, ট্রাক/বাস ড্রাইভাররা ৪ পাঁচ ঘন্টার জ্যামে পড়লে হেলপারকে গাড়ীর ষ্ট্রেয়ারিং-এ বসিয়ে দিয়ে পতিতালয়ে চলে আসেন। অন্যান্য ধরণের ক্লায়েন্টও এখানে কম নয়।

কারন এখানে পতিতালয় এবং ঘাট থেকে প্রতিদিন নির্দিষ্ট কয়েকজন রাজনৈতিক নেতা ২০ থেকে ২৫ লক্ষ টাকা উপার্জন করেন। এখানে ঘাট না থাকলে পতিতালয় কেন্দ্রীক যাদের আয় তাদের কি হবে? শুধুমাত্র পদ্মাসেতু এই ঘাট দিয়ে নির্মাণ বন্ধ করলেই তো হবে না।

ঘাটে কৃত্রিম যানযটও তৈরি করতে হবে, কারন মটর শ্রমিকরাই মূলত দৌতলদিয়া পতিতালয়ের প্রধান কাষ্টমার। শীতকালে ফেরী বন্ধ করে এবং গরমকালে ঘাটের গুটি কয়েক নেতাদের (পতিতালয়ের দালাল) নিজেদের বাস-ট্রাক দিয়ে কৃত্তিম জ্যাম তৈরি করে পতিতালয়ের ক্লায়েন্ট জোগাড় করা হয়।

এই রাজবাড়ী জেলার বিভিন্ন রাজনৈতিক দলের কয়েকজন নেতৃবৃন্দ বর্তমানে এক ধাপ এগিয়ে আছেন অবৈধ আয়ে। তারা বর্তমানে দৌলতদিয়া এলাকার দু’একজন প্রভাবশালী লোকের মাধ্যমে সকল প্রকার টোল আদায়সহ সকল প্রকার সু-কর্ম সম্পাদনের দায়িত্ব অপর্ণ করেছেন। বর্তমানে তারা এতোই ক্ষমতাশালী হয়েছেন যে, থানার ওসি থেকে শুরু করে জেলার এস.পি পর্যন্ত বদলী করার ক্ষমতা তারা রাখেন। প্রতিদিনের পেমেন্ট ছাড়াও তাদেরকে মাসে কোটি কোটি টাকা প্রদান করতে হয় উপর মহলে।

যে লোকটি এ্যাম্বুলেন্সের মধ্যে ঘাটের এই কৃত্রিম যানযটে পড়ে মারা গেলেন, তিনি বা তার আত্মীয় স্বজনরা কি জানেন, এর জন্য দায়ী এই পতিতালয়ের দালালেরা? বাংলাদেশের পশ্চিম অঞ্চলের ২১ টি জেলার মানুষ যারা ঢাকায় আশা যাওয়া করেন তারা কি হিসাব করেছেন পতিতালয়ের দালালেরা আপনার জীবনের কত ঘন্টা কেড়ে নিয়েছে?

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

৪র্থ টি টোয়েন্টির জন্য ৩ পরিবর্তন নিয়ে শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে দল ঘোষণা করল বিসিবি

৪র্থ টি টোয়েন্টির জন্য ৩ পরিবর্তন নিয়ে শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে দল ঘোষণা করল বিসিবি

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয় চট্টগ্রামের ...

অবশেষে বেরিয়ে এলো আইপিএল থেকে মুস্তাফিজের দেশে ফেরার আসল কারণ

অবশেষে বেরিয়ে এলো আইপিএল থেকে মুস্তাফিজের দেশে ফেরার আসল কারণ

বর্তমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন মুস্তাফিজুর রহমান। চেন্নাই সুপার কিংসের হয়ে স্মরণীয় ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

মেসির আর্জেন্টিনাকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশের অবস্থান যত

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...



রে