| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সমুদ্র থেকে লাফিয়ে ওঠা মাছ ঘাড় ছিদ্র করে ফেলল কিশোরের

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জানুয়ারি ২৫ ১৭:৪১:২৭
সমুদ্র থেকে লাফিয়ে ওঠা মাছ ঘাড় ছিদ্র করে ফেলল কিশোরের

সূচের মত তীক্ষ্ণ মাথার একটি ‘নীডলফিশ’ সমুদ্র থেকে লাফিয়ে উঠে ১৬ বছর বয়সী মুহম্ম'দ ইদুলের ঘাড় এফোঁড়-ওফোঁড় করে ফেলে এবং সেই মাছের ধাক্কায় নৌকা থেকে পানিতে পড়ে যান তিনি। জীবন বাঁ'চাতে ওই অবস্থাতেই তীরের দিকে সাঁতার শুরু করেন এবং তীরে পৌঁছে হা*সপা*তালের দিকে দৌড় শুরু করেন।

মুহম্ম'দ ইদুল যে হাসিখুশি অবস্থায় বেঁ`চে আছেন এবং সবাইকে তার গল্প বলতে পারছেন, সেই কৃতিত্বের অধিকাংশই তার উপস্থিত বুদ্ধি সম্পন্ন বন্ধু ও হা*সপা*তালের যত্নশীল চিকৎসকদের পাওনা।

ওই ঘটনার পাঁচদিন পর মুহম্ম'দ ইদুল বন্ধু সার্দির সঙ্গে রাতে মাছ ধরতে সমুদ্রে যাওয়ার পরের ঘটনা বিবিসিকে জানান।

তিনি বলেন, সার্দির নৌকা আগে রওনা করে, তারপর আরেকটি নৌকায় যাই আমি। সৈকত থেকে প্রায় আধা মাইল দূরে যাওয়ার পর সার্দি নৌকার ফ্ল্যাশলাইট জ্বেলে দেয়। সেসময় হঠাৎ একটি নীডলফিশ পানি থেকে লাফিয়ে উঠে আমা'র ঘাড়ে তার সুঁচালো ঠোঁট ঢুকিয়ে দেয়।

তিনি জানান, সঙ্গে সঙ্গে অন্ধকার পানিতে পড়ে যান তিনি। মাছটি তখনও তার ঘাড়ে আ'ট'কে রয়েছে। মাছের সরু, লম্বা ও তীক্ষ্ণ মুখাগ্র তার চোয়ালের নিচের দিক দিয়ে ঢুকে মাথার পেছনের ভাগ দিয়ে বের হয়ে ছিল তখন।

সবচেয়ে ভয়াবহ বিষয় হলো, মাছটি সে অবস্থাতেও পানির মধ্যে পালানোর জন্য ছটফট করছিল এবং ইদুল তার ঘাড়ের ভেতর অনুভব করতে পারছিলেন মাছের ছটফটানি। এসময় ইদুল মাছটি শক্ত করে ধরে রাখেন এবং বন্ধু সার্দির কাছে সাহায্য চান।

ইদুল বলেন, সার্দি আমাকে বলে মাছটিকে যেন ঘাড় থেকে বের না করার চেষ্টা করি, তাহলে র'ক্তপাত বেড়ে যাবে। ইদুল ও তার বন্ধু সার্দি দুইজনই তখন সাঁতরে তীরে চলে আসেন। পুরোটা সময় মুহম্ম'দ ইদুল প্রায় আড়াই ফিট লম্বা মাছটি হাত দিয়ে ধরে রাখেন যেন সেটি বেশি নাড়াচাড়া করতে না পারে।

এরপর ইদুলের বাবা সাহারউদ্দিন দ্রুত বাউ-বাউ’এর একটি হা*সপা*তালে নিয়ে যান ছেলেকে। হা*সপা*তালে যেতে তাদের গ্রাম দক্ষিণ বুটন থেকে প্রায় দেড় ঘণ্টা লাগে। কিন্তু ওই হা*সপা*তালের চিকিৎসকরা মাছটি কাটতে পারলেও প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় মুহম্ম'দ ইদুলের ঘাড় থেকে মাছের ঠোঁট বের করতে পারেনি। যার ফলে ঠোঁটটি আ'ট'কে ছিল মুহম্ম'দ ইদুলের ঘাড়েই। ঘাড় থেকে মাছের ঠোঁটটি বের করতে তাকে নিয়ে যাওয়া হয় দক্ষিণ সুলাওয়েসির রাজধানী মাকাসারের কেন্দ্রীয় হা*সপা*তালে। সেই আধুনিক ওয়াহিদিন সুদিরোহুসোদো হা*সপা*তালের কর্মীরাও এই দৃশ্য দেখে স্তম্ভিত হয়ে পড়েন।

হা*সপা*তালের পরিচালক খালিদ সালেহ জানান, এ ধরণের ঘটনা এই প্রথমবারের মত দেখেছেন তারা। মাছের ঠোঁটটি ইদুলের ঘাড় থেকে বের করতে পাঁচজন বিশেষজ্ঞের এক ঘণ্টাব্যাপী অ'স্ত্রপচার করতে হয়েছে।

ঘটনার পাঁচদিন পর মুহম্ম'দ ইদুলের সঙ্গে সাংবাদিকদের কথা হয় তখন তিনি যথেষ্ট সুস্থ। তার ঘাড়ে ব্যান্ডেজ বাঁ'ধা। তিনি তখনও ঘাড় পুরোপুরি ঘোরাতে পারছেন না, তবে তার মুখে হাসি।

হা*সপা*তালের পরিচালক খালিদ সালেহ জানান, ইদুলের অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। তাকে কয়েকদিনের মধ্যে ছেড়ে দেওয়া হতে পারে। তবে সে এখনই তার গ্রামে ফিরে যেতে পারবে না, কারণ তার আরো বেশকিছু পরীক্ষা করতে হবে।

তবে এরকম অদ্ভুত ঘটনা ঘটলেও মুহম্ম'দ ইদুলের মাছ ধ'রার শখ কিন্তু আগের মতই রয়েছে।

ইদুল বলেন, পরেরবার থেকে আমা'র আরেকটু সতর্ক থাকতে হবে। নীডলফিশ আলো সহ্য করতে পারে না। তাই আলো জালার সঙ্গে সঙ্গেই সেটি লাফিয়ে পানির ওপর উঠে আসে।

ক্রিকেট

মুস্তাফিজ-পাথিরানার ব্যার্থতার দিন চেন্নাইয়ের বড় হারের কারন হিসাবে নিয়ে যা বললেন চেন্নাই অধিনায়ক

মুস্তাফিজ-পাথিরানার ব্যার্থতার দিন চেন্নাইয়ের বড় হারের কারন হিসাবে নিয়ে যা বললেন চেন্নাই অধিনায়ক

গতকাল রাতে মুস্তাফিজুরের চেন্নাই এবং লখন আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছিল। ৮ উইকেটের বিশাল ...

আইপিএলে ৬ ওভারে হল ১২৫ রান

আইপিএলে ৬ ওভারে হল ১২৫ রান

আইপিএলে প্রথমে ব্যাট করতে নেমে দ্রুততম শতকের রেকর্ডটা আগেই নিজেদের করে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। আসরের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে