| ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম

দেশে ফিরবেন মুস্তাফিজ, নতুন করে এক বিদেশি পেসারকে দলে নিল চেন্নাই*** আইপিএল থেকে এসেছিল বড় প্রস্তাব, তবুও যে কারণে ভাগ্য পরিবর্তন হয়নি শরিফুলের*** জালালের সমালোচনা করে মুস্তাফিজের পক্ষ নিয়ে মুখ খুললেন সুজন *** তিন উইকেট নিয়ে পার্পস ক্যাপের দৌড়ে মুকেশ কুমার, হিসাব পাল্টে দিতে পারেন খলিল আহমেদ ; দেখে নিন মুস্তাফিজের অবস্থান-*** মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত, আকরাম খান নাকি জালাল ইউনুস কে সঠিক*** আইপিএলে দর্শক চাহিদায় টিকিট মূল্যের শীর্ষ যে দল, দেখে নিন মুস্তাফিজের চেন্নাইয়ের অবস্থান*** আগামীকাল লখনউয়ের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী দল ঘোষণা করলো চেন্নাই***

বিশাল সুখবরঃ কবে বের হবে প্রাণঘাতী করোনার ওষুধ, জানালেন বিশেষজ্ঞরা

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ০১ ২২:১৮:২৯
বিশাল সুখবরঃ কবে বের হবে প্রাণঘাতী করোনার ওষুধ, জানালেন বিশেষজ্ঞরা

এ বিষয়ে এখন পর্যন্ত বিজ্ঞানী, ভাইরোলজিস্ট ও চিকিৎসকদের একাংশ অন্ধকারেই রয়ে গেছেন। কারণ তাদের কাছেও এই ভাইরাস সম্পর্কে নেই পর্যাপ্ত তথ্য। বিজ্ঞানী ও ভাইরোলজিস্টদের অনেকেই বলছেন, সমস্যা সামলে উঠতে আরো ৯ থেকে ১০ মাস লাগতে পারে। আবার এক থেকে দেড় বছরও সময় লাগতে পারে।

এদিকে বিজ্ঞানীদের মতে, কোনো ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে গেলে সেটি সম্পর্কে বিস্তর গবেষণা প্রয়োজন। আর এজন্য দরকার প্রচুর সময়। এদিকে করোনাভাইরাস এসেছে মাত্র তিন থেকে চার মাস, এরই মধ্যে আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। এজন্য বিজ্ঞানীরাও ভাইরাসটি সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে না!

করোনাভাইরাস খুব দ্রুত সময়ের মধ্যে নিজেদের আচার ও আচরণ বহুবার বদলে ফেলেছে। ভেবে দেখুন একবার, আক্রান্তদের সবার লক্ষণ কিন্তু এক নয়। কারো জ্বর বা মাথা ব্যথা, কারো ঠাণ্ডা কা কাশি এমনকি হার্ট অ্যাটাকও হয়েছে অনেকের করোনার লক্ষণ হিসেবে। এতে করে বিজ্ঞানীদের এই ভাইরাস সম্পর্কে বুঝে ওঠার কাজটা আরো কঠিন হয়ে গিয়েছে।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের প্রকৃতি রোগী কোন দেশে কী সামাজিক ও অর্থনৈতিক অবস্থায় রয়েছেন, সেই দেশের জনসংখ্যার ঘনত্ব, গড় তাপমাত্রা কেমন, সেই দেশের জলবায়ু, তার উপর নির্ভর করেও বদলে যেতে পারে বিভিন্ন রোগীর দেহে থাকা করোনাভাইরাসের ইনকিউবেশনের মেয়াদ। কারো ক্ষেত্রে সেই মেয়াদ ২ থেকে ৪ দিন হতে পারে। আবার কারো ক্ষেত্রে হতে পারে ৭ বা ১৫ দিন। আবার কারো ক্ষেত্রে তা এক মাসও হতে পারে।

এদিকে ভারতীয় বিশিষ্ট চিকিৎসক সুশ্রুত বন্দ্যোপাধ্যায়ের মতে, করোনা সঙ্কট বিশ্ব কবে নাগাদ বেরিয়ে আসবে তা আন্দাজ করে বলা কঠিন! এর টিকা, নতুন ওষুধ বা চালু আন্টিভাইরাল ওষুধগুলো নিয়েও এখন নানা পরীক্ষা চলছে। তবে এখনো পর্যন্ত করোনার প্রতিষেধক বের হয়নি যেটা আক্রান্তকে পুরোপরি সারিয়ে তুলতে পারবে।

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

দেশে ফিরবেন মুস্তাফিজ, নতুন করে এক বিদেশি পেসারকে দলে নিল চেন্নাই

দেশে ফিরবেন মুস্তাফিজ, নতুন করে এক বিদেশি পেসারকে দলে নিল চেন্নাই

মুস্তাফিজুর রহমানের আইপিএল মৌসুম শেষ হতে বেশি দিন নেই। স্বভাবতই প্রশ্ন উঠেছে চেন্নাই সুপার কিংসের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

কিছুদিন আগেও পরপর দুটি হ্যাটট্রিক করে উড়ে বেড়াচ্ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি লীগে যাওয়ার পরও একের ...



রে