| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যেসব বিষয়ে নারীদের লজ্জা রাখতে নেই

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ সেপ্টেম্বর ০৭ ০১:৩৫:৪৩
যেসব বিষয়ে নারীদের লজ্জা রাখতে নেই

১. জন্মের পর পরই আমাদের দেশের নারীদের শরীরে কালো আর ফর্সা রঙ নিয়ে নানা কথা বলা হয়। কালো বা শ্যামলা মেয়ের বিয়ে নিয়ে অমূলক ধারণা যুগে যুগে চলে আসছে এই সমাজে। আর তাই তো কালো ত্বকের নারীদের জীবন কেটে যায় হীনমন্যতায় ভুগে। গায়ের রঙ কখনো একজন নারীর পরিচয় হতে পারে না! মাথা উঁচু করে সদর্পে বাঁচুন। আপনার পরিচয় আপনার ত্বকের রঙে নয়।

২. ত্বকের রঙের পরই আসে ওজনের কথা। এই সমাজ কালো নারী তো তাও সহ্য করে নেয়, কিন্তু ওজন বেশি নারীকে কেউই মেনে নিতে চায় না। একজন নারীর একমাত্র সম্বল বা পরিচয় তার দেহ নয়। আর সেই দেহ দিয়ে পুরুষের মন ভোলানো নারীর কাজ নয়। নিজের ওজন নিয়ে হীনমন্যতায় ভুগবেন না কখনোই।

৩. নারীরা আরো যে জিনিসটি নিয়ে হীনমন্যতায় ভোগেন, সেটি হচ্ছে তার স্তন। নিজের স্তনের আকৃতি নিয়ে হীনমন্যতায় ভোগা একেবারেই আত্মবিশ্বাসহীনতার পরিচয়। এটা পরিহার করুন।

৪। অসুখ স্তনে হোক বা গোপন অঙ্গে, কখনো লজ্জা পেয়ে অসুখ চেপে রাখবেন না। আমাদের দেশে অসংখ্য নারী কেবলমাত্র গোপনাঙ্গে অসুখ হয়েছে বলে ডাক্তারের কাছে যান না। বছরের পর বছর অসুখ নিয়ে বেঁচে থেকে নিজেকে মৃত্যুর মুখে ঠেলে দেন। এই ভুলটি আপনি যেন করবেন না ভুলেও।

৫. খাটো বা বেঁটে হওয়ার সমস্যাটা পুরুষদের মাঝে অনেক বেশি হলেও নারীদের ক্ষেত্রেও কম নয়। মনে রাখবেন, সৃষ্টিকর্তা সকলকেই বিশেষ ভাবে বানিয়েছেন। আর তিনি যেভাবে তৈরি করেছেন সেটা নিয়েই সকলের খুশি থাকা উচিত।

৬. টেকো বা পেট মোটা বা মাথায় চুল কম থাকলে হীনমন্যতায় ভুগবেন না। পৃথিবীর সকলেরই নানান রকম শারীরিক ত্রুটি আছে, আমরা কেউইই নিখুঁত নই। তাই নিজের শরীরকে নিয়ে কষ্ট পাওয়া বাদ দিন।

৭. পিরিয়ড ব্যাপারটি নারী দেহের খুবই স্বাভাবিক একটি ব্যাপার এবং প্রকৃতির এই নিয়মকে এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই। পিরিয়ডের কথা ফলাও করে প্রচার করার কিছু নেই, কিন্তু তাই বলে পিরিয়ডজনিত কোনো সমস্যা লুকিয়ে রাখা ও লজ্জা পাওয়ার কোনো মানে নেই। লুকিয়ে রাখা মানেই নিজের সর্বনাশ ডেকে আনা।

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বৈরিতার কথা এখন সবাই জানেন। দুই দলের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে