| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যেভাবে ওষুধ ছাড়াই গ্যাস্ট্রিকের সমস্যা দূর করবেন

স্বাস্থ্য ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ ডিসেম্বর ৩০ ১৪:৩৮:১৪
যেভাবে ওষুধ ছাড়াই গ্যাস্ট্রিকের সমস্যা দূর করবেন

প্রতিদিন ঝামেলা থেকে বাঁচতে অনেকেই নিয়মিত হজমের ওষুধ খান। বুক জ্বালা, চোঁয়া ঢেকুর এতে পুরোপুরি না কমলেও রোগী ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়েন। এক সময় ওষুধ না খাওয়া পর্যন্ত তিনি মনে মনেও নিশ্চিন্ত হতে পারেন না। তবে কেবল খাওয়াদাওয়াই নয়, ঘুম, কায়িক শ্রম সবই হজম প্রক্রিয়াকে স্বাভাবিক রাখে।

অনেকেই নিয়মিত হজমের ওষুধ খেতে হয়। কেউ বা ঘরোয়া উপায়ে তা কমাতে উদ্যোগী হন। বুক জ্বালা, চোঁয়া ঢেকুর এ সবের সমস্যা তাতেও পুরোপুরি কাটে না। তাই কেবল ওষুধে ভরসা না করে রোজের খাবারে রাখুন কিছু উপাদান, এতেই আরাম পাবেন, কাটবে গ্যাস্ট্রিকের সমস্যা। ঘরোয়া উপায়েই মোকাবিলা করতে পারবেন বদহজমের। কী কী সে সব?

ক্যালশিয়াম শরীরের অম্ল শুষে নিতে অনেকটা সাহায্য করে। তাই গ্যাস-অম্বলের সমস্যায় ঠান্ডা দুধ খান। গরম দুধ অনেকেই সহ্য করতে পারেন না। শরীরে সহ্য না হলে গরম দুধে গ্যাসের সমস্যা বাড়ায়। কিন্তু দুধ ঠান্ডা হলে সেই সমস্যা তো থাকেই না, উল্টে গ্যাস্ট্রিকের ব্যথাও অনেকটা কমিয়ে দিতে পারে।

দুধের মতোই পটাশিয়ামের সাহায্যে গ্যাস-অম্বল কমাতে পারে কলা। প্রতি দিন ফ্রুট সালাডে রাখুন কলাকে। ব্রেকফাস্টেও রাখতে পারেন কলা। ডাবের জল পটাশিয়াম ও সোডিয়ামের অন্যতম প্রাকৃতিক খনি। তাই গ্যাস-অম্বলের সমস্যা কাটাতে ডাবের জল হতে পারে ভালো বিকল্প। চিকিৎসকদের মতে, প্রতিদিন একটা সকালে বা দুপুরে খাওয়ার পর একটা ডাবের জল খেলে এর ক্ষারীয় ভাব হজম সমস্যাকে যেমন দূরে রাখে, তেমনই পেট ঠান্ডা হয়। নিয়মিত অম্বলের সমস্যায় ভুগলে দু’চামচ জোয়ান সারা রাত ভিজিয়ে রাখুন জলে। সকালে সেই জল ছেঁকে হালকা গরম করে খান। ক্রনিক গ্যাসট্রাইটিসের সমস্যায় অন্যতম সেরা ঘরোয়া দাওয়াই। জোয়ান এমনিতেই হজমে সাহায্য করে। সারারাত তার নির্যাস জলের সঙ্গে মিশে হজম প্রক্রিয়াকে সতেজ রাখে।

জোয়ানের সঙ্গে আদা কুচি মিশিয়েও রাখতে পারেন। আদা ফোটানো জল, আদার রস হজমে সাহায্য করে। তাই আদার সঙ্গে জোয়ান যোগ করলে ফল মেলে আরো ভালো। জোয়ান ও আদা কুচি সারা রাত জলে ভিজিয়ে রেখে সকালে সেই জল ফুটিয়ে ঠান্ডা করে খেলে আরাম মেলে।

হজমের সমস্যাকে দূরে রাখে জিরে। শুকনো খোলায় জিরে ভেজে গুঁড়ো করে নিন। এবার সেই জিরেগুঁড়ো গুলে নিন এক গ্লাস পানিতে। সেই পানীয় খেতে পারেন খাওয়াদাওয়ার পর। বাজারচলতি পানিজিরা নয়, এমন ঘরোয়া উপায়েই রক্ষা পান অম্বলের হানা থেকে।

খাওয়াদাওয়ার পর মুখশুদ্ধি হিসেবে মৌরি খান অনেকেই। কেবল মশলার ঘ্রাণে মৌরি এগিয়ে এমনই নয়, গ্যাসের সমস্যা সমাধানেও এই মশলা বিশেষ কার্যকর। সারারাত মৌরি ভিজিয়ে রাখুন জলে। খাওয়াদাওয়ার মিনিট দশেক পর সেই পানি ছেঁকে খান।

দু’-তিনটে লবঙ্গ চিবিয়ে খান। প্রতিদিন খাওয়াদাওয়ার পর এই অভ্যাস গ্যাস-অম্বলের সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে। লবঙ্গর রসের প্রভাবে শরীরে হাইড্রক্লোরিক অ্যাসিডের পরিমাণ বাড়ে। ফলে সমস্যা মেটে অনেকটাই। এক কাপ পানিতে আধ চামচ দারচিনি গুঁড়ো যোগ করুন। সেই পানি ফুটিয়ে ঠান্ডা করে খান। দারচিনির অ্যান্টিঅক্সিড্যান্ট গ্যাস-অম্বলকে দূরে রাখে।

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

রাওয়ালপিন্ডিতে তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের কাছে ১৭৮ রানে হেরেছে স্বাগতিক পাকিস্তান। লাহোরে চতুর্থ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে